সর্বশেষ সংবাদ :

আলোকিত মানুষ কখনো দুর্নীতির পথে হাঁটে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নুরুজ্জামান, বাঘা: রাজশাহীর চারঘাট-বাঘার সংসদ সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, দুর্নীতি একটি দেশের উন্নয়নে সবচেয়ে বড় বাধা। দুর্নীতিগ্রস্থ মানুষ কখনো মানুষের জন্য কাজ করতে পারে না। সব সময় দুর্নীতিকে না বলতে পারতে হবে। তবে শিক্ষায় আলোকিত মানুষ কখনো অনিয়ম-দুর্নীতি মানতে পারেন না।
শুক্রবার সকালে বাঘা উপজেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী সমাবেশ ও বেগম রোকেয়া দিবস র্শীর্ষক পৃথক দু’টি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বেলা ১১ টায় বাঘা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে র‌্যালি পরবর্তী সেমিনারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমারা দেশ হিসাবে অনেক এগিয়ে যাচ্ছি। তবে কিছু ক্ষেত্রে দুর্নীতি আমাদের পেছন থেকে টেনে ধরছে। এ থেকে বেরিয়ে আসতে হবে। দুর্নীতির প্রভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ মানুষ।
যারা টাকা খরচ করে ভোটে নির্বাচিত হন, তাদের মাধ্যমে উন্নয়ন আশা করা যায়না। তিনি আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী এই সমাবেশ থেকে সবাইকে স্বোচ্চার হওয়ার আহবান জানান।
শাহরিয়ার আলম বলেন, বেগম রোকেয়া ছিলেন নারী জাগরণের অগ্রদূত। তিনি উন্নত শিক্ষার প্রসার বৃদ্ধি, সমাজ থেকে অশিক্ষা-কুশিক্ষা দূরীকরণ, বাল্য বিয়ে প্রতিরোধ ও নারীর ক্ষমতাকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে আন্দোলন করে গেছেন। এ আন্দোলনকে সার্থক করতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকাও ছিল প্রশংসনীয়। এ কারণে আমাদের সরকার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দিক নির্দেশনা ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যেগে প্রতিবছর বেগম রোকেয়া দিবস উৎযাপন কালে দেশব্যাপী বিভিন্ন বিষয়ের উপরে জয়িতা অন্বেষণ সম্মননা পুরস্কার দিয়ে থাকেন। এটি সারা বিশ্বের কাছে এখন একটি আলোচিত বিষয়।
তিনি বাঘা উপজেলায় এ বছর এবং বিগত সময়ে যারা জয়িতা পুরস্কার পেয়েছেন তাদের সবাইকে অন্য নারীদের সাহস যোগানো সহ সাবলম্বী হওয়ার পরামর্শ দিতে আহবান জানান।
বাঘা উপজেলা পল্লী উন্নয়ক কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনা ও নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত পৃথক দু’টি সেমিনারে বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন সুলতানা, উপজেলা দুর্নীতি বিরোধী কমিটির সভাপতি ও সাবেক মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ এনামুল হাসান ঝুন্টু এবং মনিগ্রাম ইউপি চেয়ারম্যাস সাইফুল ইসলাম।
সেমিনারে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, আড়ানী পৌর মেয়র মুক্তার হোসেন, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, বাঘা থানা অফিসার ইনচার্জ (ওসি) সাজ্জাদ হোসেন, নির্বাচন অফিসার মজিবুল আলম, বাঘা পল্লী বিদ্যুৎ এর ডিজিএম সুবির কুমার, ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম,শিক্ষা অফিসার মীর মামুনুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহামুদুল হক ও আনসার ভিডিপি কর্মকর্তা মিলন কুমার দাস সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক মন্ডলী, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজ ও শিক্ষার্থীরা।
সবশেষে নির্যাতনের বিভিষীকা মুছে সাবলম্বী হওয়া নারী ফাতেমা আক্তারী, অর্থনৈতিক ভাবে সাবলম্বী মর্জিনা বেগম, শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে সাবিনা ইয়াসমিন এবং সমাজ উন্নয়নে সীমা বেগমের হাতে সম্মাননা ক্রেস্ট ও ফুল তুলে দেন প্রধান অতিথি শাহরিয়ার আলম এবং সভাপতি শারমিন আখতার। এ ছাড়াও সফল জননী নারী হিসাবে আজ জেলা পর্য়ায় থেকে প্রথম পুরস্কার পেয়েছেন বাঘার আনোয়ারা বেগম।


প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ | সময়: ৬:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ