মধুমাসের ফলে মধুর উৎসব

স্টাফ রিপোর্টার, নওগাঁ: যদি বলা হয়, কোনটি বাঙালির ফলের মাস? বাঙালি চোখ বুঁজে উত্তর দেয়, রসের মাস জ্যৈষ্ঠ মাস। এ সময় বাংলাদেশ ভরে ওঠে মধু ফলে। মধু মাস পড়েছে, আর ফল উৎসব হবে না? মধু মাস উপলক্ষে নওগাঁয় অনুষ্ঠিত হয়ে গেল নানান ধরণের দেশী ফলের সমারোহে ফল উৎসব। একই সঙ্গে চলে সঙ্গীতানুষ্ঠান।
স্থানীয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ শনিবার সন্ধ্যায় শহরের প্যারিমোহন সাধারণ গ্রন্থাগার চত্বরে উন্মুক্ত মঞ্চে এ ফল উৎসব ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে।
ফল উৎসবে নওগাঁয় উৎপাদিত বিভিন্ন জাতের সুমিষ্ট আম, জাম, কাঠাল, লটকন, কামরাঙা, ডেউয়, জামরুল, বাঙি, তালকুর, নারিকেল, পেয়ারা, তরমুজসহ ২৫ ধরণের দেশীয় ফল প্রদর্শন ও আমন্ত্রিত অতিথিদের পরিবেশন করা হয়।
ফল উৎসবে ফল প্রদর্শনী ও ফল আহারের পাশাপাশি মুক্তমঞ্চে শিল্পীরা একে একে গেয়ে শোনান চালের গুড়ায় হাত ভিজিয়ে আলপনা আঁকে, দোলে দোদুল দোলে ঝুলনা, সন্ধ্যারও ছায়া নামে, তোমারে না দেখলে রাধা, হাজার মনের কাছে প্রশ্ন রেখে সহ কালজয়ী সব গান।
একুশে পরিষদ নওগাঁর সাংস্কৃতিক সম্পাদক রনজিৎ কুমার পালের সঞ্চালনায় গান পরিবেশন করেন সঙ্গীত প্রশিক্ষক বিপুল কুমার, অপূর্ব কুমার দাস, সঙ্গীত শিল্পী অংশুমান দাস, ফারহানা ইয়াসমিন শিল্পী, পূজা দাস, আব্দুল মতিন ও সাকিরুল ইসলাম রাসেল।
সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হওয়া এই উৎসবে স্বাগত বক্তব্য রাখেন একুশে পরিষদের সভাপতি অ্যাড. ডিএম আব্দুল বারী। অনুষ্ঠানে ছিলেন একুশে পরিষদ নওগাঁর উপদেষ্টা ও সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, সংগঠনের সহ-সভাপতি মোস্তফা আল মেহমুদ রাসেল, সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন লিটন প্রমুখ।


প্রকাশিত: জুন ১২, ২০২৩ | সময়: ৫:২৪ পূর্বাহ্ণ | সুমন শেখ