আগামীতে রাজশাহী হবে আরো আধুনিক : লিটন

স্টাফ রিপোর্টার : আসন্ন ২১ জুন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেছেন, রাজশাহী দেখার মতো একটি শহরে পরিণত হয়েছে। আগামীতে আরো বদলে যাচ্ছে। রাজশাহী আরো আধুনিক ও সুন্দর হবে। এজন্য আপনাদের সহযোগিতা প্রয়োজন।
মঙ্গলবার বিকেলে রাজশাহী কলেজ অডিটোরিয়ামে বাংলাদেশ যুব মহিলা লীগ, রাজশাহী মহানগরের নেতাকর্মীদের সাথে সাথে ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে যেভাবে কাজ করছেন, তা অবিশ্বাস্য। আমরা নিজেদের অর্থে পদ্মাসেতু নির্মাণ করেছি। যে বিশ্বব্যাংক আমাদের ঋণ দিতে অস্বীকৃতি জানিয়েছিল, গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে সেই বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্টের হাতে পদ্মা সেতুর বাঁধাই করা ছবি তুলে দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাসিক মেয়র বলেন, রাজশাহীর উন্নয়ন দৃশ্যমান। এখন রাজশাহীতে কর্মসংস্থানের ব্যবস্থা করা খুবই দরকার। সেই কাজটি এবার করতে চাই। বর্তমান সময়ে চাকরি পেতে কম্পিউটার পরিচালনায় দক্ষ হতে হবে। আমাদের তরুণ-তরুণীদের কম্পিউটারে দক্ষ করতে সিটি কর্পোরেশনের উদ্যোগে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করা হবে।
সভায় বক্তব্য দেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য বেগম আখতার জাহান, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল, যুগ্ম সম্পাদক আহসানুল হক পিন্টু, রাজশাহী মহানগর যুব মহিলা লীগের সভাপতি এ্যাড. ইসমত আরা। সঞ্চালনা করেন মহানগর যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন নিলু।
মহিলা আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে মতবিনিময় : এদিকে আসন্ন ২১ জুন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন সফল রাষ্ট্রনায়ক। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশে অভাবনীয় উন্নয়ন হয়েছে। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগকে আবারোও ক্ষমতায় নিয়ে আসতে হবে। আইএমএফের প্রধান দেশ পরিচালনায় মাননীয় প্রধানমন্ত্রীর অভাবনীয় সাফল্যের ভূয়শী প্রশংসা করেছেন। এটি আমাদের দেশের জন্য গর্বের।
মঙ্গলবার (০২ মে) বেলা ১২টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত নগরভবনের এ্যানেক্স সভাকক্ষে রাজশাহী মহানগর মহিলা আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীদের সাথে ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, নারীদের সম্মান বৃদ্ধিতে সন্তানের নামের সাথে মায়ের নাম যুক্ত করা হয়েছে। সকল ক্ষেত্রে নারীদের অগ্রাধিকার দেয়া হয়েছে। সারাদেশে গৃহহীন মানুষের জন্য গৃহের ব্যবস্থার উদ্যোগ যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি প্রশংসনীয় উদ্যোগ। যা বিশে^র কোন দেশই করতে পারেনি।
তিনি বলেন, শেখ হাসিনা সরকারে আছে বলেই আপনারা ভালো আছেন। তাঁর নেতৃত্বে দেশটা আজ উন্নত হয়েছে। সিটি নির্বাচন এবার ইভিএমে হবে। এ বিষয়ে আপনাদেরকে ভালোভাবে দেখিয়ে দেয়া হবে।
রাসিক মেয়র বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীর উন্নয়নে সহযোগিতা অব্যাহত রেখেছেন। এর ফলে রাজশাহীতে উন্নয়ন দৃশ্যমান হয়েছে। আগামীতে উন্নয়নের পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি করা হবে। রাজশাহীতে কর্মসংস্থান সৃষ্টিতে মাঝারি আকারের গার্মেন্টস কারখানা স্থাপন করা হবে। রাজশাহীতে নৌবন্দর স্থাপনের কাজ অনেক দুর এগিয়েছে। রাজশাহী হতে কলকাতা পর্যন্ত সরাসরি ট্রেন ও বাস চলাচল চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রাজশাহীর উন্নয়ন অব্যাহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
সভায় বক্তব্য দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি শফিকুর রহমান বাদশা, যুগ্ম সম্পাদক আহসানুল হক পিন্টু, মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা রেজা। সভায় সঞ্চালনা করেন মহানগর মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু।
নগর যুবলীগের সর্বস্তরের নেতাকর্মীদের সাথে মতবিনিময় : আসন্ন ২১ জুন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অভাবনীয় উন্নয়ন হয়েছে। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগের বিকল্প নেই। আওয়ামী লীগই পারে মানুষের কল্যান করতে।
সোমবার (০১ মে) সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরী অডিটোরিয়ামে বাংলাদেশ আওয়ামী যুবলীগ, রাজশাহী মহানগরের সর্বস্তরের নেতাকর্মীদের সাথে ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, নির্বাচন আসলে বিএনপি ভন্ডামির আশ্রয় নেয়। সিটি নির্বাচন নিয়ে এবারো তারা ভন্ডামির আশ্রয় নিয়েছে। মির্জা ফখরুল ইসলাম বলছেন, ‘আমাদের দল থেকে কেউ নির্বাচনে অংশ নিবে না। এমনকি কাউন্সিলর পদে কেউ নির্বাচন করবে না।’ আমরা তো দেখেছি অতীতে, এবারো মনে হয় দেখতে হবে, ধানের শীষ মার্কা বাদ দিয়ে তাদের দলের নেতাকর্মীরা কাপ পিরিচ, দোয়াত-কলম বা চেয়ার-টেবিল মার্কা নিয়ে মেয়র পদে, কাউন্সিলর পদে ভোট করতে পারে। তারা ভোট করলে ভোটের মাধ্যমে জবাব দেয়া হবে। আওয়ামী লীগ ভোটের দল। আর বিএনপি অন্ধকার থেকে আসা, ক্যান্টনমেন্ট থেকে আসা দল। তাদেরকে আমরা ভয় করি না। জনগণ আমাদের সঙ্গে আছে।
রাসিক মেয়র বলেন, রাজশাহীতে উন্নয়ন দৃশ্যমান হয়েছে। এবার হবে কর্মসংস্থান। আমার নির্বাচনী ইশতেহারের প্রথম বিষয় থাকবে কর্মসংস্থান। কর্মসংস্থানের লক্ষ্যে ইতোমধ্যে বিসিক শিল্পনগরী-২ এর কাজ শেষ হয়েছে। এখন প্লট বরাদ্দের অপেক্ষায় রয়েছে। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী চামড়া শিল্প পার্ক অনুমোদন দিয়েছেন। সেটির কাজ বাস্তবায়ন করা হবে। বিসিক শিল্পনগরী-২ ও চামড়া শিল্প পার্কে অনেক কর্মসংস্থান সৃষ্টি হবে।
রাজশাহী মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন বাচ্চুর সঞ্চালনায় সভায় রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল, যুগ্ম সম্পাদক আহসানুল হক পিন্টু, মহানগর যুবলীগ সভাপতি রমজান আলী, যুগ্ম সম্পাদক তৌরিদ আল মাসুদ রনি সহ যুবলীগের নেতৃবৃন্দ প্রমুখ।
শ্রমিক লীগের সর্বস্তরের নেতাকর্মীদের সাথে মতবিনিময় : বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার দেশের উন্নয়ন এবং শ্রমিক সহ দেশের সকল মানুষের কল্যানে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ঘুরছে। এবার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ প্রস্তুত হচ্ছে। পদ্মা সেতু নির্মিত হয়েছে, টানেল নির্মাণ হচ্ছে, চারলেন, ছয় লেন, আট লেনের সড়ক নির্মাণ হচ্ছে। দেশের গৃহহীনদের গৃহ নির্মাণ করে দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গৃহহীন প্রত্যেকটি মানুষের মাথার উপর ছাদ থাকবে, সেই চিন্তা বিশ্বে একজনই করেছেন, তিনিই প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সোমবার সকাল সাড়ে ১১টায় নগরীর শহীদ এএইচএম কামারুজ্জামান অডিটোরিয়ামে জাতীয় শ্রমিক লীগ, রাজশাহী মহানগরের সর্বস্তরের নেতাকর্মীদের সাথে ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে জননেতা এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ২০০২ সালে বিএনপি সরকার আদমজী জুট মিল সহ ২০/২৫টি জুট মিল বন্ধ করে দিয়ে রাতারাতি হাজার হাজার শ্রমিককে বেকার করে দিয়েছিল। ২০০২ সালে কুচক্রীদের পরামর্শে খালেদা জিয়া রাজশাহী রেশম কারখানার উৎপাদন বন্ধ করে দেয়। ফলে সূতা তৈরির সাথে জড়িত চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটের লক্ষাধিক পরিবার রাতাতারি বেকার হয়ে যায়। আজও সেটি প্রায় বন্ধই আছে। রেশম গবেষণা কেন্দ্রসহ যেটুকু চালু আছে সেখানকার শ্রমিকেরা বেতন ভাতা-ঠিক মতো পাচ্ছেন না। আমি পরিস্কারভাবে বলতে চাই এই রেশম কারখানার একটি শ্রমিককেও ছাটাই করা যাবে না। সেরিকালচারে যারা কাজ করছেন, তারা সেখানেই কাজ করবেন। বেতন-ভাতা নিয়ে আসার জন্য আমরা চেষ্টা করবো। এটিকে পুর্নাঙ্গভাবে চালু করতে যদি নাও পারা যায়, আংশিকভাবে চালু করার জন্য অনেক উদ্যোগ নেওয়া হয়েছে, তারপরও এটি আলোর মুখ দেখেনি। আমরা এখন এটিকে আলোর মুখ দেখাতে চাই।
রাসিক মেয়র বলেন, পোশাক শ্রমিকদের শ্রমের বিনিময়ে বাংলাদেশ এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারণ দেশে পরিণত হয়ছে। বিদেশ থেকে প্রবাসীদের পাঠানো ডলার বাংলাদেশের অর্থনীতিকে সচল রেখেছে। বাংলাদেশ এখন জাহাজ তৈরি করছে। বাংলাদেশের তৈরি জাহাজ বিশ্বের উন্নত দেশে রপ্তানি হচ্ছে। আমরা স্বপ্ন দেখি বাংলাদেশ বিমান তৈরি করবে, সেই দিনটি আমরা দেখতে চাই।
রাজশাহীর উন্নয়ন প্রসঙ্গে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহীতে উন্নয়ন দৃশ্যমান হয়েছে। উন্নয়নে রাজশাহীকে একটা জায়গায় নিয়ে এসেছি। এখন কর্মসংস্থান দিতে হবে। আমার নির্বাচনী ইশতেহারের একটা স্লোগান থাকবে, সেটি হবে ‘উন্নয়ন দৃশ্যমান, এবার হবে কর্মসংস্থান।’ কর্মসংস্থানের লক্ষ্যে ইতোমধ্যে বিসিক শিল্পনগরী-২ এর কাজ শেষ হয়েছে। এখন প্লট বরাদ্দের অপেক্ষায় রয়েছে। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী চামড়া শিল্প পার্ক অনুমোদন দিয়েছেন। সেটির কাজ বাস্তবায়ন করা হবে। বিসিক শিল্পনগরী-২ ও চামড়া শিল্প পার্কে অনেক কর্মসংস্থান সৃষ্টি হবে।
রাসিক মেয়র আরো বলেন, চতুর্থ শিল্প বিপ্লব অনেক কঠিন হবে। এটি হবে প্রযুক্তি নির্ভর। তাই আমাদের নতুন প্রজন্মকে প্রযুক্তি জ্ঞান অর্জন করতে হবে। আমি আবারো মেয়র নির্বাচিত হলে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র শহরের কয়েকটি জায়গায় করা হবে। সেখানে তরুণ-তরুণীরা প্রশিক্ষণ নিবে, দক্ষতা অর্জন করবে।
জাতীয় শ্রমিক লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব ওয়ালী খানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য বেগম আখতার জাহান, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, শ্রম বিষয়ক সম্পাদক আব্দুস সোহেল, ত্রাণ ও সমাজ কল্যান সম্পাদক ফিরোজ কবির সেন্টু, সদস্য মোখলেসুর রহমান কচি, বাংলাদেশ আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য আবু সেলিম। সঞ্চালনা করেন জাতীয় শ্রমিক লীগ, রাজশাহী মহানগরের সহ-সাংগঠনিক সম্পাদক রাশেদুজ্জামান রাশেদ।
সভায় আরো উপস্থিত ছিলেন মহানগর শ্রমিক লীগের সহ-সভাপতি বাবর আলী, যুগ্ম সম্পাদক মুজাহার আলী, আইনুল হক, একেএম শহিদুল ইসলাম, সিদ্দিক,সাংগঠনিক সম্পাদক মনোয়ার হোসেন, কাবাতুল্লাহ্, জয়েদ,হুমায়ুন কবির স্বপন, জামিউল করিম সুজন, প্রচার ও প্রকাশনা সম্পাদক শামিম উদ্দিন, সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক আক্তার আলী, অর্থ সম্পাদক আফজাল, সহ অর্থ সম্পাদক রফিকুল ইসলাম, দপ্তর সম্পাদক গনেস প্রামানিক, সহ দপ্তর সম্পাদক দেবব্রত সিনহা দেবু, মহিলা বিষয়ক সম্পাদিকা লতিফা সিদ্দিকা প্রমুখ।
মহানগর শ্রমিক লীগের বিভিন্ন ইউনিটের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী ওয়াসা শ্রমিক লীগের সভাপতি আশরাফ আলী, রাজশাহী মহানগর ইজিবাইক মালিক সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর, ফার্নিচার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ফারুক রশিদ, রেলওয়ে শ্রমিক লীগের সভাপতি জহুরুল ইসলাম, বাংলাদেশ পোস্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়ন রাজশাহী জিপিও সাধারণ সম্পাদক, গ্যাস চুলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, বিএমডিএ কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক জীবন, জাতীয় রিক্সা ভ্যান শ্রমিক লীগ, রাজশাহী মহানগর সভাপতি লিয়াকত আলী, জনস্বাস্থ্য প্রকৌশল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আসমাউল, সড়ক পরিবহন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সাহেব আলী, দর্জি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম রসুল,বিএডিসি শ্রমিক কর্মচারী লীগের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ, সংবাদপত্র হকার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জনিসহ আরো অনেকে।


প্রকাশিত: মে ৩, ২০২৩ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর