এসএসসি পরীক্ষায় অনুপস্থিত ৪৪ ছাত্রী বাল্য বিয়ের শিকার

অহিদুল হক, বড়াইগ্রাম: নাটোরের বড়াইগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৪৪ জন ছাত্রী চলতি এসএসসি ও দাখিল পরীক্ষায় অংশ নেয়নি। শিক্ষকেরা বলছেন, এসএসসি পরীক্ষা দেওয়ার জন্য ফরম পূরণ করার পর গত চার মাসে ওই সব ছাত্রীর অধিকাংশের বিয়ে হয়ে গেছে।
উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় ৪৭টি উচ্চ বিদ্যালয় ও ১৬টি মাদ্রাসা রয়েছে। এছাড়া দুটি স্বতন্ত্র কারিগরি স্কুলসহ প্রায় ১০টি বিদ্যালয়ে কারিগরি শাখা সংযুক্ত আছে। জেনারেল, মাদরাসা ও কারিগরি মিলে উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে এ বছর এসএসসি পরীক্ষা দেওয়ার জন্য তিন হাজার ৮৭৯ জন শিক্ষার্থী ফরম পূরণ করে। কিন্তু ৮৯ জন পরীক্ষায় অনুপস্থিত রয়েছে। এর মধ্যে ৪৪ ছাত্রী ও ৪৫ জন ছাত্র।
উপজেলার গ্রামাঞ্চলে বাল্যবিয়ের ঘটনা ঘটছে উল্লেখ করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রউফ বলেন, ‘চলতি এসএসসি পরীক্ষায় ৪৪ জন ছাত্রী অংশ নেয়নি। বিভিন্ন স্কুল ও মাদরাসার এসব ছাত্রীদের অধিকাংশ বাল্য বিবাহের শিকার হয়েছে।’
বিদ্যালয় ও মাদরাসাগুলোতে এসএসসির নির্বাচনী পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়, তারা পরীক্ষা দেওয়ার জন্য গত নভেম্বরে ফরম পূরণ করে। পরীক্ষার রুটিন প্রকাশ হওয়ার পর গত এপ্রিলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের প্রবেশপত্র আসে।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান বলেন, ‘এ বছর আমাদের প্রতিষ্ঠানের চার ছাত্রী ফরম পূরণ করেও পরীক্ষায় অংশ নেয়নি। তাদের প্রত্যেকের বাল্যবিয়ে হয়েছে। আমরা বাল্যবিয়ে ঠেকানোর চেষ্টা করেছিলাম। কিন্তু পরিবারের অসহযোগিতায় তা সম্ভব হয়নি।’
বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ অনুযায়ী, বাল্যবিয়ে প্রতিরোধ করার জন্য জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে। জেলা কমিটির সভাপতি জেলা প্রশাসক, উপজেলা পর্যায়ে ইউএনও এবং ইউনিয়ন পর্যায়ের কমিটির সভাপতি ইউপি চেয়ারম্যান। সমাজের গণ্যমান্য ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এ কমিটির সদস্য।
বাল্যবিয়ে ঠেকাতে উদ্যোগের বিষয়ে জানতে চাইলে উপজেলার জোয়াড়ী ইউপি চেয়ারম্যান আলী আকবর বলেন, ‘এসব বিয়ে গোপনে দেয়া হয়। যখন খবর পাই, তখন আটকানোর পদক্ষেপ নিই। কাজিদের নিষেধ করা হয় বাল্যবিয়ে রেজিস্ট্রি কাজ সম্পন্ন না করতে। তারপরও বাল্যবিয়ে থামানো যাচ্ছে না।’
উপজেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের এক হিসাবে জানা যায়, গত এক বছরে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর ১৪ টি বাল্যবিবাহ প্রতিরোধ করেছে। বাল্যবিয়ে প্রতিরোধে মহিলা বিষয়ক অধিদপ্তর প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় একটি করে মোট ৯টি কিশোর-কিশোরী ক্লাব গঠন করেছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বোরহান উদ্দিন মিঠু বলেন, ‘৪৪ ছাত্রী পরীক্ষায় অংশ নেয়নি এমন তথ্য পেয়েছি। বাল্যবিয়ে বন্ধ করতে প্রশাসন তৎপর রয়েছে। বাল্য বিয়ে বন্ধে সচেতনতা সৃষ্টির পাশাপাশি সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ সমাজের মানুষকে এগিয়ে আসতে হবে।


প্রকাশিত: মে ২১, ২০২৩ | সময়: ৫:২৭ পূর্বাহ্ণ | সুমন শেখ