গুগল ‘গাইডিং স্টার’ হলেন রাজশাহীর নাহিদ হোসাইন

স্টাফ রিপোর্টার : গুগলের অন্যতম একটি পরিসেবা ‘গুগল লোকাল গাইডস’। সাম্প্রতিক সময়ে ক্রমেই বাড়ছে অনলাইন ম্যাপভিত্তিক এই প্ল্যাটফর্মের ব্যবহার। কিশোর-কিশোরী কিংবা যুবক-যুবতীই শুধু নয়, প্রায় সব বয়সী স্মার্টফোন ব্যবহারকারীর কাছেই বেশ জনপ্রিয় হয়ে উঠছে গুগলের এই সেবাটি।
এই অনলাইন প্ল্যাটফর্মে বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য ভলান্টিয়ার প্রতিনিয়ত ম্যাপ উন্নয়নে কাজ করে যাচ্ছেন। এসব লোকাল গাইডরা সার্বক্ষণিক সংযুক্ত এবং সংস্কার করে চলছেন গুগল ম্যাপ। গাইডদের কাজের স্বীকৃতিস্বরুপ সেরা লোকাল গাইডদের নিয়ে গুগল হেডকোয়ার্টারে বাৎসরিক সামিট আয়োজন শুরু করে গুগল।
২০১৬ সাল থেকে নির্বাচিত সেরা লোকাল গাইডদের অনুষ্ঠান শুরু হলেও আয়োজনে ভাটা পড়ে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস। ২০২০ সাল থেকে বন্ধ হয়ে যায় গুগল হেডকোয়ার্টারের সামিট আয়োজন। ২০২১ সালে লোকাল গাইডসদের কাজের স্বীকৃতিস্বরূপ চালু করা হয় গাইডিং স্টার অ্যাওয়ার্ড।
এ বছর পৃথিবীর সকল দেশের লোকাল গাইডসদের কার্যক্রমের ওপর ভিত্তি করে পাঁচটি ক্যাটাগরিতে সর্বমোট ৫০ জনকে গাইডিং স্টার অ্যাওয়ার্ড দেওয়া হয়। তাদের মধ্যে রাজশাহীর তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা নাহিদ হোসাইন ‘হেল্পফুল হিরো’ ক্যাটাগরিতে এ গাইডিং স্টার অ্যাওয়ার্ড পেয়েছেন।
বাংলাদেশ সময় বুধবার (৭ ডিসেম্বর) রাতে ক্যালিফোর্নিয়া থেকে পরিচালিত ইউটিউব প্রিমিয়ারের মাধ্যমে এই ঘোষণা দেওয়া হয়। গাইডিং স্টার অ্যাওয়ার্ড প্রাপ্তদের নাম ঘোষণা অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন গুগল লোকাল গাইড ইভেন্ট লিড, ক্রিস্টেন। অনুষ্ঠানে গুগল জিও টিম এর লিড ক্রিস ফিলিপস উপস্থিত ছিলেন। এছাড়াও গুগল ম্যাপস এর ইঞ্জিনিয়ারিং টিম এর পরিচালক রাশমি কোলহার, প্রোডাক্ট ম্যানেজার জিন কোই, সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার মাসা উই, প্রোডাক্ট ম্যানেজার ক্যারোলিন, প্রোডাক্ট ডিরেক্টর মাইকেল বিজস ঘোষণা করেন পাঁচ ক্যাটাগরিতে ৫০ জনের নাম। চলতি বছর রাজশাহীর নাহিদ হোসেনসহ বাংলাদেশ থেকে মোট সাত জন পেয়েছেন গাইডিং স্টার অ্যাওয়ার্ড। অন্যরা হলেন- ইনক্লুসিভ ম্যাপার ক্যাটাগরিতে ঢাকার শাফিউল ও ময়মনসিংহের আব্দুল্লাহ, হেল্পফুল হিরো ক্যাটাগরিতে কুমিল্লার মাহবুব ইসলাম ও চট্টগ্রামের সাইয়ান, কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে ঢাকার মুকুল ও লক্ষ্মীপুরের গাজি।
গাইডিং স্টারের তালিকায় নাম আসার পর নাহিদ হোসেন বলেন, “মানুষ যখন নিজের অর্থ, শ্রম, সময় খরচ করে অন্যের জন্য ভালো কিছু করার চেষ্টা করে, তখন সবচাইতে ভালোটা কিন্তু তার জন্যই ঘটে। প্রতিযোগিতাপূর্ণ বাজারের জন্য নতুন নতুন দক্ষতা অর্জনের জন্য স্বেচ্ছাসেবা’র থেকে ভালো কিছু আর হয়না। গুগল ম্যাপ এমনই একটা প্লাটফর্ম যেখানে আপনার একটু কন্ট্রিবিউশন অজান্তেই লাখ লাখ মানুষকে সহায়তা করে এবং এটা চলতেই থাকে।”


প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২ | সময়: ৬:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ