সর্বশেষ সংবাদ :

খাওয়াজা ১৮০, গ্রিন ১১৪, অশ্বিনের ৬ উইকেট

স্পোর্টস ডেস্ক: মাস দুয়েক আগে ডাবল সেঞ্চুরির দুয়ারে গিয়ে উসমান খাওয়াজা না পাওয়ার আক্ষেপে পুড়েছিলেন অধিনায়ক ইনিংস ঘোষণা করে দেওয়ায়। বাঁহাতি ওপেনারের সামনে দ্বিশতকের সুযোগ এলো আবার। কাছাকাছি গিয়ে এবার সুযোগ হারালেন তিনি নিজেই। তার সঙ্গে দুইশ ছাড়ানো জুটির পথে প্রথম সেঞ্চুরির স্বাদ পেয়ে গেলেন ক্যামেরুন গ্রিন। সঙ্গে লোয়ার অর্ডারের নৈপুণ্যে অস্ট্রেলিয়া গড়ল রানের পাহাড়। এর মাঝেই ফ্ল্যাট পিচে বল হাতে আলো ছড়ালেন রবিচন্দ্রন অশ্বিন।
আহমেদাবাদে বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ টেস্টের দ্বিতীয় দিন অস্ট্রেলিয়া অল আউট হয়েছে ৪৮০ রানে। ভারত দিন শেষ করেছে বিনা উইকেটে ৩৬ রান তুলে। এখনও পিছিয়ে আছে তারা ৪৪৪ রানে। ১০ ঘণ্টার ম্যারাথন ইনিংসে ৪২২ বলে ১৮০ রান করেন খাওয়াজা, যেখানে চার ২১টি। গ্রিন ১৭০ বলে ১৮ চারে করেন ১১৪ রান।
অশ্বিন ৯১ রানে নেন ৬ উইকেট। ৩২তম বারের মতো ইনিংসে পাঁচ উইকেটের স্বাদ পেলেন অভিজ্ঞ এই অফ স্পিনার। অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্সের মা মারা যাওয়ার খবর আসে এ দিন। মায়ের পাশে থাকতে কামিন্স দেশে ফেরেন দ্বিতীয় টেস্টের পরপরই। তার মায়ের প্রতি শ্রদ্ধা জানাতে দ্বিতীয় দিন কালো আর্মব্যান্ড পরেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা।
৪ উইকেটে ২৫৫ রান নিয়ে এ দিন ব্যাটিং শুরু করে অস্ট্রেলিয়া। আগের দিন খাওয়াজা ১০৪ ও গ্রিন ৪৯ রানে অপরাজিত ছিলেন। প্রথম সেশনেও ভারত ভাঙতে পারেনি এই জুটি। লাঞ্চ বিরতির পর রবীন্দ্র জাদেজাকে চার মেরে গ্রিন সেঞ্চুরিতে পা রাখেন ১৪৩ বলে। ভারতের মাথাব্যথার কারণ হয়ে ওঠা ২০৮ রানের জুটি ভাঙেন অশ্বিন। তাকে সুইপ করতে গিয়ে কিপারের গ্লাভসে ধরা পড়েন গ্রিন।
১৯৭৯ সালের পর এই প্রথম ভারতের মাটিতে টেস্টে দুইশ রানের জুটি পেল অস্ট্রেলিয়া। এশিয়ার দেশটিতে সফরকারী কোনো দলের পঞ্চম উইকেটে তৃতীয় সেরা জুটি এটি। অশ্বিনের ওই ওভারেই শর্ট থার্ড ম্যানে ক্যাচ দিয়ে শূন্য রানে ফেরেন অ্যালেক্স কেয়ারি। ভারতীয় স্পিনার খানিক পর বিদায় করেন মিচেল স্টার্ককেও।
খাওয়াজা এরপর দলকে এগিয়ে নেন ন্যাথান লায়নকে সঙ্গী করে। চা-বিরতিতে যান তিনি ১৮০ রান নিয়ে।
গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিডনি টেস্টে বৃষ্টিতে কয়েকটি সেশন ভেস্তে যাওয়ার পর খাওয়াজাকে ১৯৫ রানে অপরাজিত রেখে ইনিংস ঘোষণা করেছিলেন কামিন্স। ৩৬ বছর বয়সী ব্যাটসম্যান আহমেদাবাদে যেভাবে খেলছিলেন, তাতে প্রথম ডাবল সেঞ্চুরির স্বাদ তিনি পাবেন বলেই ধারণা করা হচ্ছিল।
কিন্তু বিরতির পর বাঁহাতি স্পিনার আকসার প্যাটেলের প্রথম বলেই এলবিডব্লিউ হয়ে সেই সম্ভাবনার মৃত্যু ঘটে। ভারত উইকেটটি পায় রিভিউ নিয়ে। নবম উইকেটে টড মার্ফির সঙ্গে এরপর ৭০ রানের জুটিতে অস্ট্রেলিয়ার সংগ্রহ পাঁচশর কাছাকাছি নিয়ে যান লায়ন। মার্ফিকে (৪১) এলবিডব্লিউ করে পাঁচ উইকেট পূরণের পর লায়নকে (৩৪) ফিরিয়ে সফরকারীদের ইনিংসও গুটিয়ে দেন অশ্বিন। শেষ ঘণ্টায় ১০ ওভার ব্যাটিং করে কোনো বিপদ হতে দেননি রোহিত শর্মা (১৭*) ও শুভমান গিল (১৮*)।


প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ