সর্বশেষ সংবাদ :

৯ বছর পর বিগ ব্যাশে ওয়ার্নার মুক্তি চান নিষেধাজ্ঞা থেকে

স্পোর্টস ডেস্ক: ঘরোয়া এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে তিন ম্যাচের সবশেষটি ২০১৩ সালে খেলেছিলেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান।
টি-টোয়েন্টির সেরা ব্যাটসম্যানদের একজন হলেও দীর্ঘ সময় ধরে নিজেদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই খেলার ফুরসত পাচ্ছিলেন না ডেভিড ওয়ার্নার। অবশেষে ২০১৩ সালের পর আবার বিগ ব্যাশে খেলতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার এই তারকা ব্যাটসম্যান। আগামী দুই বছরের জন্য ওয়ার্নারের সঙ্গে চুক্তি করার কথা রোববার নিশ্চিত করে সিডনি থান্ডার। এই দলের হয়েই প্রায় ৯ বছর আগে সবশেষ বিগ ব্যাশে খেলেছিলেন তিনি।
এই প্রতিযোগিতায় তিনটি মৌসুমে স্রেফ তিনটি ম্যাচ খেলেছেন ওয়ার্নার। যার দুটিই থান্ডারের হয়ে। ২০১১ আসরে বিগ ব্যাশে নিজের প্রথম ম্যাচে দলটির জার্সিতে মেলবোর্ন স্টার্সের বিপক্ষে তিনি উপহার দেন ৫১ বলে ১০২ রানের ইনিংস। পরের বছর সিডনি সিক্সার্সের হয়ে একটি ম্যাচ খেলে আউট হন শূন্য রানে। পরের বছর আবার সিডনি থান্ডারের হয়ে এক ম্যাচ খেলে করেন ফিফটি।
এরপর আর খেলার সুযোগ পাননি। বিগ ব্যাশের সময়টাতেই অস্ট্রেলিয়ার জাতীয় দলের ব্যস্ততা থাকে অনেক। তাই জাতীয় দলের তারকারা, বিশেষ করে তিন সংস্করণে নিয়মিত ক্রিকেটাররা খুব একটা সুযোগ পান না বিগ ব্যাশে খেলার। আগামী ডিসেম্বর-জানুয়ারিতে হবে বিগ ব্যাশের দ্বাদশ আসর। ওই সময়েই ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। তিন টেস্টের ওই সিরিজ শেষে থান্ডারের হয়ে প্রাথমিক পর্বের পাঁচটি ম্যাচ খেলতে পারেন ওয়ার্নার। দল পরের ধাপে উঠলে সেখানেও খেলার কথা রয়েছে তার।
দক্ষিণ আফ্রিকা এই সফরে ওয়ানডে সিরিজও খেলার কথা ছিল। কিন্তু আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ সিরিজটি বাতিল করে দেয় তারা। ফাঁকা এই সময়ে সংযুক্ত আরব আমিরাতের লিগে খেলতে চেয়েছিলেন ওয়ার্নার, এমন খবর ছড়ায় অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যমে। সেই আলোচনার ইতি ঘটল ওয়ার্নারের বিগ ব্যাশ দলের সঙ্গে চুক্তি করার।
খেলা নিশ্চিত হওয়ার পর নেতৃত্বের আলোচনাতেও উঠে আসছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। উসমান খাওয়াজা ব্রিজবেন হিটে যোগ দেওয়ায় নতুন অধিনায়ক খুঁজছে থান্ডার। ওয়ার্নার হতে পারতেন সেরা পছন্দ। কিন্তু ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার কেপ টাউনে বল টেম্পারিং কাণ্ডে আজীবনের জন্য তার অধিনায়কত্ব নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
অন্তত বিগ ব্যাশে নেতৃত্ব দেওয়ার জন্য হলেও ওয়ার্নারের নিষেধাজ্ঞাটি তুলে নেওয়ার আলোচনা চলছে অস্ট্রেলিয়ান ক্রিকেটে। থান্ডারের সঙ্গে চুক্তি করার দিন টপ অর্ডার এই ব্যাটসম্যান বললেন, বোর্ডের সঙ্গে কথা বলতে তৈরি আছেন তিনি।
“এটা নিয়ে আলোচনাই করা হয়নি। অনানুষ্ঠানিকভাবে আমি অনেকবারই বলেছি, আমার সঙ্গে কথা বলা ও তাদের দুয়ার খুলে দেওয়ার ব্যাপারটি বোর্ডের ওপর নির্ভর করছে। এরপর আমি তাদের সঙ্গে বসতে পারি এবং খোলামেলা আলোচনা হতে পারে।” “২০১৮ সালে যখন এসব নিষেধাজ্ঞাগুলি দেওয়া হয়েছিল, তখন থেকে এখন বোর্ডে বদল এসেছে। তাদের সঙ্গে আলোচনা করা এবং এখনকার অবস্থান পর্যালোচনা করতে পারা হবে দারুণ।”
আইপিএলে নেতৃত্বে বেশ সাফল্য আছে ওয়ার্নারের। নানা সময়ে নেতৃত্বগুণের ছাপ রেখেছেন তিনি বিভিন্ন দলে। ২০১৯ সালে বিপিএলেও নেতৃত্ব দিয়েছেন সিলেট সিক্সার্সকে। অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স অনেক দিন ধরে বলে আসছেন, নিষেধাজ্ঞা তুলে নিয়ে আবার নেতৃত্বের জন্য বিবেচনা করা উচিত ওয়ার্নারকে।


প্রকাশিত: আগস্ট ২২, ২০২২ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ