সুশিক্ষায় আলোকিত মানুষরা অন্যায় মেনে নিতে পারে না ঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নুরুজ্জামান,বাঘা :

নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দিয়ে রাজশাহীর চারঘাট-বাঘা থেকে তিন তিনবার নির্বাচিত সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, দুর্ণীতির প্রকার ভেদ আছে। তবে সুশিক্ষায় আলোকিত মানুষ কোন অনিয়ম-দুর্ণীতি মেনে নিতে পারেনা। শুক্রবার(৯-ডিসেম্বর) সকালে বাঘা উপজেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক দুর্ণীতি বিরোধী সমাবেশ ও বেগম রোকেয়া দিবস র্শীর্ষক পৃথক দু’টি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

সকাল ১১ টায় বাঘা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে র‌্যালী পরবর্তী সেমিনারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমারা দেশ হিসাবে অনেক এগিয়ে যাচ্ছি। তবে কিছু ক্ষেত্রে দুর্ণীতি আমাদের পেছন থেকে টেনে ধরছে। এ থেকে বেরিয়ে আসতে হবে। দুর্ণীতির প্রভাবে ক্ষতিগ্রস্থ  হচ্ছে সাধারণ মানুষ। যারা টাকা খরচ করে ভোটে নির্বাচিত হন, তাদের মাধ্যমে উন্নয়ন আসা করা যায়না। তিনি আন্তর্জাতিক দুর্ণীতি বিরোধী এই সমাবেশ থেকে সবাইকে সো”চার হওয়ার আহবান জানান।

 

 

শাহরিয়ার আলম বলেন, বেগম রোকেয়া ছিলেন নারী জাগরণের অগ্রদূত। তিনি উন্নত শিক্ষার প্রসার বৃদ্ধি, সমাজ থেকে অশিক্ষা-কুশিক্ষা দূরকরণ ,বাল্য বিয়ে প্রতিরোধ ও নারীর ক্ষমতাকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে আন্দোলন করে গেছেন। এ আন্দোলনকে সার্থক করতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ভুমিকাও ছিল প্রশংসনীয়। এ কারনে আমাদের সরকার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দিক নির্দেশনা ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যেগে প্রতিবছর বেগম রোকেয়া দিবস উৎযাপন কালে দেশব্যাপী বিভিন্ন বিষয়ের উপরে জয়িতা অন্বেষণ সম্মননা পুরুস্কার দিয়ে থাকেন। এটি সারা বিশ্বের কাছে এখন একটি আলোচিত বিষয়। তিনি বাঘা উপজেলায় এ বছর এবং বিগত সময়ে যারা জয়িতা পুরুস্কার পেয়েছেন তাঁদের সবাইকে অন্য নারীদের সাহস যোগানো-সহ সাবলম্বী হওয়ার পরামর্শ দিতে আহবান জানান।

 

বাঘা উপজেলা পল্লী উন্নয়ক কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনা ও নির্বাহী অফিসার শারমিন আখতার এর সভাপতিত্বে অনুষ্ঠিত পৃথক দু’টি সেমিনারে বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন সুলতানা, উপজেলা দুর্ণীতি বিরোধী কমিটির সভাপতি ও সাবেক মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ এনামুল হাসান ঝুন্টু এবং মনিগ্রাম ইউপি চেয়ারম্যাস সাইফুল ইসলাম।

 

উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, আড়ানী পৌর মেয়র মুক্তার হোসেন, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, বাঘা থানা অফিসার ইনচার্জ (ওসি) সাজ্জাদ হোসেন, নির্বাচন অফিসার মজিবুল আলম, বাঘা পল্লী বিদ্যুৎ এর ডিজিএম সুবির কুমার, ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম,শিক্ষা অফিসার মীর মো: মামুনুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহামুদুল হক ও আনসার ভিডিপি কর্মকর্তা মিলন কুমার দাস সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ, শিক্ষক মন্ডলী, রাজনৈতিক নেত্রীবৃন্দ, সুশীল সমাজের নেত্রীবৃন্দ ও শিক্ষার্থী বৃন্দ।

 

সবশেষে নির্যাতনের বিভিষীকা মুছে সাবলম্বী হওয়া নারী ফাতেমা আক্তারী, অর্থনৈতিক ভাবে সাবলম্বী মর্জিনা বেগম, শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে সাবিনা ইয়াসমিন এবং সমাজ উন্নয়নে সীমা বেগম এর হাতে সম্মাননা ক্রেষ্ট ও ফুল তুলে দেন অনুষ্ঠানে প্রধান অতিথি শাহরিয়ার আলম এবং সভাপতি শারমিন আখতার । এ ছাড়াও সফল জননী নারী হিসাবে আজ জেলা পর্য়ায় থেকে প্রথম পুরুস্কার পেয়েছেন বাঘার আনোয়ারা বেগম ।

সানশাইন / শামি


প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ | সময়: ৫:০০ অপরাহ্ণ | Daily Sunshine