সাকিবকে টপকে ওয়ানডেতে দেশসেরা বোলার শরিফুল

স্পোর্টস ডেস্ক: আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে সাকিব আল হাসানই ছিলেন বাংলাদেশের সেরা বোলার। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ না খেলায় ৭ ধাপ পিছিয়ে গেছেন এই বাঁহাতি স্পিনার। অন্যদিকে লঙ্কানদের বিপক্ষে সিরিজে দুর্দান্ত পারফর্ম করে ১১ ধাপ এগিয়েছেন পেসার শরিফুল ইসলাম। তিনিই এখন ওয়ানডেতে বাংলাদেশের সেরা বোলার।
ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে সাকিব নেমে গেছেন ৩১ নম্বরে। অন্যদিকে ৩ ম্যাচে ৫ উইকেট নিয়ে ২৪ নম্বরে উঠে এসেছেন শরিফুল। বাংলাদেশের বোলারদের মধ্যে তিনে আছেন মেহেদী হাসান মিরাজ। ১২ ধাপ এগিয়ে ৩২ নম্বরে উঠেছেন সিরিজে ৪ উইকেট নেওয়া এই অলরাউন্ডার।
বড় লাফ দিয়েছেন সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারি তাসকিন আহমেদও। ৮ উইকেট নেওয়া বাংলাদেশের পেসার ২৭ ধাপ এগিয়ে উঠেছেন ৪২ নম্বরে। বাংলাদেশের আরেক পেসার মোস্তাফিজুর রহমান ৫ ধাপ এগিয়ে এখন ৪৪তম অবস্থানে। এদিকে বাংলাদেশের বিপক্ষে সিরিজে একটি সেঞ্চুরিসহ ১৫১ রান করা পাথুম নিশাঙ্কা তিন ধাপ এগিয়ে ব্যাটারদের র‌্যাংকিংয়ে সেরা দশে (৮ নম্বরে) ঢুকে পড়েছেন।
বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সবার ওপরে মুশফিকুর রহিম। তিন ম্যাচ সিরিজে ১৩৫ রান করা মুশফিক ৬ ধাপ এগিয়ে উঠেছেন ২৬ নম্বরে। সিরিজে একটি সেঞ্চুরিসহ ১৭৭ রান করা বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন ১০ ধাপ এগিয়ে এখন ৩৯ নম্বরে। ১২ ধাপ এগিয়েছেন তাওহিদ হৃদয়, তিনি উঠেছেন ৭৬ নম্বরে। লিটন দাস পাঁচ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৬০ নম্বরে। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী। দুইয়ে বাংলাদেশের সাকিব আল হাসান।


প্রকাশিত: মার্চ ২১, ২০২৪ | সময়: ৬:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ