সর্বশেষ সংবাদ :

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও মেশিন লার্নিং বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : গত শনিবার বরেন্দ্র বিশ^বিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের অডিটেরিয়ামে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি মন্ত্রণালয় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের আওতায় বাংলা ভাষা ও মেশিন লার্নিং বিষয়ক এক সেমিনারের আয়োজন করে।
গবেষণা ও উন্নয়নের মাধ্যমে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক মো. মাহবুব করিমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আশিক মোসাদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল স্কুলের ডীন ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং(ইইই) বিভাগের প্রধান প্রফেসর ড. মুহাম্মদ আব্দুল গোফ্ফার খান, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং(সিএসই) বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্ল্যা। উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুরঞ্জিত মণ্ডল, গবেষণা ও উন্নয়নের মাধ্যমে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের বাংলা ভাষাপ্রযুক্তি বিশেষজ্ঞ জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ মামুন অর রশীদ, আইটি স্পেশালিষ্ট মোহাম্মাদ আলী, টেকনোলজি ম্যানেজমেন্ট স্পেশালিস্ট খন্দকার মো. রাজেকুল ইসলাম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, রাজশাহী আঞ্চলিক শাখার পরিচালক সনৎ কুমার দাসসহ বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও রুয়েটের সিএসই, ইইই বিভাগের শিক্ষার্থীবৃন্দ।
সেমিনারে আগত অতিথিরা তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষার ব্যবহার ও উন্নতিতকরণের বিষয়ে বিস্তর আলোচনা করেন। তথ্য প্রযুক্তিকে মানুষের কাছে সহজতর করার লক্ষ্যে মাতৃভাষা তথা বাংলাকে সর্বত্র কাজে লাগানোর বিষয়ে গবেষণা এবং কাজ করে যাওয়ার জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহন প্রয়োজন বেশি। প্রকল্প পরিচালক মো. মাহবুব করিম বরেন্দ্র বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তি বিষয়ক প্রকল্পে ইন্টার্নশীপ ও কাজ করার বিশেষ সুযোগ পাবে বলে মত প্রকাশ করেন।
সেমিনার শেষে প্রকল্পের পরিচালক মো. মাহবুব করিমসহ অন্যান্য অতিথিবৃন্দের হাতে বরেন্দ্র বিশ^বিদ্যালয়ের পক্ষ হতে উপহার সামগ্রী তুলে দেন উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আশিক মোসাদ্দিক, রেজিস্ট্রার সুরঞ্জিত মণ্ডল, প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল গোফফ্ার খান এবং প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্ল্যা।


প্রকাশিত: জুন ২৬, ২০২৩ | সময়: ৬:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ