রাজশাহীর স্কুলে স্কুলে বই উৎসব

স্টাফ রিপোর্টার:

রাজশাহীর স্কুলে স্কুলে বই উৎসব হয়েছে। রবিবার সকাল থেকে প্রতিটি স্কুলেই বই বিতরণ করা হয়। বছরের প্রথম দিনই  রববার সকাল থেকে প্রতিটি স্কুলেই বই বিতরণ করা হয়। এসময় নতুন বইয়ের ঘ্রাণে মাতোয়ারা হয়ে উঠেন শিক্ষার্থীরা। তাদের মধ্যে বয়ে যায় আনন্দের ঢেউ।

 

 

উৎসবমুখর পরিবেশেই পাঠ্যপুস্তবক দিবসে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে নতুন বই বিতরণ করা হয়। বেলা সাড়ে ১১টায় অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে এবং শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে পাঠ্যপুস্তবক উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক এই পাঠ্যপুস্তক উৎসবের আয়োজন করে।

 

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ২০১২ সালে দেশ বর্তমানের মতো এত উন্নত ছিল না। তবে সেই সময়েই সারা দেশে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেওয়ার দুঃসাহসিক পদক্ষেপ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বই ছাপিয়ে বিনামূল্যে বিতরণ করে দেওয়াটা খুব দুঃসাহসিক কাজ।

 

তিনি বলেন, প্রতিবছর এভাবে বই তৈরি করে বাঁধাই করে ট্রাকে করে স্কুলে স্কুলে গ্রামেগঞ্জে পাহাড়ে পৌঁছে দেওয়া এটি সহজ কথা নয়। প্রধানমন্ত্রী সেই কাজটি করে যাচ্ছেন সুনিপুণভাবে। এ বছর সরকার সারা দেশের ৪ কোটি ৯ লাখ শিক্ষার্থীদের হাতে প্রায় ৩৫ কোটি বই বিনামূল্যে তুলে দিচ্ছে। আমি মনে করি এটি নাগরিকদের কল্যাণে প্রধানমন্ত্রীর বিনিয়োগ। ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষিত ও প্রশিক্ষিত করে গড়ে তুলতে পারলে তারা দক্ষ জনশক্তিতে রূপান্তরিত হবে। এতে আমাদের সবদিক দিয়েই লাভ। কাজেই সরকার এটা বিনিয়োগ করছেন নাগরিকদের কল্যাণে, দেশবাসীর কল্যাণে। এটা অব্যাহত থাকবে।

 

জেলা প্রশাসক আব্দুল জলিল জানান, এ বছর রাজশাহী জেলায় ৫ লাখ ৭০ হাজার প্রাইমারী ও মাধ্যমিক শিক্ষার্থীদের পাঠ্যবই বিতরণ করা হবে। বেশ কিছু বই এখনও এসে আসেনি তবে সেগুলো রাস্তায় আছে কিছুক্ষনের মধ্যে চলে আসবে।

 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ড. শরমিন ফেরদৌস চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী অতিরিক্ত বিভাগীয় কমিশনার এএনএম মইনুল ইসলাম, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, মাধ্যমিক ও উ”চ শিক্ষা রাজশাহী অঞ্চলের ভারপ্রাপ্ত পরিচালক মো. মাহবুবুর রহমান শাহ, রাজশাহী জেলা শিক্ষা অফিসার মোহা. নাসির উদ্দিন, অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে সভাপতি মোশাররফ হোসেন বাচ্চু, অধ্যক্ষ সাইফুল হক।

 

 

 

জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে গেছে, নিম্নমাধ্যমিক, মাধ্যমিক, কারিগরি ও মাদরাসা পর্যায়ে ৩ লাখ ৩১ হাজার ১৮০ জন শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে স্কুলপর্যায়ে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ২ লাখ ২৬ হাজার ৪৭০ জন, দাখিল পর্যায়ে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ৪০ হাজার ৯৬০ জন, ইবতেদায়ির বিভিন্ন শ্রেণিতে ৪৮ হাজার ৮৭০ জন, কারিগরি স্কুলপর্যায়ে ১৪ হাজার ৪০ জন এবং মাধ্যমিকের ইংরেজি ভার্সনে ৮৪০ জন শিক্ষার্থী রয়েছে। এদের জন্য মোট ৪৫ লাখ ২১ হাজার ৪৩টি বইয়ের চাহিদা রয়েছে। প্রথম দিন শিক্ষার্থীরা সব বই না পেলেও দ্রুত তারা সব বই পেয়ে যাবেন বলে জানান সংশ্লিষ্টরা।

সানশাইন / শামি


প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ | সময়: ১১:০১ অপরাহ্ণ | Daily Sunshine