সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে ব্যাংক কর্মকর্তাদের সচেতনতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা

সানশাইন ডেস্ক: বেসরকারি খাতের জলবায়ু ও পরিবেশ-বান্ধব বিনিয়োগের কার্যকরী ব্যবহারে ব্যাংক কর্মকর্তারা যেনো আরও সহায়ক ভূমিকা পালন করতে পারেন, এজন্য ৩০ জন ব্যাংক কর্মকর্তার অংশগ্রহণে রাজশাহীতে টেকসই অর্থায়ন নিয়ে এক প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে জিআইজেড বাংলাদেশ।
সম্প্রতি রাজশাহীর রয়েল রাজ হোটেল ও কন্ডোমিনিয়াম এ ‘সাসটেইনেবল ফাইন্যান্স ফর সাসটেইনেবিলিটি: চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটিস’ শীর্ষক এই প্রশিক্ষণ কর্মসূচি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ ব্যাংকের সাস্টেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট (এসএফডি) এবং জিআইজেড বাংলাদেশ। জার্মান ফেডারেল সরকারের পক্ষে জিআইজেড বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত ইম্প্রুভড কোঅর্ডিনেশন অফ ইন্টারন্যাশনাল ক্লাইমেট ফাইন্যান্স (আইসিআইসিএফ) প্রকল্পটি বাংলাদেশ ব্যাংকের এসএফডি’র সাথে যুক্ত হয়ে দেশের আটটি বিভাগের মধ্যে পাঁচটিতে টেকসই অর্থায়নের ওপর ধারাবাহিকভাবে এই প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করছে।
রাজশাহী অঞ্চল থেকে টেকসই অর্থায়ন এবং বিনিয়োগে আগ্রহী ৫০ জনেরও বেশি ব্যবসায়িক নেতা এবং উদ্যোক্তাদের নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি কর্মসূচি আয়োজন করা হয়। ‘সাসটেইনেবল ফাইন্যান্স ফর সাসটেইনেবিলিটি: চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটিস ফর দ্য প্রাইভেট সেক্টর’ শীর্ষক এই উদ্যোগে ব্যাংক কর্মকর্তা এবং বেসরকারি খাতের অংশগ্রহণকারীরা কীভাবে টেকসই ব্যবসা এবং উদ্যোগের জন্য স্বল্প খরচের ফান্ডিং বা তহবিল সংগ্রহের পন্থাগুলো সহজে অনুসরণ করতে পারেন, সে বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সাথে বিস্তারিত আলোচনায় অংশ নেন অংশগ্রহণকারীরা।
অনুষ্ঠানে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের সাস্টেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের পরিচালক জনাব মোঃ রজব আলী। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের স্বাগত জানান আইসিআইসিএফ প্রজেক্ট-জিআইজেড বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. ফেরদাউস আরা হোসেন।
প্রশিক্ষণের কারিগরি অংশ পরিচালনা করেন বাংলাদেশ ব্যাংকের সাস্টেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের অতিরিক্ত পরিচালক জনাব অমিতাভ চক্রবর্তী, জনাব রাবেয়া খন্দাকার এবং যুগ্ম পরিচালক জনাব মোঃ আবু রায়হান । বক্তাদের আলোচনায় বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্র উঠে আসে, যেমন: টেকসই আর্থিক প্রতিবেদন, টেকসই অর্থায়ন প্রস্তাবের স্ক্রিনিং, গ্রিন রিফাইন্যান্স (পরিবেশবান্ধব পুনঃঅর্থায়ন) পদ্ধতি সমূহ, পুনঃঅর্থায়ন পণ্যের ব্যবহার, বাংলাদেশ ব্যাংক প্রদত্ত টেকসই অর্থায়ন ইত্যাদি। প্রশিক্ষণটি পরিচালনা করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) অধ্যাপক ড. এস এম আহসান হাবীব।
জনাব রজব আলী তার বক্তব্যে বলেন, টেকসই অর্থায়নের এখন কোনো বিকল্প নেই। সুতরাং, বাণিজ্যিক ব্যাংকের ঊর্ধ্বতন ব্যবস্থাপন কর্তৃপক্ষকে অবিলম্বে টেকসই ও পরিবেশ বান্ধব বিনিয়োগের দিকে দৃষ্টি নিবদ্ধ করতে হবে
উদ্বোধনী বক্তৃতায় ড. ফেরদাউস দেশে জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান প্রভাবের কারণে বহিরাগত উৎস থেকে অতিরিক্ত জলবায়ু অর্থায়নের সুযোগ সৃষ্টির ওপর জোর দেন। জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমনে বাংলাদেশের অভ্যন্তরীণ সম্পদ অর্থের ক্রমবর্ধমান চাহিদা মেটানোর জন্য যথেষ্ট নয়। সুতরাং, আন্তর্জাতিক অর্থায়নের সুযোগ সৃষ্টি করার জন্য অংশীজনদের সক্ষমতা বাড়ানো দরকার।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এর যুগ্ম সচিব জনাব এস এম মাহবুব আলম তার বক্তব্যে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে আলোচনা করেন। তিনি উল্লেখ করেন, দেশের আর্থসামাজিক উন্নয়ন ধরে রাখার জন্যে, জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন বাংলাদেশ ব্যাংক রাজশাহী কার্যালয়ের নির্বাহী পরিচালক জনাব জগন্নাথ চন্দ্র ঘোষ। তিনি স্থানীয় ব্যাংকারদের বাংলাদেশের টেকসই আর্থিক নীতির সাথে ভালোভাবে পরিচিত হওয়ার জন্য উৎসাহিত করেন এবং তাদের গ্রাহকদের মধ্যে পরিবেশবান্ধব বিনিয়োগ প্রচারের আহ্বান জানান।
ইম্প্রুভড কোওর্ডিনেশন অফ ইন্টারন্যাশনাল ক্লাইমেট ফাইন্যান্স (আইসিআইসিএফ) প্রকল্পের মাধ্যমে জিআইজেড, বাংলাদেশ সরকারের সাথে জলবায়ু অর্থায়ন সংগ্রহ এবং সমন্বয় সংক্রান্ত সক্ষমতা বৃদ্ধিতে ঘনিষ্ঠভাবে কাজ করে।


প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ