কর্মসংস্থান সৃষ্টির জন্য রাজশাহীতে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও শিল্পায়ন করতে চাই: খায়রুজ্জামান লিটন

স্টাফ রিপোর্টার:
বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এবং আসন্ন ২১ জুন রাসিক নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত ও ১৪ দল সমর্থিত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, রাজশাহীতে কর্মের ব্যাপারটা অনেকটা আড়ালে থেকে গেছে, অনেকটা উপেক্ষিত থেকে গেছে। এই বিষয়টিতে পূর্বে সেভাবে কেউ দৃষ্টি দেননি। ২০১১/২০১২ সালে আমি বিজিএমইএ ও বিকেএমইএ নেতৃবৃন্দকে রাজশাহীতে নিয়ে এসেছিলাম। তারা আগ্রহীও হয়েছিলেন। তারপর যেটি হলো, তার কারণে রাজশাহীতে পিছিয়ে গেল। ২০১৮ সালে দি¦তীয়বার নির্বাচিত হয়ে রাজশাহীর জন্য কাজ শুরু করি। ২০১৯ সালে রাজশাহীর উন্নয়নে প্রায় তিন হাজার কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরপরই বিশে^ করোনার প্রকোপ দেখা যায়। সকল কার্যক্রম স্থবির হয়ে যায়। করোনার পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ডলার দাম বৃদ্ধি ইত্যাদি কারণে আমরা মাত্র আড়াই বছর কাজ করতে পেরেছি। এই সময়ের মধ্যেও রাজশাহীর ব্যাপক উন্নয়ন দৃশ্যমান হয়েছে। কর্মসংস্থানের জন্য বড় আকারে শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের কোন বিকল্প নেই। এবার সেই কাজটি করতে চাই। এবারে আমার নির্বাচনী স্লোগান ‘উন্নয়ন দৃশ্যমান, এবার হবে কর্মসংস্থান।’ রাজশাহীর বন্ধ থাকা কলকারখানাগুলো সচল এবং ঢাকায় যাদের ৫টা বা ১০টা গার্মেন্টস আছে, তারা ছোট আকারে হলেও রাজশাহীতে যেন একটি গার্মেন্টস কারখানা করেন-সেই কাজটি করানোর সর্বোচ্চ চেষ্টা করবো। আপনারা সবাই দোয়া করবেন, যাতে এই কাজে আমি সফল হতে পারি।

 

 

 

 

মঙ্গলবার বিকেলে বিসিক শিল্প এলাকা সপুরা মঠপুকুরের পূর্বপাশে বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতি ও বিসিক শিল্পনগরী শিল্প মালিক সমিতির সাথে শুভেচ্ছা ও মতবিনিময় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহীতে দুটি ফ্লাইওভার নির্মাণ করা হয়েছে। আগামীতে আরো ৫টি ফ্লাইওভার নির্মাণ করা হবে। রাজশাহীতে বিসিক শিল্পনগরী-২ নির্মাণ করা হয়েছে। সেখানে উদ্যোক্তাদের প্লট বরাদ্দ প্রদান করা হবে। এটি এখন বিনিয়োগের অপেক্ষায় রয়েছে।

তিনি আরো বলেন, ভারতের মুর্শিদাবাদেরর ধূলিয়ান থেকে গোদাগাড়ীর সুলতানগঞ্জ হয়ে রাজশাহী হয়ে আরিচা হয়ে ঢাকা পর্যন্ত নৌরুট চালুর কাজে অগ্রগতি হয়েছে। প্রথম পর্যায়ে ধূলিয়ান থেকে গোদাগাড়ীর সুলতানগঞ্জ পর্যন্ত নৌরুট চালু হবে। এতে রাজশাহীবাসী লাভবান হবেন, কারণ রাজশাহীতে একটা নৌবন্দর করতে চাই। এটি প্রতিষ্ঠিত হলে অনেক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

সাবেক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আমি সুযোগ পেলে আগামী ১ বছরের মধ্যে শহরের ১০টি জায়গায় কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে। তরুণ-তরুণীদের বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করা হবে। তারা প্রশিক্ষিত হলে নিজেরাই উদ্যোক্তা হবেন। অনলাইনে কাজের ক্ষেত্র আমরাই দেখিয়ে দেব। তারা প্রশিক্ষিত হয়ে নিজেরা ঘরে বসে আয় করতে পারবে।

 

 

 

 

 

 

করোনাকালীন বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে খায়রুজ্জামান লিটন বলেন, করোনার সময় আমরা ভয় না করে সব সময় মানুষের পাশে ছিলাম। দফায় দফায় খাদ্য, নগদ অর্থ, বিনামূল্যে অক্সিজেন সেবা সহ বিভিন্ন সেবা প্রদান করেছি।

বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতি ও বিসিক শিল্পনগরী শিল্প মালিক সমিতি রাজশাহী সভাপতি মোঃ লিয়াকত আলীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। সভায় আরো বক্তব্য দেন রেশম শিল্প মালিক সমিতি ও বিসিক শিল্পনগরী শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, সপুরা সিল্ক লিমিটেড স্বত্বাধিকারী সাজ্জাদ আলী সুমন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যান সম্পাদক ফিরোজ কবির সেন্টু। সঞ্চালনা করেন রেশম শিল্প মালিক সমিতি ও বিসিক শিল্পনগরী শিল্প মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি নিলুফা ইয়াসমিন নিলা।

সভায় নীলাঞ্জনা সিল্ক লিমিটেডের চেয়ারম্যান শাকিল আহমেদ আরমান, রাজশাহী সিল্ক ফ্যাশন স্বত্ত্বাধিকারী আব্দুল কাদের মুন্না, রেশম শিল্প মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক রফিক রফিক হাসান, প্রচার সম্পাদক আঞ্জুমান আরা লিপি, সদস্য তৌহিদুল হক, প্রাণ এগ্রোর এজিএম সাইদুর রহমান প্রমুখ।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: মে ৩০, ২০২৩ | সময়: ৯:০১ অপরাহ্ণ | Daily Sunshine