সর্বশেষ সংবাদ :

বিশ্বকাপে  অনূর্দ্ধ-১৯ প্রমীলা ক্রিকেট দলের সহকারি কোচ রাজশাহীর শাহনেওয়াজ শানু  ও গোলাম মর্তুজা

আব্দুল্লাহ আল মারুফ:
অনূর্দ্ধ-১৯ প্রমীলা ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রহণ করতে আজ দেশ ছাড়বে বাংলাদেশ অনূর্দ্ধ-১৯ নারী ক্রিকেট দল। দলের প্রধান কোচ হিসেবে দ্বায়িত্ব দেওয়া হয়েছে দীপু রায় চৌধুরীকে। সহকারী কোচের ভূমিকা পালন করবেন বাংলাদেশ অনূর্দ্ধ-১৯ দল ও বাংলাদেশ এ দলের সাবেক ক্রিকেটার ও কোচ এবং বাংলাদেশ এইচপি দলের পাশাপাশি বাংলাদেশ অনূর্দ্ধ-১৯ দলের সহকারী কোচ হিসাবে কাজ করা রাজশাহীর গোলাম মর্তুজা। এছাড়া ব্যাটিং কোচ হিসাবে দলের সঙ্গে থাকবেন, বাংলাদেশ গেমস ও দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের বিপক্ষে বাংলাদেশ নারী ক্রিকেট দলের অন্তর্র্বতীকালীন কোচের দায়িত্ব পালন করা, বাংলাদেশের সাবেক ক্রিকেটার শাহনেওয়াজ শহীদ শানু।

 

 

 

১৬টি দল নিয়ে দক্ষিণ আফ্রিকার বেননি ও পচেফস্ট্রুমে আগামী ১৪ই জানুয়ারি হতে মাঠে গড়াবে অনূর্ধ্ব-১৯ প্রমীলা টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। আর প্রথম দিনেই শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ইতোমধ্যে আইসিসি তাদের নিজস্ব ওয়েবসাইটে টুর্নামেন্টের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে।

 

 

গ্রুপ পর্বে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্র। আগামী ১৬ই জানুয়ারি লঙ্কানদের বিপক্ষে এবং ১৮ই জানুয়ারী যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। গ্রুপ পর্বে বাংলাদেশের সবগুলো ম্যাচই বেননিতে অনুষ্ঠিত হবে।

 

 

 

ইংল্যান্ড, পাকিস্তান ও জিম্বাবুয়ের সঙ্গে ‘বি’ গ্রুপে আছে প্রথমবারের মতো আইসিসি বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া রুয়ান্ডা। ‘সি’ গ্রুপে আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গী হয়েছে নবাগত ইন্দোনেশিয়া! স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ‘ডি’ গ্রুপে। তাদের সঙ্গে আছে ভারত, স্কটল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত।

 

 

প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিন দল জায়গা করে নেবে ‘সুপার সিক্স লিগ’ পর্বে। যেখানে ‘এ’ ও ‘ডি’ গ্রুপের শীর্ষ ৬ দল নিয়ে করা হবে সুপার সিক্স গ্রুপ-১ এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের শীর্ষ ৬ দল নিয়ে হবে সুপার সিক্স গ্রুপ-২।

 

 

 

 

সুপার সিক্সে ‘এ’ গ্রুপের দলগুলো নিজেদের সারির দল ছাড়া ‘ডি’ গ্রুপের বাকি দুই দলের বিপক্ষে খেলবে। যেমন, এ১ এর লড়াই হবে ডি২ ও ডি৩ এর সঙ্গে। একইভাবে খেলা হবে সুপার সিক্সের গ্রুপ-২ এ। উভয় গ্রুপের শীর্ষ দুটি করে দল পাবে সেমিফাইনালে খেলার টিকিট!

 

 

 

প্রথম সেমিফাইনালে সুপার সিক্স গ্রুপ-১ এর শীর্ষ দল খেলবে সুপার সিক্স গ্রুপ-২ এর দ্বিতীয় সেরা দলের বিপক্ষে। একইভাবে সুপার সিক্স গ্রুপ-২ এর শীর্ষ দল দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে সুপার সিক্স গ্রুপ-১ এর দ্বিতীয় সেরা দলের।

 

 

 

 

সেমিফাইনাল ম্যাচ দুটি হবে আগামী ২৭ই জানুয়ারি। শেষ চারের লড়াই ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। মূল টুর্নামেন্টের আগে আগামী ৯ থেকে ১১ই জানুয়ারি পর্যন্ত হবে ১৬টি প্রস্তুতি ম্যাচ।

 

 

 

 

উল্লেখ্য, এটিই অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর। ১৯৯৮ সালে এই দক্ষিণ আফ্রিকাতেই অনুষ্ঠিত অনূর্দ্ধ-১৯ পুরুষ বিশ্বকাপ আসরে প্রথম বারের মত অংশগ্রহণ করে বাংলাদেশের ছেলেরা। আর সে আসরে ক্রিস গেইলের ওয়েস্টইন্ডিজ কে ৬ উইকেটে হারিয়ে প্লেট চ্যাম্পিয়নও হয় বাংলাদেশ। কাকতালীয় ভাবে, বাংলাদেশের জন্য প্রথম সে আসরে বাংলাদেশ দলে উইকেটকিপার ব্যাটার হিসাবে খেলেন কোচ গোলাম মর্তুজা এবং নির্বাচিত হন আসরের সেরা উইকেট কিপার।

 

 

 

এমন একটি প্রথমের সাথে জড়িয়ে রয়েছেন দলের ব্যাটিং কোচ শাহনেওয়াজ শহীদ শানু’র নামও! প্রায় ৩০ বছর আগে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে যখন প্রথম বাংলাদেশ সফর করে ,তখন বাংলাদেশের হয়ে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামেন রাজশাহীর এই প্রভাবশালী ক্রিকেটার এবং কোচ! ১৯৯৩ সালের নভেম্বরে বাংলাদেশের সঙ্গে দুটি প্রদর্শনী ম্যাচ খেলতে ঢাকায় এসেছিল জিম্বাবুয়ে। তীব্র লড়াই করে বাংলাদেশ হেরেছিল দুটি ম্যাচেই।

সানশাইন / শামি


প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ | সময়: ৫:৩১ অপরাহ্ণ | Daily Sunshine