বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

স্পোর্টস ডেস্ক :
ভারতের মাটিতে খাবি খাচ্ছে অস্ট্রেলিয়া পুরুষ ক্রিকেট দল। টানা দুই টেস্ট হেরে বর্ডার-গাভাস্কার সিরিজ হাতছাড়া হয়ে গেছে কামিন্সদের। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতকে হারিয়ে রেকর্ড সপ্তমবারের মতো ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়ার মেয়েরা। এ যেন এক প্রকার প্রতিশোধও। বৃহস্পতিবার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল ভারত। হারমনপ্রীতদের পাঁচ রানে হারিয়েছে অজি মেয়েরা।

 

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে চার উইকেট হারিয়ে ১৭২ রান করে অস্ট্রেলিয়া। আবারও দাপট দেখালেন দুই তারকা ব্যাটার মেগ ল্যানিং ও বেথ মুনি। ৩৭ বলে ৫৪ রানের ইনিংস খেলেন মুনি। এছাড়া অধিনায়কত্বের ইনিংস খেলে ৩৪ বলে অপরাজিত ৪৯ রান করেন ল্যানিং। ১৮ বলে ৩১ রানের ইনিংস খেলেন অ্যাশলে গার্ডনার। গুরুত্বপূর্ণ ম্যাচটিতে ভারতের দৃষ্টিকটু ফিল্ডিং ছিল আলোচনায়। ল্যানিংদের সহজ ক্যাচ হাতছাড়া করে ভারতীয় ফিল্ডাররা। এদিকে, টার্গেট তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিল টিম ইন্ডিয়া। ১৪ ওভারে চার উইকেট হারিয়ে ১২৪ রান করে তারা। ফাইনালের টিকিট পেতে প্রয়োজন ছিল ৩৬ বলে ৪৯ রান। ভারতীয় অধিনায়ক হারমনপ্রীত কৌর ৩০ বলে ৪৩ এবং রিচা ঘোষ ১৪ রান করে ক্রিজে ছিলেন। মনে হচ্ছিল সহজেই ম্যাচ জিতবে। তবে এক রানআউটেই বদলে যায় ম্যাচের দৃশ্যপট।

 

 

 

 

পরের ওভারে হরমনপ্রীত তার হাফ সেঞ্চুরি পূর্ণ করেন এবং একই ওভারে ‘অদ্ভুতভাবে’ রানআউট হন। বলতে গেলে এটাই ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট। এক রান নেওয়ার পর দ্বিতীয় রান নেওয়ার সময় ক্রিজের ভেতরে ব্যাট রাখতে ভুলে যান তিনি। ৩৪ বলে ৫২ রান করতে পারেন অধিনায়ক। হরমনপ্রীত আউট হওয়ার পর বাজে শট খেলতে গিয়ে সাজঘরে ফেরেন রিচাও। ১৯তম ওভারে স্নেহ রানা আউট হয়ে গেলে ভারতের আশাও কার্যত শেষ হয়ে যায়। জয়ের জন্য শেষ ওভারে দরকার ছিল ১৬ রান। তখন ক্রিজে ছিলেন দীপ্তি শর্মা ও রাধা যাদব। তবে টিম ইন্ডিয়া মাত্র ১০ রান করতে পারে এবং পাঁচ রান স্বল্পতায় হেরে যায় ম্যাচ। হারমনপ্রীত ছাড়াও ২৪ বলে ৪৩ রানের ইনিংস খেলেছিলেন জেমিমা। তবে গুরুত্বপূর্ণ ম্যাচটিতে ব্যর্থ হয়েছেন শেফালি ভার্মা, স্মৃতি মান্ধানা এবং ইয়াস্তিকা ভাটিয়ার মতো তারকারা।

সানশাইন / শামি


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩ | সময়: ৫:০৬ অপরাহ্ণ | Daily Sunshine