টিসিবি কার্ডে যোগ হচ্ছে ৫ কেজি চাল

সানশাইন ডেস্ক: আগামী জুলাই থেকে টিসিবির এক কোটি ফ্যামিলি কার্ডধারীর মাঝে তেল, চিনি ও মসুর ডালের পাশাপাশি ৫ কেজি করে চাল দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ে টিসিবির জুন মাসের পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।
জুন মাসে একজন কার্ডধারী ভোক্তা ৭০ টাকা কেজি দরে এক কেজি চিনি, ৭০ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল এবং ১০০ টাকা লিটার দরে ২ লিটার সয়াবিন তেল কিনতে পারবেন। জুলাই মাসে এর সঙ্গে যুক্ত হবে চাল, তবে দাম কত হবে, তা বাণিজ্যমন্ত্রী বলেননি।
তিনি বলেন, “টিসিবির মাধ্যমে আমরা প্রতি মাসে এক কোটি পরিবারের মাঝে সাশ্রয়ী মূল্যে তেল, চিনি, মসুর ডাল এবং রমজান মাসে ছোলা ও খেজুর বিতরণ করে থাকি। আগামী মাস থেকে প্রতি কার্ডের বিপরীতে ৫ কেজি করে চাল দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। দেশের এক কোটি কার্ডধারী পরিবারের মাঝে এখন অন্যান্য পণ্যের পাশাপাশি ভর্তুকি মূল্যে চাল দেওয়া হবে।”
বৈশ্বিক পরিস্থিতি কারণে দেশেও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি চলছে মন্তব্য করে টিপু মুনশি বলেন, “তারপরেও আমরা মূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছি। ইতোমধ্যে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে (ভোজ্য) তেলের দাম কমানো হয়েছে। এছাড়া চিনি ও ডাল ছাড়াও অন্যান্য পণ্যের দাম কমানোর বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা চলছে।”
টিসিবির মাধ্যমে যাদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বল্প মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হচ্ছে, সেসব পণ্য তাদের হাতে ঠিকমতো যাচ্ছে কিনা তার পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, এক্ষেত্রে কেউ অনিয়ম করলে ব্যবস্থা নেওয়া হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, টিসিবির কার্ড ‘স্মার্ট’ করার কাজ চলছে। এ কাজ শেষ হলে অনিয়ম রোধ করা সম্ভব হবে। শুধু ঢাকায় নয়, সারাদেশে সব কার্ডই স্মার্ট কার্ডে রূপান্তর করা হবে। অন্যদের মধ্যে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সফিউল্লাহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


প্রকাশিত: জুন ১৪, ২০২৩ | সময়: ৫:২৩ পূর্বাহ্ণ | সুমন শেখ