নানা আয়োজনে রাজশাহীতে জাতীয় আইন সহায়তা দিবস পালন

স্টাফ রিপোর্টার:
নানা আয়োজনে ও বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে সারা দেশের ন্যায় রাজশাহীতে জাতীয় আইন সহায়তা দিবস পালন করা হয়। শুক্রবার সকাল সাড়ে ৮টায় সভাপতি হিসেবে উপস্থিত থেকে বেলুন-ফেস্টুন ও কবুতর উড়িয়ে দিসবের উদ্বোধন করেন রাজশাহী জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ আব্দুর রহিম। এরপর কোর্ট চত্বর হতে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথি, আইনজীবী, সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সদস্যদের সমন্বয়ে বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা জজ কোর্ট চত্বরে এসে শেষ হয়।

 

 

 

 

 

র‌্যালি শেষে সভাপতি ও প্রধান অতিথিসহ অন্যান্য অতিথি মিলে মেলা ও স্বে”ছায় রক্তদান কর্মসূচীর উদ্বোধন করেন। এরপর রাজশাহী জেলা লিগ্যাড এইড কমিটির আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর দায়রা জজ আল আসাদ মোঃ আসিফুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল রাজশাহী বিচারক জিয়াউদ্দিন মাহমুদ, দ্রুত বিচার ট্রাইব্যুনাল রাজশাহীর বিচারক অনুপ কুমার, রাজশাহী বিভাগীয় স্পেশাল জজ মোসাম্মদ ইসমত আরা, রাজশাহী জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুন্যাল-১ এর বিচারক ইমদাদুল হক।

 

 

 

 

 

বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত রাজশাহী বিভাগীয় অতিরিক্ত কমিশনার এ.এন.এম মঈনুল ইসলাম, রাজশাহী জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য ও চীফ মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট শাহ মোহাম্মদ জাকির হোসেন, রাজশাহী জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য ও চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ ইকবাল বাহার, রাজশাহী জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য ও রাজশাহী পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বিপিএম বার, রাজশাহী জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য ও রাজশাহী এডভোকেট বার এসোসিয়েশনের সভাপতি এডভোকেট ইব্রাহিম হোসেন ও বর্ডার গার্ড বাংলাদেশ ব্যাটালিয়ন-১ এর কমান্ডিং অফিসার লে. কর্নেল মতিউল ইসলাম মন্ডল। এছাড়াও অন্যান্য বিচারক, আইনজীবী ও সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

 

 

 

আলোচনা সভায় লিগ্যাল এইড দিবসের তাৎপর্য বিষয়ে মুক্ত আলোচনা ও আইন সহায়তা কার্যক্রম সম্পর্কে মূল্যবান মতামত প্রদান করা হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী জেলা ভারপ্রাপ্ত লিগ্যাল এইড অফিসার, সিনিয়র সহকারী জজ আলমগীর হোসেন। তিনি দিবসের তাৎপর্য তুলে ধরেন। সেইসাথে রাজশাহী জেলায় সরকারী আইন সহায়তা কার্যক্রমের অগ্রগতি ও ধারাবাহিক কর্মকাণ্ড তুলে ধরেন।

 

 

 

 

 

সভাপতি সরকারী আইনগত সহায়তা বিষয়ে বর্তমান সরকারের ভূমিকা তুলে ধরে বলেন, দরিদ্র জনগণের প্রতি বর্তমান সরকারের প্রতিশ্রুতির অংশ হিসেবে সরকার সকল জেলায় লিগ্যাল অফিস স্থাপন করেছেন। দরিদ্র জনগণের আইন সহায়তা প্রাপ্তি সহজ করার লক্ষ্যে সরকার লিগ্যাল এইড অফিসার, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, বেঞ্চ সহকারী ও পিয়নের পদ সৃষ্টি করেছেন বলে উল্লেখ করেন। সভাপতি লিগ্যাড এইড কার্যক্রমে সকলের অংশগ্রহন জরুরী উল্লেখ করে দরিদ্র মানুষের আইনগত অধিকার প্রাপ্তিতে সকলের নিজ নিজ   অবস্থান  থেকে সাহায্য আহ্বান জানান তিনি। সেইসাথে তিনি রাজশাহী লিগ্যাল এইড এর কার্যক্রম তুলে ধরেন। শেষে আইনগত সহায়তা কার্যক্রমকে আরও গতিশীল করার আহ্বান জানিয়ে ২০২২ সালের সেরা প্যানেল আইনজীবীদের ক্রেস্ট দিয়ে সম্মাননা প্রদান করেন। সবশেষে চাঁপাইনবাবগঞ্জের ঐতিত্যবাহী গম্ভীরা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩ | সময়: ৬:১৭ অপরাহ্ণ | Daily Sunshine