পরিবেশ সুরক্ষায় পলিথিনের ব্যবহার বন্ধের আহ্বান পরিবেশ ও বনমন্ত্রীর

স্টাফ রিপোর্টার, নওগাঁ: পরিবেশের সুরক্ষায় ক্ষতিকর পলিথিনের ব্যবহার বন্ধের আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন। মন্ত্রী বলেন, পলিথিন ব্যবহারের ফলে বাযু, শব্দ ও মাটি দূষণ হচ্ছে। আর এজন্য দায়ী পলিথিন ও প্লাষ্টিকে ব্যবহার। পলিথিনের ব্যবহারে সমুদ্র তলদেশ ভরাট হয়ে যাচ্ছে।
শনিবার দুপুরে নওগাঁর ধামইরহাটে আলতাদিঘী জাতীয় উদ্দ্যানের চলমান বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী এইসব কথা বলেন।
মন্ত্রী বলেন, পলিথিনের অবাধ ব্যবহার বন্ধ করতে হবে। পলিথিনের ব্যবহার বন্ধে সরকার আইন করে দিয়েছে। আমরা চেষ্টা করছি এর ব্যবহার বন্ধ করতে। পরিবেশ মানোন্নয়নে সরকার যেমন কাজ করছে এর পাশাপাশি মিডিয়ার সহযোগিতা প্রয়োজন। এছাড়াও সাধারণ মানুষের পলিথিনের ব্যবহারের বিষয়ে সচেতনতা জরুরি।
শাহাব উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার জীববৈচিত্র্য সংরক্ষণ ও ইকোটুরিজম উন্নয়নে দৃঢ় প্রতিজ্ঞবদ্ধ হয়ে কাজ করছে। ২০৩০ সালের মধ্যে ২৫ শতাংশ ভূমি বৃক্ষাচ্ছাদনের আওতায় আনার লক্ষ্যে দেশব্যাপী ব্যাপকভাবে গাছ লাগানো হচ্ছে। মানুষের সুস্থভাবে বেঁচে থাকার জন্য বন সৃষ্টি ও জীববৈচিত্র্য রক্ষার কোনো বিকল্প নাই। তাই সবার জন্য একটা স্বাস্থ্যকর দেশ গড়তে সবাইকে গাছ লাগিয়ে তার যত্ন করতে হবে।
বনমন্ত্রী বলেন, ২০১৯ সালে আলতা দিঘী জাতীয় উদ্যান পরিদর্শনে এসে জানতে পারি বন বিভাগের অফিসগুলোর জরাজীর্ণ অবস্থায় আছে এবং উদ্যানের গাছপালার ঘনত্ব কম, দীঘিতে পানি নেই, শাপলা কচুরীপানায় ভরা। তখনই মনস্থির করি এ গুলোর উন্নয়ন করবো। তারই আলোকে আলতাদীঘি জাতীয় উদ্যানে দুটি প্রকল্প গ্রহণ করা হয়।
আলতাদীঘি পুনঃখননের মাধ্যমে আলতাদীঘি জাতীয় উদ্যানের জীববৈচিত্র্য পুনরুদ্ধার ও সংরক্ষণ প্রকল্পের অধীনে দীঘিটি খনন করে গভীরতা বৃদ্ধি, পানি সংরক্ষণ করে দেশী ও অতিথি পাখির আবাসস্থল তৈরীর ব্যবস্থা করা হয়েছে এবং দর্শনার্থীদের চলাচল সুবিধার জন্য পাড় বাঁধা ও সৌন্দর্যবর্ধক গাছ রোপণ করা হবে, যাকে ঘিরে এ অঞ্চলের প্রাণচাঞ্চল্য ফিরে আসবে এবং নিয়মিতভাবে দেশি বিদেশী পর্যটকদের আগমণ বৃদ্ধি পাবে।
পরে মন্ত্রী আলতাদীঘি সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে শেষে সামাজিক বনায়নের উপকারভোগীদের মাঝে চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন।
অনুষ্ঠানে সামাজিক বনায়নে উপকারভোগি ১৩৫ জন সদস্যের মাঝে ১ কোটি ৫৫ লক্ষ ২১ হাজার ৫১১ টাকা বিতরণ করা হয়। এরআগে মন্ত্রী পত্নীতলা উপজেলার বন বিভাগের পাইকবান্দা রেঞ্জ কার্যালয়ের রেস্ট হাউস কাম অফিস ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পরিবেশমন্ত্রী।
এসময় ছিলেন, নওগাঁ-২ আসনের সংসদ সদস্য ও আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহিদুজ্জামান সরকার, নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী, বগুড়া সামাজিক বন অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মদ আমিনুল ইসলামসহ বন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।


প্রকাশিত: জুন ১৮, ২০২৩ | সময়: ৪:৩১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর