সর্বশেষ সংবাদ :

রাজশাহী কলেজে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা ও স্মৃতিচারণ

স্টাফ রিপোর্টার : মহান বিজয় দিবস উপলক্ষ্যে রাজশাহী কলেজ মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় বীর মুক্তিযোদ্ধা সম্মাননা ও স্মৃতিচারণ, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান এবং সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ ২০২২ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠান।
পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও গীতাপাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর পরিবেশন করা হয় জাতীয় সঙ্গীত। এসময় মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ ও সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মোসাঃ ইয়াসমীন আকতার সারমিন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা।
সম্মাননা প্রাপ্ত মুক্তিযোদ্ধাগণ হলেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বীর মুক্তিযোদ্ধা ডা. মো: আব্দুল মান্নান ও বীর মুক্তিযোদ্ধা মো: আরজেদ আলী। অধ্যক্ষ ও উপাধ্যক্ষ মহোদয় মঞ্চে উপবিষ্ট বীর মুক্তিযোদ্ধাদের উত্তরীয় পরিয়ে দেন এবং ক্রেস্ট প্রদান করেন। বীর মুক্তিযোদ্ধা মো: আরজেদ আলী তাঁর বক্তব্যে কসবা আখাউড়া সীমান্তে সম্মুখ যুদ্ধের স্মৃতিচারণ করেন। তিনি কৃতজ্ঞচিত্তে সাধারণ মানুষের মুক্তিযোদ্ধাদের সহায়তার কথা তুলে ধরেন। রাজশাহী কলেজের প্রাক্তন শিক্ষার্থী বীর মুক্তিযোদ্ধা ডা. মো: আব্দুল মান্নান মহান মুক্তিযুদ্ধে রাজশাহী কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের অবদানের কথা তুলে ধরেন। তিনি আরও বলেন আমরা বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলাম এবং দেশকে স্বাধীন করেছিলাম। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে এগিয়ে আসার জন্য উপস্থিত সকলকের প্রতি আহ্বান জানান। বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল বলেন- আমরা মুক্তিযোদ্ধারা যে যুদ্ধ করেছিলাম তা ছিল মানবতার যুদ্ধ, দেশমুক্তির যুদ্ধ। বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদানের জন্য তিনি রাজশাহী কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। সভাপতির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন- বীর মুক্তিযোদ্ধাদের রণাঙ্গনের প্রত্যক্ষ অভিজ্ঞতা বর্ণনা রাজশাহী কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের ঋদ্ধ করবে। সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত হয়ে সম্মাননা গ্রহণ ও স্মৃতিচারণ করার জন্য তিনি বীর মুক্তিযোদের প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এরপর কলেজের বিভিন্ন বিভাগের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। শেষে রাজশাহী কলেজ আয়োজিত সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ-২০২২ এর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্টানের সমাপ্তি হয়।


প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২২ | সময়: ৫:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ