রাজশাহী শিক্ষা বোর্ডে শান্তিপূর্ণ ভাবে এসএসসি পরীক্ষা শুরু

স্টাফ রিপোর্টার : করোনার ধকল কাটিয়ে উঠে এবার পূর্ণাঙ্গ সিলেবাসে রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনেও এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। রবিবার সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়েছে। প্রথম দিন বাংলা ১মপত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কয়েক বছর পর এবার আবারো তিনঘণ্টাব্যাপি পরীক্ষা হচ্ছে। এদিকে পরীক্ষা উপলক্ষে প্রতিটি কেন্দ্রে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সবমিলিয়ে শান্তিপূর্ণ পরিবেশে প্রথম দিনের পরীক্ষা সম্পন্ন হয়েছে।
নিরাপত্তা ও পরীক্ষার স্বার্থে আধা ঘণ্টা আগেই অর্থাৎ সকাল সাড়ে ৯টার সময় পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হয়। এ সময় প্রবেশপত্র ও রেজিস্ট্রেশনের কাগজ দেখে দেখে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ দেওয়া হয়।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আরিফুল ইসলাম জানান, এ বছর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় বসছে ২ লাখ ৫ হাজার ৮০২ জন পরীক্ষার্থী। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন। অর্থাৎ এই বছর রাজশাহী শিক্ষা বোর্ডে ৯ হাজার ২০২ জন পরীক্ষার্থী বেড়েছে।
রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে রাজশাহী বিভাগের আট জেলা থেকে মোট ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছেন। আর বোর্ডের অধীন সর্বমোট ২৬৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে রাজশাহী জেলার ৫৩টি কেন্দ্রে ৫০৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩২ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।
নগরীর বিভিন্ন পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করে রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক হুমায়ূন কবীর জানান, এখন পর্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশেই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কোথাও থেকে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তায় এর আশপাশে পুলিশ দায়িত্ব পালন করছে। শান্তিপূর্ণ পরিবেশেই রাজশাহী বোর্ডের সকল কেন্দ্রে এসএসসি পরীক্ষা চলছে।


প্রকাশিত: মে ১, ২০২৩ | সময়: ৫:১৩ পূর্বাহ্ণ | সুমন শেখ