সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে বড়দিনের প্রার্থনায় দেশ ও জাতির সমৃদ্ধি কামনা

স্টাফ রিপোর্টার : দেশ ও জাতির সুখ এবং সমৃদ্ধি কামনার মধ্যে দিয়ে রোববার বড়দিন উদযাপিত হয়েছে বিভাগীয় শহর রাজশাহীতে। বড়দিন উপলক্ষে মহানগরের অভিজাত হোটেলগুলোতে ছিল বিশেষ আয়োজন।
এ দিন সকাল ৮টায় গানের সুরে সুরে রাজশাহীর সিটি চার্চ ও বাগানপাড়া চার্চে বড়দিন উপলক্ষে বিশেষ প্রার্থনা করা হয়। বড়দিন উপলক্ষে রাজশাহীর খ্রিস্ট ধর্মাবলম্বীরা বেথলেহেমের সেই আবহ সৃষ্টি করতে তাদের বাড়িতে তৈরি করেছেন প্রতীকী গোশালা। রাজশাহীতে খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শুভ বড়দিন উদযাপন উপলক্ষে মহানগরের গির্জাগুলোতে নানান আনুষ্ঠানিকতা বিশেষ প্রার্থনার অনুষ্ঠিত হয়। সকালে দুই পর্বে সাড়ে সাতটা ও ৯টায় দেশের মঙ্গল কামনা বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
রাজশাহী মহানগরীর বাগানপাড়া এলাকায় অবস্থিত রাজশাহী ধর্ম প্রদেশের উত্তম মেষপালক ক্যাথিড্রাল গির্জায় প্রার্থনা হয়। গির্জার প্রবেশমুখ থেকে নানান রঙের আল্পনা করা হয়েছে। সুসজ্জিত ক্রিসমাস ট্রিও আলোকসজ্জা করা হয়েছে। যিশুর জন্মের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে কৃত্রিম গোশালায়।
রাজশাহী ধর্ম প্রদেশের বিশপ জের্ভার রোজারিও বলেন, রাজশাহী বিভাগের আট জেলায় এবার ২৬টি এবং মহানগরীতে ৩টি চার্চে বড়দিনের বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। এবারের দেশবাসীর জন্য বিশেষ প্রার্থনা করা হয়। রোগমুক্ত থেকে দেশের সকল মানুষ যেন ঐক্যবদ্ধভাবে দেশের উন্নতি করতে পারে ও মানুষের মঙ্গল করতে পারে সেই প্রার্থনা করা হয় প্রতিটি আয়োজনে।
এদিকে, বিশেষ উপাসনা শেষে রোববার দুপুরে চার্চে রয়েছে প্রীতিভোজ। শুভ বড়দিন উপলক্ষে রাতে কীর্তন গান প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে।
সকালে বাগানপাড়া চার্চসহ মহানগরের অন্যান্য উপাসনালয়েও যিশু খ্রিস্টকে স্মরণ করে প্রার্থনা করা হয়। গত তিন বছরের তুলনায় এবার বড়দিনের আয়োজনে চাকচিক্য কিছুটা বেশি। দিনটি উপলক্ষে খ্রিস্টান পরিবারগুলোতে কেক কাটার আয়োজনসহ রয়েছে বিশেষ খাবারের আয়োজন।
কীর্তনের পাশাপাশি স্বল্প পরিসরে আয়োজন করা হয়েছে ধর্মীয় গানের আসর। প্রার্থনায় করোনা মহামারি ও সকল প্রকার রোগমুক্তির পাশাপাশি বাংলাদেশসহ গোটা বিশ্বের মানুষের সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করা হচ্ছে।
এদিকে, রাজশাহীর গির্জা ও হোটেলেগুলো বড়দিনের ঐতিহ্যবাহী জাঁকজমকপূর্ণ সাজ-সজ্জায় সেজেছে। গোশালা স্থাপন, রঙিন কাগজ, ফুল ও আলোর বিন্দু দিয়ে ক্রিসমাস ট্রি সাজানো হয়েছে দৃষ্টিনন্দন করে। গির্জার পাশাপাশি মহানগরীর অভিজাত হোটেলগুলোতে টুকটুকে লাল পোশাক পরা সফেদ দাড়ি-গোঁফের বুড়ো সান্তা ক্লজ উপহারের ব্যাগ কাঁধে নিয়ে ছোট্ট সোনামণিদের হাতে তুলে দিচ্ছেন মজার মজার সব উপহার।
রাজশাহীর মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) রফিকুল আলম জানান, দিনটি উদযাপনের লক্ষ্যে চার্চগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। বড়দিন উদযাপনের জন্য পুলিশের পক্ষ থেকে বেশকিছু নির্দেশনাও দেওয়া হয়। এর মধ্য দিয়েই সবাই আনন্দঘন পরিবেশে বড়দিন উদযাপন করেছেন রাজশাহীবাসী।


প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২২ | সময়: ৬:৩০ পূর্বাহ্ণ | সুমন শেখ