রাজশাহীতে ‘স্মার্ট ভূমি সেবা’ সপ্তাহ শুরু : ঘরে বসেই ‘স্মার্ট ভূমি সেবা’ পাচ্ছে মানুষ

স্টাফ রিপোর্টার : এখন ঘরে বসেই ‘স্মার্ট ভূমি সেবা’ ভোগ করতে শুরু করেছেন রাজশাহীর মানুষ। কোনো রকম হয়রানি ছাড়াই বাড়িতে বসে অনলাইনে ই-নামজারীসহ ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা পাচ্ছেন। সোমবার দুপুরে রাজশাহীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়েছে।
‘স্মার্ট ভূমিসেবায় ভূমি মন্ত্রণালয়’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রাজশাহীতে ‘স্মার্ট ভূমি সেবা’ সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। নগরীর বোয়ালিয়া ভূমি অফিস প্রাঙ্গণে বেলুন উড়িয়ে ও ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এই ভূমি সেবা সপ্তাহ চলবে ২৮ মে পর্যন্ত।
উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি।
বোয়ালিয়ার সহকারী কমিশনার (ভূমি) শাহীন মিয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্যের ভূমি সেবা সপ্তাহের মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইমতিয়াজ হোসেন। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে জেলার বিভিন্ন দপ্তরের প্রধান, গণমাধ্যমকর্মী, ইউনিয়ন ভূমি কর্মকর্তা, সেবা গ্রহীতা ও নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
স্মার্ট ভূমি সেবা উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক জানান, ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে ২৮ মে পর্যন্ত চলবে ভূমি সেবা সপ্তাহ। তিনি জানান, রাজশাহী বিভাগের ৮টি জেলা, ৬৭টি উপজেলা, ১টি রাজস্ব সার্কেল, ৪২৫টি ইউনিয়ন ভূমি অফিস ও ২৩টি পৌর ভূমি অফিসে এই ভূমি সেবা সপ্তাহের কার্যক্রম চলবে। সপ্তাহ চলাকালে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ‘১৬১২২’ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব প্রদান করা হবে। এছাড়া প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনকৃত ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট’ ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ’, ‘মর্টগেজ তথ্য যাচাই’ এবং স্মার্ট’ ভূমি-পিডিয়া’সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রনালয়ের পরিকল্পনার ব্যাপারে সম্যক ধারণা প্রদান করা হবে এই ভূমিসেবা সপ্তাহে।
এছাড়া ভূমিসেবা সপ্তাহকালীন সেবাবুথ স্থাপনের মাধ্যমে বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা দেওয়া হবে। এর মধ্যে রয়েছে নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ, অনলাইনে মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা, ই-নামজারির আবেদন গ্রহণ ও ডিসিআরসহ খতিয়ানের সার্টিফাইড কপি প্রদান, অনলাইনে ভূমি উন্নয়ন করের আবেদন গ্রহণ ও দাখিলা প্রদান ইত্যাদি।
অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ বলেন, দেশের ১৭টি উপজেলা এলাকায় বর্তমানে জমি রেজিস্ট্রেশন করার সঙ্গে সঙ্গে নামজারি করার জন্য পরীক্ষামূলকভাবে ই-মিউটেশন-ই- রেজিস্ট্রেশন আন্তঃসংযোগ ব্যবস্থা চালু করা হয়েছে। এর মধ্যে রাজশাহীর চারঘাট উপজেলা রয়েছে। তিনি বলেন. ভূমি সেবা এখন আগের যে কোনো সময়ের চেয়ে উন্নত, স্মার্ট ও আধুনিক। একটু সচেতন হলেই ঘরে বসেই ভূমি সেবা পাওয়া সম্ভব। হয়রানি মুক্ত ভূমি সেবা গ্রহণের জন্য তিনি এ সময় সবার প্রতি আহ্বান জানান।
এদিকে রাজশাহীসহ বিভিন্ন স্থানে “স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়” এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি সেবা সপ্তাহ-২০২৩ উদ্বোধন করা হয়েছে।
সোমবার রাজশাহী জেলার পবা উপজেলা ভূমি অফিসের আয়োজনে উপজেলা ভুমি অফিস প্রাঙ্গণে প্রধান অতিথি থেকে ভুমি সেবা সপ্তাহ-২০২৩ উদ্বোধন করেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য মো: আয়েন উদ্দিন। উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা এর সভাপতিত্বে এবং ভূমি সহকারী কর্মকর্তা এ এইচ এম মাহাবুব-উর-রশিদ এর সঞ্চালনায় ভূমি সেবা সপ্তাহের উপর গুরুত্বারোপ করে স্বাগত বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার। বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও চেয়ারম্যান ওয়াজেদ আলী খাঁন।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শামসুন্নাহার, উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি) রেহেনা আক্তার, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক পবা শাখার ব্যবস্থাপক ও ঊর্ধ্বতন মুখ্য কর্মকর্তা সরকার নাইমুন নাহার, ইউপি চেয়ারম্যান বজলে রেজভী আল হাসান মুঞ্জিল, ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, ইউপি চেয়ারম্যান মফিদুল ইসলাম বাচ্চু, ইউপি চেয়ারম্যান শাহাদাত হোসেন সাব্বির, ইউপি চেয়ারম্যান শাহাদাৎ হোসাইন সাগর। এসময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী, ইউনিয়ন ভূমি কর্মকর্তা, গণমাধ্যমকর্মী, সেবা গ্রহীতা ও নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ২২ থেকে ২৮ মে পর্যন্ত সপ্তাহব্যাপী ভুমি সেবা সপ্তাহ পালিত হবে। স্মাট ভুমিসেবায় ভুমি উন্নয়ন কর পরিশোধ সহ ই-নামজারি, খতিয়ান (পর্চা), জমির ম্যাপ, ভুমি বিষয়ক পরামর্শ পেতে, ভুমি বিষয়ক অভিযোগ জানাতে এবং এক ফোনে সকল ভুমিসেবা পেতে ১৬১২২ কল করুন অথবা ভিজিট করুন।
আক্কেলপুর: জয়পুরহাটের আক্কেলপুরে আনুষ্ঠানিকভাবে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। উপজেলা ভূমি অফিসে এই সেবা সপ্তাহের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আক্তার এবং সহকারী কমিশনার (ভূমি) ফিরোজ হোসেন।
সোমবার দুপুরে ‘স্মার্ট ভূমিসেবা’ প্রতিপাদ্যকে সামনে রেখে ২২ থেকে ২৮ মে পর্যন্ত সারা দেশের ন্যায় জয়পুরহাটের আক্কেলপুরেও উপজেলা ভূমি অফিসের আয়োজনে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এর আগে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ভূমি সেবা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে জনসচেতনতামূলক এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তব্য দেন, উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) মো. ফিরোজ হোসেন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) আব্দুল মালেক। উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের সকল কর্মকর্তা, ইউনিয়ন ভূমি অফিসের সহকারী ইউনিয়ন ভূমি কর্মকর্তাসহ গণ্যমাধ্যম কর্মীরা।
নিয়ামতপুর: নিয়ামতপুর উপজেলা প্রশাসন ও উপজেলা ভূমি অফিস কর্তৃক আয়োজিত ভূমি সেবা সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ। উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে ও নিয়ামতপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) লিজা আক্তার বিথির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক জনি আহমেদ, সার্ভেয়ার অলোক কুমারসহ উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
রাণীনগর: সোমবার সহকারী কমিশনার (ভূমি) অফিস চত্বরে এই ভূমি সেবা সপ্তাহ ও সেবা বুথ থেকে তাৎক্ষণিক সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু। এছাড়া উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন, ভাইস চেয়ারম্যান জার্জিস হাসান মিঠু, সহকারি কমিশনার (ভ’মি) মোহাম্মদ হাফিজুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফারজানা হক প্রমুখ। সোমবার থেকে শুরু হওয়া ভ’মি সেবা সপ্তাহ আগামী ২৮মে শেষ হবে। সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদাণের জন্য রেজিষ্ট্রেশন সংক্রান্ত কার্যক্রম এবং বর্তমানে ভূমি উন্নয়ন কর সম্পূর্ণভাবে অনলাইনে গ্রহণ করা হচ্ছে এ সম্পর্কে ব্যাপক প্রচার, ই-নামজারী আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত কৃষি খাস জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর ইত্যাদি কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে।
বড়াইগ্রাম: উপজেলা ভূমি অফিস চত্বরে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) বোরহানউদ্দিন মিঠু সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় অন্যদের মধ্যে উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা, প্রাণিসম্পদ কর্মকর্তা আমির হামজা, সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল হালিম, সমবায় কর্মকর্তা আমজাদ হোসেন ও সাব-রেজিস্ট্রার মহিউদ্দীন উপস্থিত ছিলেন। আগামী ২৮ মে পর্যন্ত এই সেবা সপ্তাহ চলবে।
বদলগাছী: নওগাঁর সদর উপজেলা নির্বাহী অফিসার ও বদলগাছী উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। এসময় প্রধান অতিথি ছিলেন বদলগাছী উপজেলা চেয়ারম্যান ছামছুল আলম খান। বিশেষ অতিথি আওয়ামী লীগের সা: সম্পাদক মিজানুর রহমান কিশোর, সদর ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন, উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার জিল্লুর রহমান, বদলগাছী তহসীল অফিসের ভারপ্রাপ্ত উপ-সহকারী ভূমি কর্মকর্তা মির্জা মিজানুর রহমান, প্রেসক্লাব বদলগাছীর সভাপতি ফজলে মওলা, সাংবাদিক হাসানুজ্জান, হাসান, সাংবাদিক এমদাদুল হক দুলু, রানা হামিদ, আবুজাফর গিফারী, লিটন ও সাধারণ সুবিধাভোগীরা উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
পত্নীতলা: পত্নীতলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবিরের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার রোমানা আফরোজ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল গাফফার। এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস আব্দুল আহাদ রাহাত, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব, উপজেলা কৃষি কর্মকর্তা সহিদুল ইসলাম, উপজেলা সমাজ সেবা অফিসার (ভারপ্রাপ্ত) সহিদুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি ইমরুল কায়েস, পত্নীতলা প্রেসক্লাব ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী।


প্রকাশিত: মে ২৩, ২০২৩ | সময়: ৫:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ