সর্বশেষ সংবাদ :

বাগমারায় শত্রুতার বলি হলো বটগাছ

স্টাফ রিপোর্টার, বাগমারা: রাজশাহীর বাগমারায় শত্রুতার বলি হলো একটি বটগাছ। উপজেলার ভবানীগঞ্জ পৌরসভার উত্তর একডালা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠের দক্ষিণ পাশে এলজিইডির পাকা রাস্তার ধারে মঙ্গলবার দিবাগত রাতে কে বা কারা ওই গাছটি শত্রুতামূলক কেটে ফেলে রেখেছে।
প্রায় বিশ ফুট লম্বা ডালপালা বেষ্টিত সতেজ ওই গাছটি কেটে ফেলায় এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। তারা গাছ কাটার সঙ্গে জড়িতদের সনাক্ত করে আইনের আওতায় আনার দাবী জানিয়েছেন।
জানা গেছে, প্রায় তিন বছর আগে বাগমারায় বনবন্ধু নামে খ্যাত জাহেদুর রহমান ইকবাল উত্তর একডালা মাঠের রাস্তার ধার দিয়ে বেশ কিছু বটগাছের চারা রোপন করেন। তার লাগানো গাছগুলোর মধ্যে অন্যগুলো মারা গেলেও মাঠের দক্ষিণ পাশে একটি বটগাছ দ্রুত বড় হয়ে ওঠে। গাছের সামনের দোকানের চা বিক্রেতা সত্তর বছর বয়স্ক আব্দুল হামিদ ওই গাছটির প্রতিনিয়ত পরিচর্যা করেন। আগের দিনেই তিনি ওই গাছের গোড়ায় আগাছা পরিস্কার করেছেন।
বুধবার সকালে দোকানে এসে ওই গাছটিকে কাটা অবস্থায় দেখতে পেয়ে কেঁদে ফেলেন আব্দুল হামিদ। মনের কষ্টে সারাদিন খাওয়া-দাওয়া করতে পারেননি তিনি।
এদিকে ওই গাছ কাটার খবর পেয়ে ভীড় জমায় এলাকাবাসী। ক্ষোভ এবং এ ঘটনার নিন্দা জানিয়ে অপরাধীকে খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবী জানিয়েছেন তারা।
গাছের পরিচর্যাকারী আব্দুল হামিদ কান্না জড়িত কন্ঠে বলেন, নিজের সন্তানের যেভাবে লালন-পালন করে মানুষ আমি সেভাবেই ওই গাছের যত্ন করছিলাম। গাছের সঙ্গে কে এমন শত্রুতা করলো। জঘন্য অপরাধ কারা করলো এমন কথা বলতে থাকেন তিনি।
একই ভাবে দুঃখ প্রকাশ করেন স্থানীয় উত্তর একডালা গ্রামের বাবলুর রহমান, আব্দুর মালেক, আবুল কালাম আজাদ, জিতেন্দ্রনাথসহ অনেকেই। বিসয়টি জানতে পেরে বনবন্ধু জাহেদুর রহমান বলেন, বটগাছ পরিবেশ বান্ধব।
আবহাওয়া ঠান্ডা রাখে মানুষ গাছের নীচে বসে আরাম করবে এমনটি উদ্দেশ্যে এলাকায় হাজারো গাছ লালাগো হয়েছে। কেন কী উদ্দেশ্যে গাছটি কাটা হলো তা অত্যন্ত দুঃখজনক। পুনরায় যথাস্থানে গাছ স্থাপনের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।
উত্তর একডালা ওয়ার্ড আ’লীগের সভাপতি আব্দুল আহাদ জানান, বটগাছটি যে কেটেছে সে মানুষের পরিচয় দেয়নি। যে বা যারা এই কাজটি করেছে তারা অমানুষ। এদের সনাক্ত করে আইনের আওতায় আনার দাবী জানাচ্ছি।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী খলিলুর রহমান জানান, বিষয়টি খুবই দুঃখজনক। উর্ধ্বতন কর্তৃপক্ষকে এ ব্যাপারে অবগত করানো হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম আবু সুফিয়ান বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ উপযুক্ত ভূমিকা পালন করে। গাছটি কেন কাটা হলো? তা তদন্ত করে প্রয়োজনীয় প্রশাসনিক ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান তিনি।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৩ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ