সর্বশেষ সংবাদ :

বায়া সেফহোমে ঠাঁই হলো ভারসাম্যহীন নারীর

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবা উপজেলায় মানসিক ভারসাম্যহীন সাঁওতাল নারীর ঠাঁই হয়েছে বায়া সেফহোমে। পবা উপজেলার তকিপুর এলাকার উত্তরা কোল্ড স্টোরেজের সামনে খোলা আকাশের নিচে গত একমাস ধরে এই সাঁওতাল নারী বাস করছিলেন। অবশেষে মানসিক ভারসাম্যহীন এই সাঁওতাল নারীর দায়িত্ব নিয়েছে রাজশাহী জেলা প্রশাসন। বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা প্রশাসক শামীম আহমেদের নির্দেশনায় তাকে বায়া সেফহোমে পাঠানো হয়েছে।
এসময় সেফহোমে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, আরএমপি’র এয়ারপোর্ট থানার অফিসার ইনচার্জ এমরান হোসেন।
এবিষয়ে জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, পবার এসিল্যান্ড অভিজিত সরকারের মাধ্যমে মানসিক ভারসাম্যহীন সাঁওতাল নারীর বিষয়ে জানতে পারি। আমি তৎক্ষণাৎ এডিসি কল্যাণ চৌধুরীকে ঘটনাস্থলে পাঠায় এবং তাকে বায়া সেফহোমে পাঠানোর নির্দেশনা প্রদান করি।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী জানান, জেলা প্রশাসকের নির্দেশে আমি ঘটনাস্থল পরিদর্শন করি এবং তাঁর আত্মীয়স্বজনের পরিচয় জানার চেষ্টা করি। আত্মীয়স্বজনের খোঁজখবর না পেয়ে তাকে আরএমপি’র এয়ারপোর্ট থানায় জিডি করে সেফহোমে রাখা হয়েছে। এছাড়াও আইনি প্রক্রিয়া শেষে স্থায়ীভাবে পুনর্বাসিত করা হবে বলে জানিয়েছেন তিনি।
পবার সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার বলেন, রাস্তা দিয়ে যাওয়ার সময় ওই নারীর খোলা আকাশের নিচে বসবাসের বিষয়টি নজরে আসে। তিনি বিষয়টি জেলা প্রশাসক শামীম আহমেদকে জানান। এরপর দ্রুত সময়ের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী ঘটনাস্থলে আসেন এবং তাঁকে বায়া সেফ হোমে পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।
উত্তরা কোল্ড স্টোরেজের নাইট গার্ড রিপোন জানান, ‘মানসিক ভারসাম্যহীন ওই সাঁওতাল নারীকে প্রতিদিন আমি ও এলাকাবাসী এখানে খাওয়াতাম। গত একমাস থেকে তিনি রোদ-বৃষ্টি মাথায় করে এই ফাঁকা জায়গায় আছেন। আমরা অনেক চেষ্টা করেও তাকে অন্য নিরাপদ আশ্রয়ে নিয়ে যেতে ব্যর্থ হয়েছি। জেনে অনেক ভালো লাগছে পবার এসিল্যান্ড অভিজিত সরকার স্যারের প্রচেষ্টায় সেফ হোমে ঠাঁয় হয়েছে তার। এখন থেকে আর তাঁকে রোদ-বৃষ্টিতে কষ্ট করে থাকতে হবে না।’
পবার তকিপুর এলাকার বাসিন্দা সোলায়মান হোসেন জানান, ‘আমরা অনেক চেষ্টা করেও এই সাঁওতাল নারীর আত্নীয় স্বজনের কোন খোঁজখবর পাইনি। আমার বউ, ছেলে-মেয়ে এই সাঁওতাল নারীকে খাবার খাওয়াতো এবং বৃষ্টিতে ভিজে গেলে শুকনো কাপড় দিতো। নাম কি জিজ্ঞাসা করলে শুধু বলে ‘বুড়ি’।


প্রকাশিত: জুন ২৪, ২০২৩ | সময়: ৬:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ