সর্বশেষ সংবাদ :

কৃষি দেশের অর্থনীতির মেরুদন্ড : অতিরিক্ত সচিব

স্টাফ রিপোর্টার: পবা উপজেলার আশ্রয় সম্মেলন কেন্দ্রে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের অর্থায়নে ২০২২-২৩ অর্থবছরের কর্মপরিকল্পনা উপস্থাপন এবং ২০২১-২২ অর্থবছরের বাস্তবায়িত কার্যক্রম পর্যালোচনা শীর্ষক ‘আঞ্চলিক কর্মশালা’ অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) রবীন্দ্রশ্রী বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ শামসুল ওয়াদুদ এবং বীজ প্রত্যয়ন এজেন্সীর আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ শামীম আশরাফ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস। স্বাগত বক্তব্য রাখেন আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ ড. এস.এম. হাসানুজ্জামান।
অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) রবীন্দ্রশ্রী বড়ুয়া পরিমিত সারের ব্যবহার, সমলয় চাষাবাদ, শস্য নিবিড়তা বৃদ্ধির জন্য প্রচলিত জাত পরিবর্তন করে উন্নত জাত প্রতিস্থাপন, উচ্চমূল্যের ফসল আবাদ এবং সহজে কৃষি ঋন প্রাপ্তি বিষয়ে বিশদ আলোচনা করেন।
এরপর তিনি প্রধান অতিথি হিসেবে পবা উপজেলার নামোপাড়া গ্রামে ২০২২-২৩ সনের প্রনোদনা কর্মসূচীর আওতায় গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষীদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে যোগদান করেন। তিনি এই অনুষ্ঠানে বলেন, পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হতে হলে উচ্চ ফলনশীল বারি-৫ জাতের পেঁয়াজসহ বিভিন্ন গ্রীষ্মকালীন পেঁয়াজের চাষ সারা দেশে দ্রুত বাড়াতে হবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশণা অনুসারে প্রতি ইঞ্চি মাটির সর্বোচ্চ ব্যবহার করতে হবে। এছাড়া তিনি বলেন কৃষকরা মাঠে আছে বলেই দেশে কোন দুর্ভিক্ষ হবার সম্ভবনা নেই। কৃষকদের অক্লান্ত পরিশ্রমের কারণেই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ন। কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বীজ প্রত্যয়ন এজেন্সি, উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্র, হর্টিকালচার সেন্টার, কৃষি তথ্য সার্ভিস, ধান গবেষণা, এসআরডিআই, ফল গবেষণা, গম ও ভুট্টা গবেষণা, বিএডিসি, বিএমডিএ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ | সময়: ৫:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ