বাঘায় জাতির পিতার জুলি ও কুরি পদক প্রাপ্তি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,বাঘা : রাজশাহীর বাঘায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলি ও কুরি পদকপ্রাপ্তির পঞ্চাশ বছর পুর্তি উপলক্ষে আলোচনা সভা ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১১ টায় বাঘা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

বাঘা উপজেলা সমাজসেবা অফিসার নাফিজ শরিফের সঞ্চলনা ও নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক ও মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল জলিল, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞা ও সাধারণ সম্পাদক নুরজ্জামান।উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা বৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী ও সুধীজন।

সভায় বক্তারা বলেন, ১৯৭৩ সালের এই দিনে বঙ্গবন্ধুর হাতে আনুষ্ঠানিক ভাবে জুলি ও কুরি পদক তুলে দেওয়া হয়। একাত্তর সালে এই অবিসংবাদিত নেতার নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়। এর মাত্র দুই বছর পর বিশ্বশান্তি পরিষদ আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুকে জুলি ও কুরি পদকে আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করে। বিশ্বশান্তি পরিষদের প্রেসিডেনশিয়াল কমিটির সভায় বিশ্বের ১৪০টি দেশের প্রায় ২০০ সদস্যের উপস্থিতি এবং ঐকমত্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর জীবনদর্শন আর বাংলাদেশের মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কত্বের প্রেক্ষাপট বিবেচনায় বঙ্গবন্ধুকে জুলি ও কুরি পদক প্রদান করার সিদ্ধান্ত গৃহিত হয়।

এদিকে আলোচনা শেষে ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর জীবনের উপরে কুইজ ও রচনা প্রতিযোগিতায় অংশ নেয়া ছয়জন শিক্ষার্থীর হাতে সম্মননা পুরুস্কার তুলে দেন অনুষ্ঠানের অতিথি বৃন্দ।


প্রকাশিত: মে ২৮, ২০২৩ | সময়: ৬:৩৭ অপরাহ্ণ | সানশাইন