তানোরে মশার উপদ্রব বাড়ছে, ডেঙ্গু আতঙ্কে মানুষ!

তানোর প্রতিনিধি :
রাজশাহীর তানোরে মশার উপদ্রব বাড়ছে। এতে করে সপ্তার ব্যবধানে দুইজন রোগীর ডেঙ্গু শনাক্ত হয়েছে। ফলে জ্বর-সর্দি দেখা দিলেই মানুষ ডেঙ্গু আতঙ্কে হাসপাতালে ছুটছেন! এমনটি বলছেন সংশ্লিষ্টরা।

তানোর স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, গেলো বছর ডেঙ্গু রোগে আক্রান্তের রোগী তেমন ছিল না। কিন্তু এ বছর ইতি মধ্যেই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ২ জন রোগী ভর্তি হয়েছেন। ভর্তি রোগীদের সাধ্যমত চিকিৎসা দেয়া চলছে। তবে, সচেতন মানুষের শরীরে আকষ্মকি ভাবে একটু জ্বর দেখা দিলেই তারা ডেঙ্গু পরীক্ষা করতে ছুটে যাচ্ছেন স্বাস্থ্য কমপ্লেক্সের দিকে এমনটি জানান হাসপাতাল সংশ্লিষ্টরা।

 

 

 

 

 

জানা গেছে, তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক সপ্তার দুইজন রোগীর ডেঙ্গু শনাক্ত হয়েছে। এরমধ্যে আব্দুল খালেক (৩৫) নামের একজন রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তার বাড়ি সরনজাই গ্রামে। অপরজন উপজেলার বাধাঁইড় ইউপির মমিনুল ইসলাম (১৮)। তিনি চলতি সপ্তায় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

কিন্তু ডেঙ্গু প্রতিরোধে তানোর পৌরসভা থেকে মশক নিধনে নেয়া হয়নি বিশেষ কোন ব্যবস্থা! এর ফলে ক্ষোভ প্রকাশ করেছেন পৌরবাসী। এব্যাপারে পৌর মেয়র ইমরুল হকের সাথে কথা বলার জন্য তাঁর মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।

তবে, পৌরসভার পক্ষ থেকে তালন্দ বাজার, উপজলো চত্বর ছাড়াও কয়েকটি পাড়া মহল্লায় ও হাসপাতাল চত্বরে ফগার ম্যাশিন চালানো হয়েছে বলে পৌরসভার কার্যসহকারী মাহাবুর রহমান এ প্রতিবেদককে নিশ্চিত করেছেন। কিন্তু পৌরসভা থেকে মশক নিধনে এখন র্পযন্ত বিশেষ কোন কার্যক্রম লক্ষণীয় না হওয়ায় পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের লোকজন ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন।

 

 

 

 

 

এব্যাপারে তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিল্লাল হোসেন বলেন, দু’সপ্তা আগে তানোর উপজেলা প্রশাসনের মাসিক সমন্বয় কমিটির এক সভায় বগার ম্যাশিনে মশক নিধনে সাতটি ইউনিয়ন ও দুটি পৌরসভায় ওষুধ ছিটানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন বলে তিনি নিশ্চিত করেন। একই সাথে শিক্ষা প্রতিষ্ঠানসহ বাড়ির আঙ্গিনায় এবং স্ব-স্ব প্রতিষ্ঠান এলাকায় ময়লা-আর্বজনা পরিষ্কার-পরি”ছন্ন রাখার নির্দেশ দিয়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

এবিষয়ে তানোর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা র্কমর্কতা ডাক্তার বার্নাবাস হাসদাক জানান, এক সপ্তার ব্যবধানে দুইজন রোগীর ডেঙ্গু শনাক্ত হয়েছে বলে তাঁর স্বাস্থ্য কমপ্লেক্সের প্যাথলোজি বিভাগ থেকে জানানো হয়েছে। এদের মধ্যে আব্দুল খালেক নামের এক রোগী হাসপাতালে ভর্তি রয়েছে। অপরজন মমিনুল ইসলাম চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন বলেও জানান টিএইচও।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: আগস্ট ২, ২০২৩ | সময়: ৩:৫৫ অপরাহ্ণ | Daily Sunshine