মুমিনুলকে নিয়েই টেস্ট দল, নতুন মুখ জাকির

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ভারত ‘এ’ দলের বিপক্ষে আনঅফিসিয়াল টেস্টে বৃহস্পতিবার স্রেফ ১২ রানেই আউট হয়ে গেছেন জাকির হাসান। তবে দিনটিকে হয়তো কখনোই ভুলবেন না বাঁহাতি ব্যাটসম্যান। এই দিনই যে তিনি প্রথমবার ডাক পেলেন বাংলাদেশের টেস্ট দলে!
ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের বাংলাদেশ দলে সুযোগ পেয়েছেন জাকির। ফর্ম হারিয়ে দুঃসময়ের চক্রে থাকা মুমিনুল হক ধরে রাখতে পেরেছেন জায়গা। চোটের কারণে ওয়ানডে সিরিজে খেলতে না পারা অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল অনুমিতভাবে নেই টেস্টেও। সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার দুপুরে প্রথম টেস্টের জন ১৭ সদস্যের বিশাল বহর ঘোষণা করে বিসিবি।
বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছে গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে। ওই সফরের দ্বিতীয় টেস্টের স্কোয়াড থেকে এবারের দলে তামিম ছাড়াও নেই অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন ও পেসার মুস্তাফিজুর রহমান। অনেক আলোচনার জন্ম দিয়ে দেড় বছর পর মুস্তাফিজকে সাদা পোশাকে ফেরানোর পরীক্ষা শেষ আপাতত এক টেস্টেই। ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টে খেলার পর দ্বিতীয়টিতে একাদশে ছিলেন না তিনি। এবার চলে গেলেন স্কোয়াডেরই বাইরে। মোসাদ্দেক জায়গা হারালেন সবশেষ সিরিজে কোনো ম্যাচ না খেলেই।
হজ করার কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরে না থাকা মুশফিকুর রহিম ফিরেছেন দলে। চোট কাটিয়ে ফিরেছেন তাসকিন আহমেদ ও ইয়াসির আলি চৌধুরিও। চোটের কারণে ওই ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে ছিলেন না তাসকিন। চোটের জন্য খেলতে পারেননি ভারতের বিপক্ষে চলতি সিরিজের প্রথম দুই ওয়ানডেতেও। ইয়াসির শুরুতে ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে থাকলেও পরে ছিটকে যান চোটের কারণে। তার জায়গায় সেখানে সুযোগ পান এনামুল হক। এবার এই দুজনই আছেন দলে।
টেস্ট দল নিয়ে মূল কৌতূহল ছিল মুমিনুল জায়গা ধরে রাখতে পারবেন কি না, সুযোগ মিলবে কি না জাকিরের। ফর্ম হারিয়ে গত ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে নেতৃত্ব ছেড়ে দিলেও এখনও নিজেকে হারিয়ে খুঁজছেন মুমিনুল। সবশেষ ১৭ টেস্ট ইনিংসে তার ফিফটি একটি, এর মধ্যে গত ৯টিতে ছুঁতে পারেননি দুই অঙ্ক। ওয়েস্ট ইন্ডিজে প্রথম টেস্টে ব্যর্থতার পর একাদশেও জায়গা পাননি দ্বিতীয় টেস্টে।
গত কিছুদিনে তিনি সেভাবে রান পাননি কোথায়ও। জাতীয় লিগে দুই ম্যাচ খেলে ফিফটি করতে পারেন একটি। বিসিবি একাদশের হয়ে চেন্নাই সফরে গিয়েও প্রাপ্তি ছিল একটি ফিফটিই। সম্প্রতি বিসিএলের ওয়ানডে সংস্করণে তিন ম্যাচে তার রান ০, ২৯ ও ০। এরপর বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ভারত ‘এ’ দলের বিপক্ষে প্রথম আনঅফিসিয়াল টেস্টে করেন ৪ ও ১৭। দ্বিতীয় ম্যাচটি চলছে, যেখানে তিনি প্রথম ইনিংসে বিদায় নেন ১৫ রানে। এমন দৈন্য দশার পরও তার ওপর আস্থা রেখেছেন নির্বাচকরা।
জাকিরের সুযোগ পাওয়াটা বলা যায় টানা ভালো খেলার পুরস্কার। এবছর জাতীয় লিগে ৫৫.২৫ গড়ে সর্বোচ্চ ৪৪২ রান তার, গত বিসিএলে করেন ৯৯ গড়ে ৩৯৬ রান। এছাড়া গত ঢাকা প্রিমিয়ার লিগে ৪২.৪০ গড় ও ৯২.০৪ স্ট্রাইক রেটে করেন ৬৩৬ রান। শুধু ঘরোয়া ক্রিকেটে নয়, আলো ছড়ান তিনি পরের ধাপেও। বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ভারত ‘এ’ দলের বিপক্ষে চলতি আনঅফিসিয়াল টেস্ট সিরিজের প্রথম ম্যাচে প্রবল চাপের মধ্যে ম্যাচ বাঁচানো ১৭৩ রানের ইনিংস খেলেন তিনি প্রায় সাড়ে ১০ ঘণ্টা ব্যাট করে। এমন ধারাবাহিক পারফরম্যান্সের প্রতিদান পেলেন ২৪ বছর বয়সী ব্যাটসম্যান।
টেস্ট দলে প্রথমবার ডাক পেলেও জাতীয় দলে ছিলেন তিনি আগেও। ২০১৮ সালে সিলেটে একটি টি-টোয়েন্টিও খেলেন তিান শ্রীলঙ্কার বিপক্ষে। এবার যেহেতু তামিম ইকবাল নেই, জাকিরে টেস্ট ক্যাপ পাওয়ার সম্ভাবনাও আছে বেশ। আগামী বুধবার শুরু হবে ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট। সিরিজের পরের টেস্ট মিরপুরে, ২২ ডিসেম্বর থেকে।
বাংলাদেশ টেস্ট দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, ইয়াসির আলি চৌধুরি, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, শরিফুল ইসলাম, জাকির হাসান, রেজাউর রহমান রাজা, এনামুল হক। দলে ফিরেছেন: মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, ইয়াসির আলি চৌধুরি। নতুন মুখ: জাকির হাসান।


প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ