সেমির আশা শেষ হয়ে যায়নি, বলছেন ক্যাবরেরা

স্পোর্টস ডেস্ক: এক পয়েন্টে চোখ রেখে শক্তিশালী লেবাননের বিপক্ষে সাফের প্রথম ম্যাচ খেলতে নেমেছিল বাংলাদেশ। দুর্দান্ত লড়াই করেও প্রত্যাশিত সে পয়েন্ট পাননি জামাল ভূঁইয়ারা। শেষের ২০ মিনিটে লেবাননের ঝড় আর বাংলাদেশের রক্ষণের ভুল মিলিয়ে বাংলাদেশের হার ২-০ গোলে।
বাংলাদেশ হেরেছে। তবে ম্যাচটি যারা দেখেছেন, তারা বলছেন-বাংলাদেশ ভালো ফুটবল খেলেছে। ৯৩ ধাপ এগিয়ে থাকা দলের বিপক্ষে চোখ রাঙিয়েই খেলেছে। হারের ম্যাচেও প্রাপ্তি আছে বাংলাদেশের। সে প্রাপ্তি আত্মবিশ্বাসের জ্বালানি। পরের দুই ম্যাচে মালদ্বীপ ও ভুটানের বিপক্ষে এমন খেললে জয়ের আশা তো করাই যায়। বাংলাদেশ পিছিয়ে পড়ে ৮০ মিনিটে। ঠিক তার ২০ মিনিট আগে বাংলাদেশই তো এগিয়ে যেতে পারতো। ফয়সাল আহমেদ ফাহিম লেবাননের গোলরক্ষককে একা পেয়েও বল জালে পাঠাতে পারেননি। পরে বাংলাদেশ একটি প্রতিআক্রমণে গোল খেয়ে বসে।
বাংলাদেশ যেভাবে ম্যাচ খেলেছে এবং যেভাবে গোল খেয়েছে, তাতে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার হতাশ হওয়ারই কথা। হয়েছেনও। তবে তিনি দলের খেলোয়াড়দের প্রশংসাও করেছেন। ফুটবলে কিছু ভুল সর্বনাশ করে। যেটা এ ম্যাচে করেছে বাংলাদেশকে।
ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা বলেছেন, ‘জানাই ছিল, শুরুর দিকে আমাদের মাঠে ভুগতে হবে। কিন্তু ম্যাচে আমরা ঘুরে দাঁড়িয়েছি। আক্রমণ গড়েছি। জানতাম, আমাদের কাছে সুযোগ আসবে, সেটা এসেছেও। দ্বিতীয়ার্ধে আমরা ভালো সুযোগও তৈরি করি। কিন্তু গোল পাইনি। আমরা কিছু সুযোগ নষ্ট করেছি। এটা হতেই পারে। ওরা শেষ পর্যন্ত জিতে গেছে। কারণ, শেষ দিকে ওরা ব্যক্তিগত নৈপুণ্যের ঝলক দেখিয়েছে। যেটা ওদের দরকার ছিল, সেটা করেছে।’ খেলোয়াড়দের ভুল সম্পর্কে ক্যাবরেরা বলেছেন, ‘যেভাবে আমরা গোল খেয়েছি, সেটা হতাশার। রক্ষণ পুরো ম্যাচে জমাট ছিল। মনে রাখতে হবে, লেবানন শক্তিশালী দল। দ্বিতীয়ার্ধে হাসান মাতুক মাঠে আসার পর সে আমাদের জন্য সমস্যা তৈরি করে।’
বাংলাদেশ কোচ যোগ করেন, ‘হারলেও ছেলেদের খেলায় আমি খুশি। এই ম্যাচ থেকে কিছু অর্জন করতে পেরেছি। ইতিবাচক হলো, বাকি দুই ম্যাচে ভালো খেলে আমাদের সেমিফাইনালে ওঠার সুযোগ আছে। আমাদের চোখও সেদিকেই।’


প্রকাশিত: জুন ২৩, ২০২৩ | সময়: ৫:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ