দুর্গাপুরে রাস্তা থেকে অবৈধ দোকান উচ্ছেদের আবেদন

স্টাফ রিপোর্টার: রাজশাহীর দুর্গাপুরে বাড়ির সামনে সরকারি রাস্তার ওপর থেকে অবৈধ দোকান ঘর উচ্ছেদের আবেদন করেও সুফল না পাওয়ার অভিযোগ এনেছেন এক ভুক্তভোগি। তিনি এই অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অবৈধ স্থাপনা উচ্ছেদে দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসারকে সুপারিশ করলেও এখন পর্যন্ত তিনি পদক্ষেপ নেননি।
ভুক্তভোগি দুর্গাপুর জামতলা মোড় এলাকার মৃত হাবিবুল্লাহর ছেলে মোজাম্মেল হকের আবেদন থেকে জানা যায়, উপজেলার মোড়ের অদুরে দুর্গাপুর-তাহেরপুর রাস্তার জামতলা মোড়ে অবৈধভাবে দোকান ঘর নির্মাণ করেন মৃত ফজলুর রহমানের তিন ছেলে বাবলুর রহমান, আব্দুল মালেক ও বাহাদুর। তাদের এই দোকান ঘর নির্মাণে একদিকে মোজাম্মেল হকের বাড়ির যাতায়াত বন্ধ হয়েছে এবং অন্যদিকে মোড়টি ৯০ ডিগ্রী বাঁকানো হওয়ায় যান চলাচলের বিঘ্নসহ দুর্ঘটনা লেগেই থাকে।
আবেদনের প্রেক্ষিতে রাজশাহী রেভিনিউ ডেপুটি কালেক্টর মোছা. নাজমুন নাহার বিষয়টি সমাধানে দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশক্রমে অনুরোধ করেন। এছাড়াও গত বছর ১ ডিসেম্বর বিভাগীয় রেভিনিউ ডেপুটি কালেক্টর সানিয়া বিনতে আফজল স্বাক্ষরিত এক পত্রেও বিষয়টি সমাধানে দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়।
এরআগে গত ২০২০ সালের ৩ মার্চ উজানখলসি ভূমি অফিসের ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা ও সার্ভেয়ারের সহযোগিতায় জরিপ কাজ শেষ হয়। তাদের প্রতিবেদনে উল্লেখ করা হয় অবৈধ নির্মাণ কারিরা রাস্তার জমিতে অবৈধভাবে দোকানঘর নির্মাণ করে ব্যবসা করছে।
এদিকে মাপজোক করে স্থাপনা অবৈধ প্রমাণ হওয়ার পরেও স্থানীয় প্রশাসনের অবহেলায় এখন পর্যন্ত উচ্ছেদ করা হয়নি তাদের। এছাড়াও অবৈধ উচ্ছেদের আবেদনকারি মো. মোজাম্মেল হককে দেখে নেওয়ার হুমকী দিয়ে চলেছে নির্মাণকারিরা। এতে আতংকের মধ্যে রয়েছেন তিনি। এমনকি তাদের মারমূখী আচরণে অন্যত্র বসবাস করছেন তিনি।
এবিষয়ে দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানা বলেন, এবিষয়ে একটি চিঠি আমার দপ্তরে এসেছে। উল্লেখিত জায়গাটি পৌরসভার মধ্যে পড়ে। পৌর কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যবস্থা নেয়া হবে।


প্রকাশিত: মার্চ ২, ২০২৩ | সময়: ৬:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ