প্রার্থী না হয়েও স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক হলেন যিনি

পবা উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ

রাজশাহীর পবা উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের মাধ্যমে গঠিত নতুন কমিটিতে প্রার্থী না হয়েও সাধারণ সম্পাদক পদ বাগিয়ে নেয়ায় ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। গত শনিবার বিকালে উপজেলার নওহাটা মহিলা ডিগ্রি কলেজ মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার পর রাতে ঢাকা থেকে দলীয় ওয়েব সাইটে ওই কমিটি ঘোষণা করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ওই সম্মেলন থেকে শুরুতে মো. শাহীনুল ইসলাম শাহীন ও আব্দুল মতিন শিপলুকে পবা উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক চূড়ান্ত করা হয়। কিন্তু সেখানে ঘোষণা না করে ওইদিন (শনিবার) রাতে কেন্দ্র থেকে দলীয় ওয়েব সাইটে কমিটির তালিকা দেয়া হয়। এতে দেখা যায়, মো. শাহীনুল ইসলাম শাহীনকে সভাপতি ও মো. কামরুল হাসান সাব্বিরকে সাধারণ সম্পাদক করা হয়েছে। কিন্তু মো. কামরুল হাসান সাব্বির সম্মেলনে প্রার্থী না হয়েও সাধারণ সম্পাদক পদ বাগিয়ে নেয়ায় ক্ষোভে ফেটে পড়েছেন দলীয় নেতাকর্মী ও পদ প্রত্যাশীরা।

অভিযোগ উঠেছে, শুরুতে মো. শাহীনুল ইসলাম শাহীন ও আব্দুল মতিন শিপলুকে পবা উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক চূড়ান্ত করা হয়। কিন্তু শিপলু রাজশাহী জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক হওয়া অর্থনৈতিক সুবিধা দিয়ে পবা উপজেলার পদ পাওয়ায় তাকে পরিবর্তন করা হয়। সেক্ষেত্রে বাকি প্রার্থীদের মধ্য থেকে কাউকে সাধারণ সম্পাদক করার নিয়ম থাকলেও অনৈতিক সুবিধা নিয়ে বাইরে থেকে মো. কামরুল হাসান সাব্বিরকে পদে নিয়ে আসা হয়। বদলে যাওয়া কমিটিতে সাধারণ সম্পাদক পদ পাওয়া সাব্বির স্বেচ্ছাসেবক লীগের রাজনীতির সঙ্গে কখনও জড়িত ছিলেন না বলে জানা গেছে।

এদিকে, পবা উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটির পৃথক দুইটি তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। উভয় কমিটিতেই রাজশাহী জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান রানার সাক্ষর রয়েছে। উভয় কমিটিতেই তারিখ দেয়া হয়েছে ১০ জুন ২০২৩ ইং। তবে সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে একজন ঢাকায় এবং একজন রাজশাহীতে আছেন বলে জানা গেছে।

এছাড়া হাতে লিখা প্রথম কমিটিতে স্বাক্ষর ও সিল অর্জিনাল মনে হলেও পরে দলীয় ওয়েব সাইটে দেয়া কম্পিউটার কম্পোজ কমিটিতে তা স্ক্যান করা বলে অভিযোগ পাওয়া গেছে।

বদলে যাওয়া কমিটিতে সাধারণ সম্পাদক পদ পাওয়া মো. কামরুল হাসান সাব্বিরের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।

এ বিষয়ে জানতে রাজশাহী জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টুর সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। এছাড়া তিনি ঢাকায় অবস্থান করায় সরাসরি যোগাযোগ করাও সম্ভব হয়নি।

রাজশাহী জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান রানার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘সম্মেলনের পর কেন্দ্রীয় নেতারা এখান থেকে কমিটি ঢাকায় নিয়ে গিয়ে ঘোষণা দিয়েছে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক জেটি ঘোষণা দিয়েছে সেটা অরজিনাল। তবে সেটাতে কি আছে সেটা হচ্ছে আসল ব্যাপার। এর বাইরে সামাজিক যোগাযোগ মাধ্যমে কি ভাইরাল হয়েছে, কখন কি এসেছে সেটা বলা মুশকিল।

কমিটির তালিকায় স্বাক্ষরের বিষয়ে জানতে চাইলে রাজশাহী জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, স্বাক্ষরের বিষয়টি সংগঠনের অভ্যন্তরীন ব্যাপার। কমিটির অনুমোদন করতে হলে স্বাক্ষর করতে হবে। কেন্দ্রীয় কমিটি হচ্ছে আমাদের অভিভাবক, তারা যেটা দিয়েছে সেটাই মূল।

সার্বিক বিষয়ে জানতে চাইলে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু বলেন, কাজ করলেই ভুল হয়। রাজশাহীর পবা উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটিতেও একটু ভুল হয়েছে। সেটা নিয়েই কাজ করছি। শিগগিরই সেটা ঠিক করে দেয়া হবে।

উল্লেখ্য, গত শনিবার (১০ জুন) বিকাল সাড়ে ৩টায় পবা উপজেলার নওহাটা মহিলা ডিগ্রি কলেজ মাঠে মোহনপুর ও পবা দুই উপজেলার ত্রি-বার্ষিক সম্মেলন দুই অধিবেশনে একযোগে অনুষ্ঠিত হয়। প্রথম অধিবেশনে কেন্দ্রীয় ও জেলার অতিথিরা বক্তব্য রাখেন। আর দ্বিতীয় অধিবেশনে দুই উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদক পদের প্রার্থীতা ঘোষণা করা হয়। সম্মেলনে প্রার্থীতা যাচাই-বাছাই শেষে পরবর্তীতে আগামী ৩ দিনের মধ্যে কেন্দ্র থেকে নির্বাচিতদের নাম ঘোষণার কথা জানানো হয়। তবে ওই দিনই কমিটি ঘোষণা করা হয়।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন এমপি। বিশেষ অতিথি বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক আরিফুর রহমান টিটু। এছাড়া সম্মেলনের উদ্বোধন করেন রাজশাহী জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু। সম্মেলনের প্রধান বক্তা ছিলেন, রাজশাহী জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান রানা।


প্রকাশিত: জুন ১৩, ২০২৩ | সময়: ৬:৫৫ অপরাহ্ণ | সানশাইন