টানা তিন সেঞ্চুরিতে লঙ্কান দলে প্রথমবার মাদুশকা স্পোর্টস ডেস্ক: ব্যাট হাতে দুর্দান্ত সব ইনিংস খেলে নির্বাচকদের নজর কড়েছেন নিশান মাদুশকা। ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে টানা তিন সেঞ্চুরি করা এই কিপার-ব্যাটসম্যানকে প্রথমবারের মতো জাতীয় দলে ডেকেছে শ্রীলঙ্কা। নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজের জন্য শুক্রবার ১৭ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। দিমুথ করুনারত্নের নেতৃত্বাধীন স্কোয়াডে আরেক নতুন মুখ ডানহাতি পেসার মিলান রত্নায়েকে। টেস্ট দলে ফেরানো হয়েছে চামিকা করুনারত্নেকে। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেকের পর দীর্ঘ পরিসরের সংস্করণে আর খেলার সুযোগ পাননি এই পেস বোলিং অলরাউন্ডার। জানুয়ারি-ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে শ্রীলঙ্কা ‘এ’ দলের হয়ে আলো ছড়ান মাদুশকা। দুটি প্রথম শ্রেণির ম্যাচে ২৪১ ও ১০০ রানের ইনিংস খেলেন ২৩ বছর বয়সী এই টপ অর্ডার ব্যাটসম্যান। এর আগে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচে করেন তিনি ১৫০ রান। এখন পর্যন্ত ৩৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা মাদুশকার রান ৬১.৬১ গড়ে ৩ হাজার ৩৮৯। নামের পাশে সেঞ্চুরি ১১টি, ফিফটি ১৪টি। ২৬ বছর বয়সী রত্নায়েকে এখন পর্যন্ত খেলেছেন ২২টি প্রথম শ্রেণির ম্যাচ। ৩২.৬৪ গড়ে তার শিকার ৪২টি। একবার করে পেয়েছেন ইনিংসে পাঁচটি ও চারটি উইকেট। সম্প্রতি ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে নিয়েছেন তিনটি উইকেট। ২০২২ সালের মার্চে ভারতের বিপক্ষে সবশেষ টেস্ট খেলা লাহিরু কুমারাকে রাখা হয়েছে দলে। গত জুলাইয়ে সবশেষ খেলা পাকিস্তান সিরিজের দল থেকে বাদ পড়েছেন দুনিথ ওয়েল্লালাগে, লাকশিথা মানাসিংহে, জেফ্রি ভ্যান্ডারসে, পাথুম নিসানকা, ও দিলশান মাদুশঙ্কা। সাত মাসের বেশি সময় পর কোনো টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা। ক্রাইস্টচার্চে প্রথম টেস্ট শুরু আগামী ৯ মার্চ। ওয়েলিংটনে দ্বিতীয়টি শুরু ১৭ মার্চ। শ্রীলঙ্কা টেস্ট দল: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনাঞ্জয়া ডি সিলভা, দিনেশ চান্দিমাল, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকভেলা, নিশান মাদুশকা, রমেশ মেন্ডিস, প্রবাথ জয়াসুরিয়া, চামিকা করুনারত্নে, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, আসিথা ফার্নান্দো, বিশ্ব ফার্নান্দো, মিলান রত্নায়েকে।

টানা তিন সেঞ্চুরিতে লঙ্কান দলে প্রথমবার মাদুশকা
স্পোর্টস ডেস্ক: ব্যাট হাতে দুর্দান্ত সব ইনিংস খেলে নির্বাচকদের নজর কড়েছেন নিশান মাদুশকা। ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে টানা তিন সেঞ্চুরি করা এই কিপার-ব্যাটসম্যানকে প্রথমবারের মতো জাতীয় দলে ডেকেছে শ্রীলঙ্কা।
নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজের জন্য শুক্রবার ১৭ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। দিমুথ করুনারত্নের নেতৃত্বাধীন স্কোয়াডে আরেক নতুন মুখ ডানহাতি পেসার মিলান রত্নায়েকে। টেস্ট দলে ফেরানো হয়েছে চামিকা করুনারত্নেকে। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেকের পর দীর্ঘ পরিসরের সংস্করণে আর খেলার সুযোগ পাননি এই পেস বোলিং অলরাউন্ডার।
জানুয়ারি-ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে শ্রীলঙ্কা ‘এ’ দলের হয়ে আলো ছড়ান মাদুশকা। দুটি প্রথম শ্রেণির ম্যাচে ২৪১ ও ১০০ রানের ইনিংস খেলেন ২৩ বছর বয়সী এই টপ অর্ডার ব্যাটসম্যান। এর আগে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচে করেন তিনি ১৫০ রান।
এখন পর্যন্ত ৩৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা মাদুশকার রান ৬১.৬১ গড়ে ৩ হাজার ৩৮৯। নামের পাশে সেঞ্চুরি ১১টি, ফিফটি ১৪টি। ২৬ বছর বয়সী রত্নায়েকে এখন পর্যন্ত খেলেছেন ২২টি প্রথম শ্রেণির ম্যাচ। ৩২.৬৪ গড়ে তার শিকার ৪২টি। একবার করে পেয়েছেন ইনিংসে পাঁচটি ও চারটি উইকেট। সম্প্রতি ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে নিয়েছেন তিনটি উইকেট।
২০২২ সালের মার্চে ভারতের বিপক্ষে সবশেষ টেস্ট খেলা লাহিরু কুমারাকে রাখা হয়েছে দলে। গত জুলাইয়ে সবশেষ খেলা পাকিস্তান সিরিজের দল থেকে বাদ পড়েছেন দুনিথ ওয়েল্লালাগে, লাকশিথা মানাসিংহে, জেফ্রি ভ্যান্ডারসে, পাথুম নিসানকা, ও দিলশান মাদুশঙ্কা। সাত মাসের বেশি সময় পর কোনো টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা। ক্রাইস্টচার্চে প্রথম টেস্ট শুরু আগামী ৯ মার্চ। ওয়েলিংটনে দ্বিতীয়টি শুরু ১৭ মার্চ।
শ্রীলঙ্কা টেস্ট দল: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনাঞ্জয়া ডি সিলভা, দিনেশ চান্দিমাল, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকভেলা, নিশান মাদুশকা, রমেশ মেন্ডিস, প্রবাথ জয়াসুরিয়া, চামিকা করুনারত্নে, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, আসিথা ফার্নান্দো, বিশ্ব ফার্নান্দো, মিলান রত্নায়েকে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর