সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে ভারতীয় হাইকমিশনার : বাংলাদেশের সঙ্গে রেল ও সড়কপথে যোগাযোগ বাড়ানো হবে

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ও ভারতের মধ্যে রেল ও সড়ক উভয় দিক দিয়েই যোগাযোগ বাড়ানো হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা।
সোমবার মুজিবনগর দিবস উপলক্ষে রাজশাহীতে জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধীতে শ্রদ্ধা নিবেদন করেন ভারতীয় হাইকমিশনার। শ্রদ্ধা নিবেদন শেষে রাজশাহীতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
তিনি বলেন, দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ ও ব্যবসা-বাণিজ্য সহজ করতে আমরা কাজ করছি। এটি ধারাবাহিক একটি প্রক্রিয়া। দুই দেশের মধ্যে যোগাযোগ আরও উন্নত করতে একাধিক প্রকল্প নিয়ে এখন কাজ করা হচ্ছে। উন্নয়ন কর্মসূচি বাড়াতে আমাদের বিভিন্ন কর্মসূচি অব্যাহত আছে। আমরা রেল ও সড়ক উভয় দিক দিয়েই যোগাযোগ বাড়াবো, যা প্রক্রিয়াধীন।
এছাড়া ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ ও ভারত এই দুই দেশের জনগণের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন এবং তা সবসময় অব্যাহত থাকবে বলেও জানান। এ সময় তিনি শ্রদ্ধাভরে মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মরণ করেন।
এর আগে, সোমবার সকালে মুজিবনগর দিবস উপলক্ষে নগরীর কাদিরগঞ্জ এলাকায় থাকা শহীদ জাতীয় নেতা কামারুজ্জামানের মাজারে আসেন তিনি। এ সময় তার সঙ্গে রাজশাহীতে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার মনোজ কুমারসহ হাইকমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ভারতীয় হাইকমিশনারের কর্মকর্তারা শহীদ কামারুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে তার আত্মার মাগফিরাত কামনায় নীরবতা পালন করেন।
পরে রাজশাহীর বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।
এ সময় তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শনের সময় সাক্ষাতকালে তারা বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা ও গবেষণা সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন। রাবি উপাচার্য ভারতের বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানসমূহের সঙ্গে রাবির সহযোগিতার সম্পর্ক বাড়াতে আগ্রহ প্রকাশ করেন। পরে ভারতীয় হাইকমিশনার সে বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।
এ সময় রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার, রাবি উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক, রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, বরেন্দ্র জাদুঘরের পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন। পরে ভারতীয় হাইকমিশনার বরেন্দ্র গবেষণা জাদুঘরের বিভিন্ন গ্যালারি ঘুরে দেখেন।
আমাদের স্টাফ রির্পোটার, শিবগঞ্জ থেকে জানান, ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেছেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হতে যাচ্ছে এবং এটি আমাদের জন্য একটি বড় মুহূর্ত। এছাড়াও ঘনিষ্ঠ অংশীদার হিসেবে এই কৃতিত্বের জন্য আমরা সত্যিই গর্বিত বোধ করি।
আমরা আমাদের অর্থনৈতিক উন্নয়নের নতুন উপায়ে একটি নতুন পরিস্থিতিতে কাজ করতে চাই, উদাহরণ স্বরূপ, আমরা অর্থনৈতিক অংশীদারিত্ব নিয়ে আলোচনার জন্য কাজ করছি। যা আমাদের ব্যবসা, বাণিজ্য প্রচারের জন্য নতুন কাঠামো প্রদান করবে।
সোমবার বেলা সাড়ে ১১টায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের হলরুমে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, বিনিয়োগ এবং এই নতুন প্রেক্ষাপটে আমাদের অর্থনৈতিক সম্পৃক্ততার সমস্ত দিক যেখানে বাংলাদেশ এবং ভারত তাদের উন্নত এবং বর্ধিত অর্থনৈতিক সক্ষমতাগুলোকে কাজে লাগাবে তা নিশ্চিত করতে কাজ করব।
ভিসা ইস্যুতে তিনি বলেন, আমাদের প্রচেষ্টায় সর্বদা আরও ভাল এবং আরও সুবিধা তৈরি করা হয়েছে। এমনকি আমাদের যে উন্নয়ন প্রকল্পগুলো আমরা বাংলাদেশে করছি, সেগুলোর নেতিবাচক দিকগুলোকেও উল্লেখযোগ্য গুরুত্ব দেওয়া হচ্ছে এবং উভয় পক্ষের মানুষের প্রকৃত চাহিদা মেটানো।
সম্প্রতি আমাদের দুই প্রধানমন্ত্রী ভারত বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন উদ্বোধন করেছেন। যা উচ্চ গতির মানুষের প্রয়োজনে উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে। এতে আরও বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার, দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড এন্ডাট্রির সভাপতি আব্দুল ওয়াহেদ ও শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতসহ অন্যরা।
এতে উপস্থিত ছিলেন, সোনামসজিদ কাস্টমসের ডেপুটি কমিশনার প্রভাত কুমার সিংহ, সোনামসজিদ আমদানি রপ্তানিকারক গ্রুপের সভাপতি মামুনুর রশিদ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ ও পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলামসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ।


প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর