সর্বশেষ সংবাদ :

সমুদ্র আইন বিশেষজ্ঞ রাবি অধ্যাপক হাবিবুর রহমান আর নেই

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক ও বিশিষ্ট সমুদ্র আইন বিশেষজ্ঞ অধ্যাপক হাবিবুর রহমান (৭৮) মারা গেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মঙ্গলবার দিবাগত রাত ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাজলা এলাকায় নিজ বাসভবনে তার মৃত্যু হয়।
বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সভাপতি হাসিবুল আলম প্রধান বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘হাবিবুর রহমান বার্ধক্যজনিত রোগে মঙ্গলবার রাত ১১টায় মারা গেছেন। তিনি সমুদ্র আইন বিশেষজ্ঞ ছিলেন। মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সমুদ্র জয়ে তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। তিনি এতই কর্মময় ছিলেন যে সর্বশেষ মঙ্গলবারও আইন বিভাগে পড়িয়েছেন। তার শূন্যতা অপূরণীয়।
রাবির আইন বিভাগ সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে বুধবার সকালে অধ্যাপক হাবিবুর রহমানের জানাজা অনুষ্ঠিত হয়েছে। তাকে গ্রামের বাড়ি বগুড়ায় দাফন করা হয়েছে। তার দুই ছেলে ও এক মেয়ে রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম বলেন, ‘হাবিবুর রহমান আইন অনুষদের সাবেক ডিন ছিলেন। এছাড়া তিনি আইন ও বিচার বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন। সমুদ্র আইনে তার দখল ছিল। বঙ্গোপসাগরে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সমুদ্র জয়ে মূল বিশেষজ্ঞ দলে কাজ করেছেন তিনি। সমুদ্র আইন ছাড়াও আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ ছিলেন।
তার জানাজায় অংশ নেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘হাবিবুর রহমানের মৃত্যু রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্য শূন্যতার। তিনি পড়ানোর পাশাপাশি দেশের জন্য ভূমিকা রেখেছেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তার শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি। ড. মো. হাবিবুর রহমান ১৯৭৩ সালে রাবি আইন বিভাগে প্রভাষক পদে যোগ দেন এবং পরে অধ্যাপক পদে উন্নীত হন। ২০১৩ সালে অবসর গ্রহণ করেন। তবে বিভাগে তিনি সমুদ্র আইন বিষয়ে খণ্ডকালীন ক্লাস নিতেন। তিনি সমুদ্র আইন বিষয়ে ভারতের মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন ও জার্মানীর ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট থেকে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন।
কর্মজীবনে তিনি বিভাগীয় সভাপতি, আইন অনুষদ অধিকর্তা ও সিনেট সদস্যসহ অন্য কয়েকটি দায়িত্বও পালন করেন। তিনি বেশ কয়েকটি মাস্টার্স, এমফিল ও পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেন। সমুদ্র আইন বিষয়ে তার গ্রন্থ ও প্রবন্ধসমূহ ব্যাপক উদ্ধৃত হয়।


প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ | সময়: ৬:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ