বাঘায় একরাতে চার শতাধিক আম গাছ কেটে দিলো দুর্বৃত্তরা

স্টাফ রিপোর্টার : রাজশাহীর বাঘায় একরাতে প্রায় ১৫ কৃষকের চার শতাধিক আম গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। রোববার দিনগত গভীর রাতে উপজেলার মনিগ্রাম ইউনিয়নের হাবাসপুর গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় আবু শামা ও সাধন কুমার প্রামাণিক নামের দুই কৃষক বাদী হয়ে সোমবার সকালে বাঘা থানায় মামলা করেছেন। তবে এজাহারে তারা কারও নাম উল্লেখ করেননি।
কৃষক আবু শামা (৪৫) জানান, ‘তার ১৮ বছর বয়সী ২৮টি গাছ করাত দিয়ে কেটে ফেলা হয়েছে। গত মৌসুমে প্রতিটি গাছে প্রায় পাঁচ মণ করে আম ধরেছিল। একইভাবে হাবাসপুর গ্রামের প্রায় ১৫ জন কৃষকের চার শতাধিক আমগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা।
আবু শামা বলেন ‘একেকটা গাছ আমার সন্তানের মতোন। একটা ছেলে যেভাবে মানুষ করতে হয় একটা আম গাছই সেইরকম যত্ন করলেই বাঁচে। আমার এ গাছগুলো শত্রুতা করে কেটে দিলো। কয়েক বছর আগে এই মাঠেই একরাতে তার ২০টি গাছ কেটে দেয় দুবৃত্তরা।’
প্রবীর সরকার বলেন, ‘আমার প্রায় ১৮ বছর বয়সী ১৮টি আমগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। সকালে মাঠে যায়ি দেকি মাঠ সাফ কইরি দিচে। এছাড়াও আমার প্রতিবেশী নিপেন্দ্রনাথ প্রামাণিকের ১৫টি ও তার ছোট ভাই রিপনের ১৫টি গাছ কেটে ফেলা হয়েছে।
স্থানীয় মনিগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, ‘লোকমুখে শুনে আমি বাগানে গিয়েছিলাম। ঘটনাটি খুবই মর্মান্তিক। কোনো কোনো গাছের গোড়া কেটে দেওয়া হয়েছে। গাছটি শুয়ে পড়েছে। কোনোটার ডালপালা সরিয়ে নেয়া হয়েছে। শুধু কাটা গোড়া দেখা যাচ্ছে। আর কোনোটা মাঠে পড়ে রয়েছে। প্রায় ৩২ বিঘার মাঠজুড়ে একই দৃশ্য।
বাঘা থানার ওসি সাজ্জাদ হোসেন জানান, এ ঘটনায় লিখিত অভিযোগ পেয়েছি। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্ত করে এ ঘটনায় জড়িতদের চিহ্নত করার চেষ্টা চলছে। তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ