ভূমি সেবায় আস্থার নাম পবা উপজেলা ভূমি অফিস

 পবা প্রতিনিধি : 
সরাসরি অফিসে উপস্থিত না হয়ে অনলাইনে জমির নামখারিজ, নামজারি, বিভিন্ন ফি জমা, রশিদ উত্তোলন সহ জমি সংক্রান্ত সকল সেবা মোবাইল (ইন্টারনেট) এর মাধ্যমে সুবিধা নিতে পারছেন রাজশাহী পবা উপজেলার সর্বস্তরের জনগণ। ই-নামজারির ফলে সেবা গ্রহীতারা মুক্তি পেয়েছে দীর্ঘ দিনের মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ন্য থেকে। সেবা গ্রহীতা সহ সংশ্লিষ্ট সকলে মনে করছে এটি কেবল সম্ভব হয়েছে বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ ডিজিটালাইজেশন পদ্ধতির কারণেই । আর এতে করে শুধু শুধু ভূমি সেবা গ্রহণ করাই সহজ হয়নি, ভূমি সংরক্ষণেও এসেছে ইতিবাচক পরিবর্তন।

 

 

২৪ ই আগস্ট (বৃহস্পতিবার) সরজমিনে রাজশাহী পবা উপজেলা ভূমি অফিসে গেলে দেখতে পাওয়া যায় ভূমি সেবা গ্রহিতাদের দীর্ঘ লাইন। সেবা গ্রহিতা কয়েকজনের সাথে কথা বললে তারা জানান ভূমি সেবা ডিজিটালাইজেশন হওয়ার ফলে ভূমি সেবার মান উন্নত হয়েছে। আগে যে বিড়ম্বনা ছিলো তা এখন আর নেই, দালাল চক্র যেভাবে সাধারণ মানুষদের কাছে থেকে অনেক টাকা হাতিয়ে নিতো এখন আর তা করার সুযোগ নেই। গ্রাহক নিজে ভূমি অফিসে এসে অথবা মোবাইলে ইন্টারনেটের মাধ্যমে নিজেরাই নিজেদের জমির সকল কাজ সমাধান করতে পারবে।

 

 

পবা উপজেলার অন্তগর্ত কাটাখালি পৌরসভার ০৮ নং ওয়ার্ডের বাসিন্দ সুমন আলী ভূমি অফিসে এসেছে তার জমি খারিজ করতে । তার সাথে কথা বললে তিনি বলেন, “আগে আমাদের বাপ-দাদাদের আমলে যেভাবে জমির কাজ করা হতো তা ছিলো অনেক কঠিন এবং বিরক্তির কর। কিন্তু বর্তমান সময়ে জমির বিভিন্ন সেবা উন্নত হয়েছে, যেমন আমি আমার ক্রয়কৃত ৪ কাটা মাটি এসেছি খারিজে দিতে কিন্তু আমি জানতাম না যে এখন এগুলো অনলাইনেও হয়। আগে জানলে আমি ভূমি অফিসে না এসে অনলাইনেই করে নিতাম। আজকে জানলাম এর পরে সময় নষ্ট না করে অনলাইনে এগুলো কাজ করে নেব”।

 

পবা উপজেলার পারিলা ইউনিয়নের জামসেদ আলী নামের এক সেবা গ্রহিতার কাছে কথা বললে তিনি বলেন, “ই-ভূমি সেবা চালু হওয়ার পরে সশরীরে অফিসে না যেয়েও মোবাইল এ্যাপসের মাধ্যমে আবেদন, কর জমা ও রশিদ সংগ্রহ করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আমি নাম জারির জন্য মাত্র কয়েকদিন আগে আবেদন করেছিলাম এবং আজকে পেয়ে গেলাম। এতো তাড়াতাড়ি পাবো তা আমার কল্পনাতেও ছিলো না। এতো তাড়াতাড়ি পাবো তা কেবল মাত্র সম্ভব হয়েছে ই-নামজারির ফলে”।

 

 

ভূমি সেবা ও ই-নামজারি সহজীকরণে এবং জনগণকে স্বল্পসময়ে সেবা প্রদানে অন্যবদ্য ভূমিকা রাখছেন পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার। তিনি এ বিষয়ে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে ও ভূমি সেবা প্রাপ্তিতে সাধারণ মানুষদের হয়রানি বন্ধে ভূমি মন্ত্রণালয় যে সকল ডিজিটাল সেবা প্রদান করছে তার ভিতরে ই-নামজারি অন্যতম। বর্তমান জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনা মোতাবেক উপজেলা ভূমি অফিসে ভূমি সেবার মান বেড়েছে পূর্বের তুলনায়। বর্তমানে ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নে নামজারি সেবা ও ভূমি উন্নয়ন কর আদায় প্রক্রিয়াকে সম্পূর্ণরুপে ডিজিটালইজড করা হয়েছে। এসব উদ্যেগ প্রান্তিক জনগণকে সহজে ভূমি সেবা প্রাপ্তিতে সহায়তা করছে। আর এসব উদ্যেগ মাঠ পর্যায়ে বাস্তবায়িত হচ্ছে এবং সেবা প্রদান করা হচ্ছে পবা উপজেলা ভূমি অফিসে। ই-নামজারি সেবাকে আরো স্বচ্ছ ও জনবান্ধব করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় তাদের ওয়েবসাইট ((land.gov.bd.) তে এলাকাভিত্তিক নামজারি তথ্যচিত্র উপস্থাপন করার ব্যাবস্থা করেছে। ইতিমধ্যে আমরা রাজশাহী বিভাগে ই-নামজারি সেবায় প্রথম হয়েছি। এক্ষেত্রে আমার পবা উপজেলা ভূমি অফিসের সংশ্লিষ্ট সকলের অবদান রয়েছে।

সানশাইন / শাহ্জাদা

 


প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৩ | সময়: ৬:৪৫ অপরাহ্ণ | Daily Sunshine