রাবিতে ‘আমার ব্র্যাক জীবন’ শীর্ষক আলোচনা সভা

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নৃবিজ্ঞানের বিভাগের আয়োজনে ‘আমার ব্র্যাক জীবন: একজন উন্নয়নকর্মীর বেড়ে ওঠা’ শীর্ষক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিভাগের লেকচার থিয়েটার কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় গ্রন্থ পর্যালোচনা করেন নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোস্তফা কামাল আকন্দ এবং লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে।
অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন ব্রাকের উপদেষ্টা এবং আমেরিকার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর আহমদ মোশতাক রাজা চৌধুরী। তিনি তার লিখিত বই ‘আমার ব্র্যাক জীবন: একজন উন্নয়নকর্মীর বেড়ে ওঠা’ নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, একটি রাষ্ট্রকে এগিয়ে নিতে সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি এনজিওগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ব্র্যাকও শিক্ষা, কৃষি, চিকিৎসা, খাদ্য, গবেষণাসহ বিভিন্ন সেক্টরে কাজ করে যাচ্ছে। সেখানে একজন উন্নয়নকর্মী কিভাবে বেড়ে উঠে সে বিষয়ে বইটিতে তুলে ধরা হয়েছে বলে জানান তিনি।
পরিসংখ্যান বিষয়ে পড়াশোনা করেও নৃবিজ্ঞানে তাঁর আগ্রহের বিষয়ে তিনি বলেন, ব্রাকে একজন পরিসংখ্যানবিদ হিসেবে কাজ করলেও সমস্যা ও উন্নয়নের পেছনে যে ‘কেন’ প্রশ্নটি থেকে যায় তা জানার প্রয়াস আমাকে নৃবিজ্ঞান নিয়ে পরবর্তীতে পড়াশোনা ও কাজ করতে উদ্বুদ্ধ করে। একজন গবেষণাকর্মী হিসেবে আমার পথচলার গল্পগুলো এ গ্রন্থে পাঠকরা খুজে পাবে। এসময় তিনি তাঁর আলোচনায় অর্ধশতাব্দীর বেশি সময় ধরে ব্রাকের সাথে পথ চলার বিভিন্ন গল্প এবং স্বাধীনতার পরবর্তী সময়ে বাংলাদেশের বিভিন্ন সমস্যার সমাধান ও উন্নয়নে ব্র্যাকের অবদান তুলে ধরেন।
প্রধান অতিথির বক্তব্য উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে দেশকে পুনর্গঠন করতে ব্রাকসহ বিভিন্ন এনজিও গুলোর ভুমিকা ছিল গুরুত্বপূর্ণ। তবে এখন সময় এসেছে এসকল উন্নয়ন সংস্থাগুলোকে ক্রিটিকালি দেখার। এ ধরণের আলোচনা যাতে বিভিন্ন ডিসিপ্লিনে আরো হয় সে বিষয়ে সকল বিভাগের শিক্ষকদের আহ্বান জানান।
নৃবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মো. কামাল পাশা, একাডেমিক দৃষ্টিকোণ থেকে গ্রন্থটি সম্পর্কে আলোকপাত করে বলেন, ‘আমার ব্রাক জীবন’ গ্রন্থে ব্রাককে একটি প্রতিষ্ঠান হিসেবে সাধারণ মানুষ কিভাবে দেখে তাদের কার্যক্রম সম্পর্কে মানুষের ভাবনা ও ব্রাকের সাথে সাথে বাংলাদেশর অগ্রগতির ইতিহাস উঠে এসেছে। পরিশেষে সকলকে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।
আলোচনা সভায় নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তাহমিনা নাজনীনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী রবিউল আলম। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম মাজহারুল ইসলাম, রাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মোহাম্মদ ইলিয়াস হোসেন। এসময় বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের অধ্যাপক আবদুল্লাহ আল-মামুন, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. গোলাম হোসেন, অর্থনীতি বিভাগের অধ্যাপক আব্দুল ওয়াদুদসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


প্রকাশিত: মে ২০, ২০২৩ | সময়: ৫:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর