রাজশাহী জেলা বিএনপি : তিন মাসের আহবায়ক কমিটি সাড়ে ৩ বছর পার

স্টাফ রিপোর্টার : রাজশাহী জেলা-উপজেলাসহ বিভিন্ন কমিটি গঠন নিয়ে স্থানীয় বিএনপিতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। কোনো কমিটিই পূর্ণাঙ্গ হচ্ছে না। কাউন্সিলও হচ্ছে না বেশিরভাগ ইউনিটে। এতে বাড়ছে অভ্যন্তরীণ কোন্দল। কেন্দ্র থেকে মীমাংসার জন্য কমিটি গঠন করা হলেও বিভেদ কমছে না। বরং সংঘর্ষে গড়াচ্ছে অনেক ইউনিটে। ফলে চলমান আন্দোলন-সংগ্রামে এর নেতিবাচক প্রভাব পড়ছে বলে মনে করছেন দলের সিনিয়র নেতারা।
২০১৯ সালের ৫ জুলাই রাজশাহী জেলা বিএনপির পুর্নাঙ্গ কমিটি ভেঙ্গে দিয়ে তিন মাসের জন্য আহবায়ক কমিটি গঠন করা হয়। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ৪১ সদস্যের কমিটিতে আবায়ক করা হয় আবু সাঈদ চাঁদকে; আর সদস্য সচিব করা হয়েছে বিশ্বনাথ সরকারকে। তিন মাসের এই কমিটি পার করে দিয়েছে প্রায় তিন বছর। এর পরও সম্পন্ন হয়নি ইউনিট কমিটিগুলো।
দলীয় সূত্রে জানা গেছে, রাজশাহী জেলা বিএনপির অধিনে ইউনিট রয়েছে ২৩টি। এর মধ্যে ১৪টি পৌরসভা ও নয়টি উপজেলা। ২৩টি ইউনিটের মধ্যে গত তিন বছরে সাতটি ইউনিটের শুধুমাত্র সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের নাম ঘোষণা করে আংশিক কমিটি করা হয়েছে। এর মধ্যে ছয়টি সম্মেলন করে ও একটি সম্মেলন ছাড়াই কমিটি ঘোষণা করা হয়।
এগুলো হল- চারঘাট ও গোদাগাড়ী উপজেলা এবং চারঘাট, তাহেরপুর বাঘা, কেশনহাট ও কাকনহাট পৌরসভা। এর মধ্যে কাকনহাট পৌরসভায় সম্মেলন ছাড়াই কমিটি করা হয়েছে। এছাড়াও এই সাতটি কমিটির মধ্যে এখন পর্যন্ত কোনটির পুর্নাঙ্গ কমিটি করা হয়নি।
তৃণমূলের নেতাকর্মী বলছেন, কমিটি গঠন নিয়ে দলের জেলা নেতৃত্ব আন্তরিক নয়। দলের তৃণমূলের প্রভাবশালী নেতাদের হস্তক্ষেপে এবং অনেক ক্ষেত্রে তাদের সৃষ্ট কোন্দলের কারণে কমিটি গঠন সম্ভব হচ্ছে না। এতে বিতর্ক তৈরি হচ্ছে; সঙ্গে বাড়ছে কোন্দলও।
জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমান আহবায়ক কমিটির সদস্য গোলাম মোস্তফা মামুন বলেন, জেলার ২৩টি ইউনিটের মধ্যে সাতটির আংশিক কমিটি ঘোষণা হয়েছে। এগুলো পুর্নাঙ্গ করার প্রক্রিয়া চলছে।
তিনি আরও বলেন, করোনার জন্য দুই বছর সাংগঠনিক কর্মকান্ড চালানো সম্ভাব হয়নি। শীঘ্রই বাকি ইউনিটগুলোর সস্মেলনের মাধ্যমে কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হবে।
তবে মুঠোফোনে যোগাযোগ করা হলে ভিন্ন কথা বললেন জেলা বিএনপির আহবায়ক আবু সাঈদ চাঁদ। তিনি বলেন, দুই-একটি বাদ দিয়ে সবগুলো ইউনিটের কমিটি গঠন করা হয়েছে। তবে কোন কোন ইউনিটের কমিটি গঠন করা হয়নি যানতে চাইলে তিনি ফোন কেটে দেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩ | সময়: ৬:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ