সর্বশেষ সংবাদ :

রাবিতে ভর্তি পরীক্ষা, চারদিনে আবেদন পড়েছে ১ লাখ ৬৪ হাজার

স্টাফ রিপোর্টার:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন চার দিনে জমা পড়েছে ১ লাখ ৬৪ হাজার ৯০০টি। গত ৮ জানুয়ারি বেলা ১২টা থেকে এ আবেদন শুরু হয়। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

 

 

 

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রাথমিক আবেদন গত ৮ জানুয়ারি বেলা ১২টা থেকে শুরু হয়েছে। আজ দুপুর ২টা পর্যন্ত মোট তিন ইউনিটে (এ, বি, সি) ১ লাখ ৬৪ হাজার ৯০০টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে মানবিক তথা ‘এ’ ইউনিটে আবেদন সংখ্যা ৫৮ হাজার ৯০০টি, ‘বি’ ইউনিট তথা বাণিজ্য ইউনিটে ৩৯ হাজার ২০০টি ও বিজ্ঞান তথা ‘সি’ ইউনিটে ৬৬ হাজার ৮০০টি আবেদন জমা পড়েছে। প্রাথমিক আবেদন শেষে জিপিএ’র ভিত্তিতে নির্বাচিত ভর্তিচ্ছুরা আগামী ২৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে চূড়ান্ত পর্যায়ের আবেদন করতে পারবেন, যা ১১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত চলবে।

চূড়ান্ত আবেদন শেষে ৫ মার্চ ‘সি’ ইউনিট, ৬ মার্চ ‘এ’ ইউনিট এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের ন্যায় এ বছরেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। চূড়ান্ত আবেদন ফি ‘বি’ ইউনিটের (বাণিজ্য) জন্য ১১০০ টাকা, এবং ‘এ’ ইউনিট (মানবিক) ও ‘সি’ ইউনিটের চূড়ান্ত আবেদন ফি ১৩২০ টাকা। এবারের ভর্তি পরীক্ষায় গত বছরের ন্যায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘন্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫।

 

 

ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ৪ সিফটে অনুষ্ঠিত এ পরীক্ষার প্রতিটি সিফটে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়া ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবে।

 

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪ | সময়: ৬:১৫ অপরাহ্ণ | Daily Sunshine