সর্বশেষ সংবাদ :

ভিসি নিয়োগসহ তিনদফা দাবিতে রুয়েট শিক্ষকদের অবস্থান

রাবি প্রতিনিধি : ভিসি নিয়োগসহ তিন দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষকেরা। শনিবার বেলা সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রুয়েট প্রশাসন ভবনের সামনে এই কর্মসূচি করেন তারা।
শিক্ষকদের দাবিগুলো হল- রুয়েটে অনতিবিলম্বে নিয়মিত উপাচার্য নিয়োগ প্রদান, শিক্ষকদের পদোন্নতির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও যোগ্যতা প্রাপ্তির তারিখ হতে শিক্ষকদের অভিজ্ঞতাসহ আনুষঙ্গিক সকল সুযোগ-সুবিধা প্রদান করা।
অবস্থান কর্মসূচিতে আন্দোলনরত শিক্ষকেরা তাদের বক্তব্যে বলেন, রুয়েটে সর্বশেষ শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে গত বছরের ৬ ফেব্রুয়ারি। এরপর দীর্ঘ ১বছর ৩ মাস অতিবাহিত হলেও আর কোন নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়নি। ফলে এই মহুর্তে রুয়েটের বিভিন্ন বিভাগ এবং ইনস্টিটিউট’র ৮০ জনেরও অধিক শিক্ষক/শিক্ষিকা পদোন্নতির জন্য সকল শর্তবলী পূরণ করে অপেক্ষমাণ অবস্থায় রয়েছেন। তাঁদের মধ্যে অনেকে আরও প্রায় ১বছর আগেই পদোন্নতির যোগ্যতাপ্রাপ্ত হয়েছেন। এজন্য রুয়েটের বর্তমান অতিরিক্তি দায়িত্বপ্রাপ্ত উপাচার্যকে একাধিকবার বিষয়টি সমাধানের জন্য অনুরোধ করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো অগ্রগতি দেখা যায়নি। এতে শিক্ষকদের মাঝে তীব্র হতাশা এবং গভীর অনিশ্চয়তার জন্ম নিয়েছে।
শিক্ষকরা আরও বলেন, গত বছরের ৩০ জুলাই থেকে রুয়েটে নিয়মিত উপাচার্য না থাকায় আমরা যারা নতুন শিক্ষকতায় যোগদান করেছি তাদের অনেকের বসার নিজস্ব কক্ষ নেই। এতে পরীক্ষার খাতা মূল্যায়নসহ বিভিন্ন কাজে সমস্যার সম্মুক্ষিন হতে হচ্ছেছ। এছাড়া নিয়মিত উপাচার্য না থাকায় বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পর্যায়ে এক ধরনের অচল অবস্থার সৃষ্টি হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়টির একাডেমিক, প্রশাসনিক ও উন্নয়নমূলক কার্যক্রম নানাভাবে ব্যহত হচ্ছে। তাই এসব সংকট নিরসনে আমরা রুয়েটে নিয়মিত উপাচার্য নিয়োগের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে সকল সমস্যার সমাধান চাই। নাহলে আমরা আরও বড় ধরনের আন্দোলনে যেতে বাধ্য হব।
অবস্থান কর্মসূচিতে রুয়েট শিক্ষক সমিতির সভাপতি, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক ড. ফারুক হোসেন, সাধারণ সম্পাদক ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল, কোষাধ্যক্ষ ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আলী হোসেন এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক কামরুজ্জামান রিপনসহ বিভিন্ন বিভাগের শিক্ষকেরা বক্তব্য দেন।
এর আগে, একই দাবিতে গত মঙ্গলবার ঘন্টাব্যাপী উপাচার্যের অফিস কক্ষে অবস্থান কর্মসূচি পালন করে রুয়েটের শিক্ষকেরা।
উল্লেখ্য, রুয়েটের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখ’র মেয়াদ শেষ হয় গত বছরের ৩০ জুলাই। এর একদিন পর শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে রুয়েটের ফলিতবিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন ড. সাজ্জাদ হোসেনকে রুয়েটের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য (ভিসি) করা হয়। এরপর থেকে বিশ্ববিদ্যালয়টিতে তিনিই রুটিন উপাচার্যের দায়িত্ব পালন করে আসছেন।


প্রকাশিত: মে ৭, ২০২৩ | সময়: ৬:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ