সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে ক্লিনিক ও ডায়াগনস্টিকে জরিমানা হলে অন্দোলনের হুমকি

স্টাফ রিপোর্টার : গত বৃহস্পতিবার সরকারের বেধে দেয়া ৭২ ঘন্টার আল্টিমেটামের পর রাজশাহীতে বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর বিরুদ্ধে সোমবার অভিযানে নামে স্থানীয় সিভিল সার্জন। নিবন্ধন না থাকায় এদিন রাজশাহী নগরীর দুইটি সহ ৯টি উপজেলার মোট ২৯ টি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে দেয়া হয়। সতর্ক করা হয় অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে। তবে রাজশাহী নগরীর প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স এ্যসোসিয়েসনের দাবি অর্থ খরচ করে সরকারের নিয়ম অনুসারে বারংবার আবেদন করলেও সিভিল সার্জনের গাফিলতির কারণে তারা লাইসেন্স পাননি। এজন্য তারা সিভিল সার্জনের অপসারণ দাবি করেন।
রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক বলেন, এই অভিযান শুধুমাত্র রাজশাহী কেন্দ্রিক কোন বিষয় নয়। সারা দেশেই অনিবন্ধিত ক্লিনিক ও ডায়াগনস্টিকগুলোতেই অভিযান চালানো হচ্ছে। যেসব প্রতিষ্ঠান লাইসেন্স রিনিউ এর আবেদন করেনি বা চলতি অর্থ বছরে নতুন যেসব প্রতিষ্ঠান লাইসেন্সের জন্য আবেদন করে লাইসেন্স না পেয়েই প্রতিষ্ঠানে রোগীদের নিয়ে ব্যবসা করছেন ওই সব প্রতিষ্ঠান সিলগালা করা দেয়া হচ্ছে। সরকারের নির্দেশনা অনুসারে, আদেনক করে লাইসেন্স না নিয়ে প্রতিষ্ঠানে ব্যবসা শুরু করা যাবে না। সিভিল সার্জন আরও জানান, রাজশাহী জেলায় এধরণের ১৬৪ টি অবৈধ ডায়াগনস্টিক ও ক্লিনিক চিহ্নিত করা হয়েছে। পর্যায়ক্রমে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে সোমবার রাতে নগরীর একটি রেস্তুরেন্টে জরুরী সংবাদ সম্মেলনের আয়োজন করে রাজশাহীর প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স এ্যসোসিয়েসন। সংবাদ সম্মেলনে উপস্থিত নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, তারা লাইসেন্স না পাওয়ার জন্য স্থানীয় সিভিল সার্জন দায়ি। পরিদর্শন না হলে লাইসেন্স হবে কী করে। অনলাইনে আবেদনের পর সিভিল সার্জন তাদের প্রতিষ্ঠান পরিদর্শনে না আসায় তারা সময়মতো লাইসেন্স পাননি। এসময় তারা ৮টি দাবি তুলে ধরে জানান, সংগঠনটি অবিলম্বে এই সিভিল সার্জনের প্রত্যাহার চান এবং দ্রুততার সাথে সকল প্রতিষ্ঠান পরিদর্শন করে বৈধ লাইসেন্স প্রদানের জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে অনুরোধ করা হচ্ছে। একই সাথে জানানো হয় পরবর্তিতে যদি কোন প্রতিষ্ঠানে অন্যায় ভাবে জরিমানা ও সিলগালা করা হয় তবে সংগঠনটি ব্যাপক আন্দোলন গড়ে তুলবে। এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সাভাপতি, সাধারণ সম্পাদক সহ অন্যান্য নেতৃবৃন্দ।


প্রকাশিত: মে ৩১, ২০২২ | সময়: ৬:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ