সর্বশেষ সংবাদ :

পোষ্টারের ঈদ শুভেচ্ছা এখন ফেসবুকে !

নুরুজ্জামান,বাঘা : গত বৃহস্পতিবার বাংলাদেশে পালিত হয়েছে মুসলমানদের উৎসব পবিত্র ঈদুল আযহা । এই ঈদ উৎসবের অন্যতম অনুষঙ্গ হলো পশু কোরবানী ও ঈদ শুভেচ্ছা জ্ঞাপন। আগে সাধারণত মানুষ প্রিয়জন এবং বন্ধুদের সাথে দেখা করে আলিঙ্গনের মাধ্যমে বা ঈদ কার্ড দিয়ে ঈদের শুভেচ্ছা জানাতেন।এ দিক থেকে রাজনৈতিক নেতারা জনগনের ভালোবাসায় সিক্ত হতে দেয়ালে-দেয়ালে সেঁটে দিত ঈদ শুভেচ্ছার পোষ্টার ।কিন্তু এখন প্রযুক্তির ছোঁয়ায় তা হারিয়ে যেতে বসেছে। এখন এটি দখল করে নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের যুগেও ব্যাতিক্রমী হলেন মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও চারঘাট-বাঘার সাংসদ আলহাজ শাহরিয়ার আলম। তিনি ঈদের দিন এবং ঈদের পরের দিন তাঁর নির্বাচনী এলাকার বিভিন্ন গ্রামে গিয়ে সাধারণ মানুষের সাথে কোলাকুলির মাধ্যমে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।এ ছাড়াও ঈদের দিন তিনি দুই উপজেলার সকল ইউনিয়নে গরু কোরবানীর মাধ্যমে গরিব মানুষের মাঝে মাংস বিতরণের ব্যবস্থা করেন।

এদিকে সরেজমিন রাজশাহীর বাঘা উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে কোথাও ঈদ উপলক্ষে শুভেচ্ছা জানানো পোস্টার দেখা যায়নি। এমনকি কোনো ব্যানারও চোখে পড়েনি। তবে ফেসবুকে মানুষের ভালোবাসা পেতে রাজনৈতিক নেতা এবং তাঁর কর্মীদের আইডি থেকে দলীয় প্রধানদের ছবি ও লোগ ব্যবহার করে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন অসংখ্য জনপ্রতিনিধি সহ বিভিন্ন সংগঠনের দলীয় নেতা ।

ফেসবুকে বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এড: লায়েব উদ্দিন লাভলুর হয়ে নিজের আইডি থেকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন বাঘার সাবেক ছাত্রলীগ নেতা সুরুজ জামান। তাঁর ফেসবুক পোস্টারে দেখা যায় নেতা-সহ বঙ্গবন্ধু , প্রধানমন্ত্রী ও সজিব ওয়াজেদ জয় এর ছবি।

 

অপর দিকে পবিত্র ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন জানাতে এলাকাবাসীকে নিজের ভালোবাসায় জানিয়ে নিজ আইডি থেকে ফেসবুকে ট্যাটাস দিয়েছেন বাঘা পৌর বিএনপি নেতা কামাল হোসেন। সেখানে দলীয় প্রধান প্রয়াত জিয়াউর রহমান,খালেদা জিয়া,তারেক রহমান ও রাজশাহী জেলা বিএনপির আহবায়ক আবু সাঈদ চাঁদের ছবি সংযুক্ত রয়েছে। ফেসবুকে শুভেচ্ছা জানানোর কারণ জানিয়ে তিনি এ প্রতিবেদককে বলেন, ফেসবুকে যেহেতু সবাই থাকে, তাই শুভেচ্ছা জানালে সবাই খেয়াল করে। এ জন্য সকল ধর্মপ্রান মুসলমানের উদ্দেশ্যে শুভেচ্ছা জানিয়েছি। ঠিক একই ভাবে ফেসবুকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন বাঘার অসংখ রাজনৈতিক নেতা।

এদিকে ঈদের শুভেচ্ছার পোস্টার ছাপানো বন্ধ হয়ে যাওয়ায় আক্ষেপ প্রকাশ করলেন বাঘার ছাপা কারখানা ব্যবসায়ী নির্মল কুমার, ইকবাল হোসেন ও মজিবুর রহমান। তারা বলেন, ‘কয়েক বছর আগেও ঈদসহ বিভিন্ন উৎসব পর্বে পোস্টার ও ব্যানার তৈরি করার ধুম পড়ে যেত’। আমরা এসব তৈরি করে দেওয়ার পরে দলের মাঠ পর্যায়ের কর্মীরা দেয়ালে দেয়ালে পোস্টার লাগিয়ে দিতো। এতে আমাদের পাশাপাশি তাঁদেরও ঈদ উপলক্ষে ভালো আয় হতো। কিন্তু এখন ফেসবুকের কারণে আমাদের কদর কমে গেছে।


প্রকাশিত: জুলাই ২, ২০২৩ | সময়: ১১:৩৩ পূর্বাহ্ণ | সানশাইন