ট্রাক চাপায় ছাত্রের মৃত্যুতে রাবিতে তুলকালাম

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অভ্যান্তরে কন্সট্রাকশন কাজের বেপরোয়া গতির একটি ট্রাকের চাপায় বিশ্ববিদ্যালয় ছাত্রের মৃত্যুর ঘটনায় অন্তত ৫ টি ট্রাক জ্বালিয়ে দিয়েছে বিক্ষুব্ধ ছাত্ররা। একই সঙ্গে বিক্ষুব্ধ ছাত্ররা কন্সট্রাকশন সাইটের মেশিন ও ঘরে অগ্নিসংযোগ করেছে। কিছু প্রাইভেট কারও ভাংচুর করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে পুলিশ এগিয়ে আসলেও ক্যাম্পাসে প্রবেশ করতে পারেনি ছাত্রদের প্রতিরোধের মুখে। ফিরিয়ে দেওয়া হয়েছে দমকল বাহিনীকেও।
বিক্ষুব্ধ ছাত্ররা রাবির প্রশাসন ভবনও ঘেরাও করে রেখেছে। ভিসির বাসভবনের গেট ভাংচুর করা হয়েছে। ভিসির বাসভবন ঘেরাও করে রেখেছে ছাত্ররা। মঙ্গলবার রাত ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ের হবিবুর রহমান হলের সামনে এ ঘটনা ঘটে। ট্রাক চাপায় নিহত ছাত্রের মাহমুদ হাবিব নাম হিমেল। সে রাবির চারুকলা বিভাগের গ্রাফিকস ডিজাইন কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের আবাসিক ছাত্র। এছাড়া রাবির ড্রামা এসোসিয়েশনের সাধারণ সম্পাদক।
রাতে এ রিপোর্ট লেখার সময় হিমেলের লাশ ঘটনাস্থলেই পড়ে ছিলো। এ ঘটনায় ইমরান আলী নামের আরেক ছাত্র গুরুতর আহত হয়ছে। তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
স্থানীয় ও রাবি সূত্র জানায়, মঙ্গলবার রাত ৯ টার দিকে হিমেল তার অপর দুই বন্ধুকে নিয়ে মোটরসাইকেলে ক্যাম্পাসে আসছিলো। এসময় হবিবুর রহমান হলের সামনে আসলে রাবির কন্সট্রাকশন কাজে ব্যবহৃত একটি বেপরোয়া ট্রাক তাদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই বাইক চালক হিমেল মারা যায়। আর বাইকে থাকা হিমেল ও অপর একজন গুরুতর আহত হয়। এদের মধ্যে ইমরান আলীকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন তার অবস্থা আশঙ্কাজনক।
এ ঘটনায় চরম উত্তপ্ত পরিবেশ বিরাজ করছে রাবি ক্যাম্পাসে। ঘটনার পর থেকে রাবি প্রশাসনের করো বক্তব্য পাওয়া যায় নি। ঘটনাস্থলেও রাবি প্রশাসনের কেউ ভিড়তে পারেনি। রাতে এ রিপোর্ট লেখার সময় উত্তপ্ত পবিবেশ বিরাজ করছিলো। ছাত্রীরাও বিভিন্ন হল থেকে বেরিয়ে ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়েছে। আর ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে রেখেছে।

রাবি সংলগ্ন নগরীর মতিহার থানার ওসি আনোয়ার আলী তুহিন জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে।
মেয়রের শোক : রাজশাহী বিশ^বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী মাহামুদ হাবীব হিমেলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। আজ মঙ্গলবার রাতে এই শোক বার্তায় এই শোক প্রকাশ করেন মেয়র মহোদয়।
শোক বার্তায় রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
এদিকে, রাত সাড়ে ১১ টায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ভিসির বাসভবন ঘেরাও করে বিক্ষোভ শুরু করেছে। এসময় ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার তাপু বেরিয়ে এসে শিক্ষার্থীদের শান্ত হয়ে নিজ নিজ হলে ফেরার আহ্বান জানিয়েছেন। ট্রাক চাপায় ছাত্রের মৃত্যুতে তিনি শোক প্রকাশ করে বলেন, এ ঘটনা তদন্ত করে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হবে। রাবির অভ্যন্তরে শিক্ষার্থীদের নিরাপদে রেখে যাতে কন্সট্রাকশন কাজ অব্যহত রাখা যায় সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা হবে।
এদিকে রাজশাহী বিশ^বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী মাহামুদ হাবীব হিমেলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। মঙ্গলবার রাতে এই শোক বার্তায় এই শোক প্রকাশ করেন মেয়র।
নগরীর মতিহার থানার ওসি আনোয়ার আলি তুহিন জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনের চিষ্টা করছে। নিহত ছাত্রের লাশ ঘটনাস্থল থেকে উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২২ | সময়: ৪:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ