নওগাঁ-রাজশাহী মহাসড়কে সিএনজি চালিত অটোরিকশা ও পিকআপ চলাচলের দাবিতে মানবন্ধন ও বিক্ষোভ সমাবেশ

নওগাঁ প্রতিনিধি :
নওগাঁ-রাজশাহী মহাসড়কে অবাধে সিএনজি চালিত অটোরিকশা ও পিকআপ চলাচলের দাবিতে মানবন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে সিএনজি মালিক শ্রমিক সমিতি। সোমবার (০৪ সেপ্টেম্বর) দুপুরে নওগাঁর মান্দার সাবাইহাট বাজারে এ মানববন্ধন করা হয়। মানববন্ধনে শতাধিক সিএনজি চালিত অটোরিকশা চালক ও মালিক অংশ নেন। পরে তারা প্রতিবাদ সমাবেশ করেন। সিএনজি মালিক সমিতি সাবাহাট শাখার সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, নওগাঁ জেলা সিএনজি মালিক সমিতির সহ-সভাপতি শরিফুল ইসলাম, জেলা সিএনজি মালিক সমিতির সাবেক সভাপতি শাহিন আলম, সাবাইহাট শাখার সাধারণ সম্পাদক সোহেল রানা, জেলা সিএনজি মালিক সমিতির সদস্য আমিনুল ইসলাম, এনামুল হক প্রমুখ।

 

 

 

 

 

মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে জেলা মালিক সমিতি নওগাঁ-রাজশাহী মহাসড়কের ফেরিঘাট ও চৌদ্দমাইল এলাকায় অবৈধ চেকপোস্ট বসিয়ে লাঠিয়াল বাহিনী দিয়ে মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা ও মাহিন্দ্র পিকআপ চলাচলে বাধা সৃষ্টি করে আসছে। গত ২৮ আগস্ট বাস মালিক সমিতি নওগাঁ-রাজশাহী মহাসড়কের জয়বাংলা মোড়ের উত্তরে মোহাম্মদপুর এলাকায় নতুন করে চেকপোস্ট বসিয়ে অটোরিকশা ও পিকআপ চলাচলে বাধা সৃষ্টি করে। গত ২৯ আগস্ট সিএনজি-পিকআপের চালক ও মালিকেরা এ চেকপোস্ট বসানোর প্রতিবাদ করতে গেলে বাস মালিক সমিতির লোকজন তাদেরকে মারধর করে। বর্তমানে বাস মালিক সমিতির লোকজন নওগাঁ-রাজশাহী মহাসড়কে কোনো সিএনজি ও পিকআপ চলাচল করতে দিচ্ছে না। মহাসড়কে সিএনজি অটোরিকশা ও পিকআপ চালাতে না পেরে গত এক সপ্তাহ ধরে সিএনজি ও পিকআপের চালক ও মালিকের আয়-উপার্জন বন্ধ হয়ে গেছে। উপার্জন বন্ধ হয়ে যাওয়ায় অনেক চালক ও মালিক কিস্তির টাকা পরিশোধ করতে পারছেন না। এভাবে চলতে থাকলে সিএনজি ও পিকআপের মালিক ও শ্রমিকদের পথে বসতে হবে। অনেকে ধারদেনা ও ঋণ নিয়ে সিএনজি-পিকআপ কিনে সংসার চালায়। কিন্তু বাস মালিকদের একচ্ছত্র আধিপত্যের কারণে তারা সিএনজি ও পিকআপ চালাতে পারছে না। পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন কাটাতে হচ্ছে তাঁদের।

 

 

 

 

শফিকুল ইসলাম বলেন, নওগাঁ-রাজশাহী মহাসড়কে অবাধে সিএনজি ও পিকআপ চলাচলের দাবিতে গতকাল রোববার জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন দপ্তরে সিএনজি মালিক সমিতির পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হয়েছে। বিষয়টি স্থানীয় সংসদ সদস্য ইমাজ উদ্দিন প্রামাণিককেও জানানো হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কারও পক্ষ থেকে কোনো উদ্যোগ নিতে দেখা যাচ্ছে না। মানবিক দিক বিবেচনা করে মহাসড়কে দ্রুত অবাধে সিএনজি-পিকআপ চলাচলের উদ্যোগ নেওয়ার দাবি জানাচ্ছি। জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সড়ক সম্পাদক দেবাশীষ রায় বলেন, সিএনজি ও পিকআপ অবৈধ যানবাহন।

 

এসব যান মহাসড়কে অবাধে চলাচলের কারণে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় প্রাণহাটি ঘটছে। এছাড়া ধীরগতির এসব যান মহাসড়কে চলাচলের বাস চলাচলে ব্যাঘাত ঘটছে। এসব যান চলাচল বন্ধের জন্য আমরা বারবার প্রশাসনকে বলেছি। কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩ | সময়: ৪:৫৮ অপরাহ্ণ | Daily Sunshine