তাপদাহে পুড়ছে জনপদ

স্টাফ রিপোর্টার: তীব্র দাবদাহে পুড়ছে দেশ। গরমে হাঁসফাঁস অবস্থা জনজীবনে। রাজশাহীর তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। তীব্রতা আরও বৃদ্ধির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস। একদিকে গরম, অন্যদিকে লোডশেডিং। এই দুই মিলে জনজীবনে যেন দুর্যোগ নেমে এসেছে।
খরতাপে অসহনীয় হয়ে উঠেছে সাধারণ মানুষের জীবনযাত্রা। বাতাসে যেন অনুভূত হচ্ছে আগুনের হলকা। ওষ্ঠাগত গরমে হাঁসফাঁস করছে মানুষ। দুপুরে রাস্তায় লোকজনের চলাচল কমে যায় খরতাপের কারণে। রাজশাহী আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ি মঙ্গলবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ০২ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদরা বলছেন, চলতি সপ্তাহজুড়েই এমন তাপদাহ অব্যাহত থাকতে পারে। আর এ সময়ের মধ্যে বৃষ্টি না হলে পরিস্থিতির উন্নতির কোনো সম্ভাবনাই নেই। বেশ কিছুদিন ধরেই রাজশাহী অঞ্চলের মানুষ গরমে কাহিল হয়ে পড়ে। দিনরাত ভ্যাপসা গরম।
খরতাপে পুড়ছে রাজশাহী অঞ্চল। কয়েকদিন ধরে প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে এ অঞ্চলে। প্রখর তাপে প্রাণীকূলের প্রাণ ওষ্ঠাগত।
রাজশাহীর বিভিন্ন মার্কেটে ‘মাল্টি ওয়াস’ নামে একটি ডির্টারজেন্ট পাউডার ডেলিভারি দিয়ে থাকেন শাহিন শেখ। তিনি জানান, গরমে মার্কেটে কাজ করতে পারছেন না তিনি। অল্পতেই যেন ক্লান্ত হয়ে পড়ছি। এদিকে প্রচণ্ড গরম শিশু ও বৃদ্ধের জন্য বেশ কষ্টের হয়ে পড়েছে। তাদের প্রতি বেশি করে যত্ন নিতে বলেছেন চিকিৎসকরা।


প্রকাশিত: জুন ৭, ২০২৩ | সময়: ৬:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ