আফগানিস্তানে হাজারের বেশি লেগ স্পিনার আছে

স্পোর্টস ডেস্ক: ‘ডান হাতে রশিদ, বাম হাতে নুর! জয়পুরে চলছে আফগান জাদু!’- রাজস্থান রয়্যালসের ব্যাটসম্যানদের ওপর আফগানিস্তানের দুই লেগ স্পিনারের দাপট দেখে ধারাভাষ্য কক্ষে বলছিলেন হার্শা ভোগলে। ম্যাচ শেষে তাকে বিস্ময়ের সাগরে ভাসিয়ে রশিদ বলেছেন, আফগানিস্তানে আছে এমন ১ হাজারের বেশি লেগ স্পিনার!
জয়পুরের সাওয়াই মানসিংহ স্টেডিয়ামে শুক্রবার রাজস্থানকে স্রেফ ১১৮ রানে গুটিয়ে দিয়ে ৯ উইকেটে জিতেছে গুজরাট টাইটান্স। জাদুকরী রিস্ট স্পিনে স্রেফ ৩৯ রান খরচায় ৫ উইকেট নিয়েছেন দুই আফগান রশিদ ও নুর আহমেদ। ১৪ রানে ৩ উইকেট পাওয়া রশিদের হাতে উঠেছে ম্যাচ সেরার পুরস্কার।
টি-টোয়েন্টি ম্যাচের একাদশে একজন লেগ স্পিনার পেলেই বর্তে যায় যে কোনো দল। সেখানে গত ছয় ম্যাচ ধরে একজন ডানহাতি ও একজন বাঁহাতি লেগ স্পিনার নিতে পারছে গুজরাট। সমান তালেই পারফর্ম করছেন দুজন। এই ছয় ম্যাচে রশিদের শিকার ৯ উইকেট। তার স্বদেশি নুর ধরেছেন ১০টি।
এখন পর্যন্ত সব মিলিয়ে ১০ ম্যাচে ১৮ উইকেট নিয়ে যৌথভাবে টুর্নামেন্টের সর্বাধিক উইকেটশিকারি রশিদ। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে একটি ম্যাচ বাদ দিলে, বাকি সবকয়টিতে ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষায় ফেলেছেন ২৪ বছর বয়সী বোলার।
রশিদের সঙ্গে জুটি বেধে নুরও ছুটে চলেছেন দুর্বার গতিতে। রাজস্থানের বিপক্ষে ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ১৮ বছর বয়সী নুরের প্রশংসা করছিলেন রশিদ। তখন হার্শা তাকে জিজ্ঞেস করেন, ‘আফগানিস্তানে কত জন (লেগ স্পিনার) আছে?’ রশিদের উত্তর, ‘সত্যি কথা বললে ১ হাজারের বেশি।’ এক মুহূর্তের জন্য যেন বিশ্বাস করতে চাননি হার্শা। তখন পুরো চিত্র তুলে ধরেন রশিদ।
“আমি অনেক অ্যাকাডেমিতে গিয়েছি। সেখানে অনেক লেগ স্পিনার, চায়নাম্যান (বাঁহাতি লেগ স্পিনার) আছে। একটি অ্যাকাডেমিতেই ২৫০ জন ছিল। সেটি ছিল আইপিএলে আমার প্রথম বছর। তো এর প্রভাবই পড়েছিল দেশে। আমি এখন ৬-৭ বছর আইপিএল খেলে ফেলেছি। নিশ্চিতভাবেই (লেগ স্পিনার) আরও বেড়েছে।”
“অনেক তরুণ বোলারের অনেক বার্তা ও ভিডিও পাচ্ছি। তারা দারুণ। তবে এখন তাদের সুযোগ পাওয়ার অপেক্ষা। এখন মুজিব (উর রহমান), জহির খান, কাইস আহমেদরা এই লিগে খেলার সুযোগ পায়নি। তবে ভবিষ্যতে সুযোগ পেলে আমার মনে হয় তারাও খুব কার্যকর হবে।”


প্রকাশিত: মে ৮, ২০২৩ | সময়: ৪:৫৩ পূর্বাহ্ণ | সুমন শেখ