রাসিক নির্বাচনে মেয়র পদে লিটনের মনোনয়ন ফরম উত্তোলন

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন মনোনয়ন ফরম উত্তোলন করেছেন। রবিবার বেলা সাড়ে ১১টার দিকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে লিটনের পক্ষে মনোনয়ন ফরম উত্তোলন করেন তার প্রধান নির্বাচনী এজেন্ট। এসময় জেলা ও মহান আওয়ামী লীগের নেতাকর্মরা উপস্থিত ছিলেন।
জানা গেছে, এবার সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে মনোনয়ন ফরম তুলতে আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে যায় দলের একটি প্রতিনিধি দল। পরে রির্টানিং কর্মকর্তা দেলোয়ার হোসেনের কাছ থেকে মনোনয়ন ফরম কেনেন লিটনের প্রধান নির্বাচনী এজেন্ট ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা নওশের আলী। নির্বাচন কমিশনের নির্ধারিত কোডে মনোনয়ন ফরমের মূল্য হিসেবে ১০ হাজার টাকা জমাদানের ব্যাংক চালানের রশিদ দিয়ে মনোনয়ন ফরম নেন তিনি।
পরে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল বলেন, ‘আমরা সুষ্ঠু ও অবাধ নির্বাচনী পরিবেশ চাই। এজন্য কোনো ধরনের শোডাউন না করে নির্বাচনী আচরণবিধি মেনেই মনোনয়ন সংগ্রহ করা হয়েছে। সারাবিশে^র কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে বাংলাদেশ। আর দেশের মধ্যে সেরা শহর রাজশাহী। এই অগ্রযাত্রারধারা অব্যাহত রাখতে মানুষ আবারো নৌকাকে বিজয়ী করবে’।
এসময় আরো উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য বেগম আখতার জাহান, সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপিকা জিন্নাতুন নেসা তালুকদার, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ শাহাদত হোসেন ও শফিকুর রহমান বাদশা, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ, আহসানুল হক পিন্টু এবং সাংগঠনিক সম্পাদক এ্যাড. আসলাম সরকার।
এদিকে রবিবার রাজশাহীর সর্বস্তরের আলেম-উলামাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, দলীয় নেতৃবৃন্দের সঙ্গে আলাপ-আলোচনা করে মনোনয়নপত্র উত্তোলন করা হয়েছে। এই মনোনয়নপত্র উত্তোলনের মাধ্যমে রাজশাহীর সর্বস্তরের যে বার্তাটি পৌছে যাবে যে, আওয়ামী লীগ সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দেওয়ার মাধ্যমে দলীয় যে সিদ্ধান্ত নিয়েছিলেন, নির্বাচনে সেটিকে কার্যকরী করার জন্য যে আনুষ্ঠানিকতা বাকি ছিল সেটি শুরু হলো।
লিটন বলেন, আমরা ইতোমধ্যে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন ছাড়াও বিভিন্ন শ্রেণীপেশার মানুষদের সঙ্গে মতবিনিময় করেছি। সামনে আরো মতবিনিময় হবে। আগামী ২১ মে আমরা মনোনয়নপত্র জমা দেওয়ার দিন ঠিক করেছি। ২ জুন প্রতীক বরাদ্দ পাওয়ার পর আমরা আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু করবো।
প্রসঙ্গত, এর আগে ২০০৮ সালের সিটি নির্বাচনে প্রথমবারের মতো মেয়র নির্বাচিত হন খায়রুজ্জামান লিটন। এরপর ২০১৩ সালে নির্বাচনে বিএনপি নেতা মোসাদ্দেক হোসেন বুলবুলের কাছে পরাজিত হন লিটন। পরে ২০১৮সালের নির্বাচনে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন লিটন। এবার তৃতীয়বারের মেয়র প্রার্থী হলেন তিনি।
রাজশাহী সিটি নির্বাচনে আগামী ২৩ মে পর্যন্ত মনোনয়নপত্র জমা দেয়া যাবে। মনোনয়ন যাচাই-বাছাই করা হবে ২৫ মে। তবে যাচাই-বাছাইয়ের পর কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী যদি মনে করেন তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে বাছাইয়ে সুবিচার পাননি, তাহলে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করতে পারবেন। কর্তৃপক্ষের কাছে আপিল দায়েরের শেষ সময় ২৮ মে। আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পত্তির শেষ সময় ৩১ মে। আগামী ১ জুনের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। ভোটগ্রহণ করা হবে ২১ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। সকল কেন্দ্রে এবার ইভিএমে ভোটগ্রহণ করা হবে।


প্রকাশিত: মে ৮, ২০২৩ | সময়: ৫:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ