সর্বশেষ সংবাদ :

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তানোরে সমন্বয় সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর আয়োজনে ও দ্যা কার্টার সেন্টার এর সহযোগিতায় তানোর উপজেলা পরিষদ সভা কক্ষে ‘‘বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি’’ প্রকল্পের অধীনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নারীর অংশগ্রহণ এবং সামাজিক জবাবদিহিতার লক্ষ্যে সমন্বয় সভার আয়োজন করা হয়। বৃহস্পতিবার তানোর উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জলবায়ু ন্যায়বিচার এবং সামাজিক জবাবদিহিতা বাস্তবায়নে পরিষেবা ম্যাপিং এর লক্ষ্যে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা, উপজেলা পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য, তথ্য অধিকার বাস্তবায়ও পরিবীক্ষণ কমিটির সদস্য, শিক্ষক, নারী এবং তরুণরা অংশগ্রহণ করেন।
প্রকল্প সমন্বয়কারী সুব্রত পালের সঞ্চালনায়, উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথ বক্তব্যে বলেন, জলবায়ূ পরিবর্তন মোকাবেলায় সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে নারীদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা দুরহ সেহেতু এর সাথে খাপ খাইয়ে নিতে হবে। দুযোর্গ ঝুঁকি মোকাবেলায় সরকারের বিভিন্ন দপ্তরগুলোর সাথে সম্পর্ক তৈরীর মাধ্যমে নারীদের সক্ষম করে গড়ে তোলার মাধ্যমে এই সংকটের সমাধান সম্ভব। এক্ষেত্রে এসিডির সংশ্লিষ্ট কর্মীদেরও তৃণমূল পর্যায়ে কার্যকর ভূমিকা রাখার আহবান জানান।
এসিডি তথ্য অধিকারের পাশাপাশি জলবায়ু পরিবর্তন সংশ্লিষ্ট বিষয়ে কার্যক্রম গ্রহণের বিষয়টি সভায় উপস্থাপন করেন এবং সকলের সহযোগিতা চান। সভায় জলবায়ু পরিবর্তন: অভিযোজন ও প্রশমনে সরকারি বিভিন্ন দফতরের ভূমিকা একই সাথে শিক্ষকবৃন্দের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. সোনিয়া সরদার, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা (ইনচার্জ) ডা. মো. আব্দুল হাকিম, তানোর উপজেলার কৃষি অফিসার সাইফুল্লাহ আহমদ, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. সিদ্দিকুর রহমান, সমাজসেবা অফিসার মোহাম্মদ হুসেন খান, যুব উন্নয়ন অফিসার মো. আব্দুল ওয়াহাব, পরিবার পরিকল্পনা অফিসার মো. মনসুর আলী, প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. তারিকুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা এসএম ফজলুর রহমান, সরনজাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মোজাম্মেল হক, ড. আবু বকর হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. মোখলেসুর রহমান, চান্দুরিয়া ইউপি সচিব ওয়াকিল শেখ, দৈনিক ইত্তেফাকের তানোর প্রতিনিধি অসীম সরকার, নাগরিক সমাজের প্রতিনিধি ফেরদৌসি বেগম, চান্দুরিয়া নারী গ্রুপের সভাপতি অলংকার সরেন, সরনজাই ইয়ূথ গ্রুপ সদস্য আয়েশা খাতুন প্রমূখ উপস্থিত থেকে সভায় মতামত ব্যক্ত করেন। প্রোগ্রাম অফিসার কৃষ্ণা বিশ^াস এবং এসএস আহসান উল্লাহ সরকার সমন্বয় সভার আয়োজনে তত্তাবধান করেন।
দ্যা কার্টার সেন্টার বাংলাদেশ’র সহযোগিতায় এসিডি “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক এক কর্মসূচি ২০২০ এর সেপ্টেম্বর থেকে রাজশাহী সিটি কর্পোরেশনের ৫ ও ৬ নং ওয়ার্ড, গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ও মাটিকাটা ইউনিয়ন ও তানোর উপজেলার চান্দুরিয়া ও সরনজাই ইউনিয়নে পরিচালিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় বর্ধিত কলেবরে পবা এবং পবা উপজেলার হরিপুর, দামকুড়া, মৌগাছি এবং বাকশিমইল ইউনিয়নে কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে।


প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ | সময়: ৬:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ