সুইডেনে কুরআন অবমাননার প্রতিবাদে রাজশাহীসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার: সুইডেনে স্টাকহমে মহাগ্রন্থ আল-কুরআন অবমাননার প্রতিবাদে রাজশাহী মহানগরীতে বিক্ষোভ মিছিল করা হয়েছে। সর্বস্তরের ওলামা মাসায়েক রাজশাহী জেলার উদ্যোগে আজ শুক্রবার জুমআর নামাজের পর নগরীর জিরোপয়েন্ট এ বিক্ষোভ মিছিল করা হয়। একটি বিক্ষোভ মিছিল নগরীর জিরোপয়েন্ট থেকে শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সমাবেশ অনুষ্ঠিত হয়।
বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন জাতীয় ইমাম সমিতি’র রাজশাহী জেলা শাখার সভাপতি মাওলানা মাহমুদ মোস্তফা আল মারুফ, সর্বস্তরের ওলামা মাসায়েকের যুগ্ন আহবায়ক মাওলানা রুহুল আমিন, মাওলানা আইয়ুব আলী শেখ, হযরত মাওলানা আবুল কালাম আজাদ, ফরিদ উদ্দিন, অধ্যক্ষ ইয়াহিয়া ইশা, মাওলানা হাসান মাসুদ, মুক্তি হাবিবুর রহমান কাসেমী, ডঃ মুহাম্মদ কেয়ামত আলী, ইমাজ উদ্দিন মন্ডলসহ রাজশাহী মহানগর জামাত ইসলাম ও সর্বস্তরের উলামায়ে মাশয়েখ মুসল্লীরা।
বিক্ষোভ মিছিলে বক্তাগণ বলেন, সুইডেনে গত ২৮ জুন, সুইডিশ সরকারের মদদে স্টকহোমের সরকার ভবনের সামনে পুলিশ ও আদালত এবং সরকারের মদদে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ আল কুরআন শরিফ পুড়িয়ে দেয় এ ধরণের জঘন্য কর্মকাণ্ডে বিশ্ব মুসলিমের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। এ নেক্কার জনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। প্রশাসন থেকে শুরু করে যাদের শরীরে মুসলমানের রক্ত প্রবাহিত হচ্ছে মুসলিম হিসেবে সুইডেনের তৈরি পণ্য বর্জন করেতে হবে। পবিত্র ধর্ম গ্রন্থ আল কোরআন পূড়ানোর ঘটনায় রাষ্ট্রীয় মদদ দেওয়ায় সুইডেন রাষ্ট্রের প্রতি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে নিন্দা ও প্রতিবাদ জানানোর আহ্বান জানান।
সুইডেন দূতাবাস থেকে বাংলাদেশের সকল কর্মীকে প্রত্যাহ করার আহ্বান জানান এবং সুইডেনে কোরআন অবমাননা কুলাঙ্গাকরের প্রকাশ্যে ফাঁসির দাবি জানান। শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল করতে দেওয়ার জন্য প্রশাসনের সকলকে ধন্যবাদ জানান, পরিশেষে আগামীতে আর যেন এরকম জঘন্যতম ঘটনা বিশ্বের কোন রাষ্ট্রে পূর্ণবৃত্ত ঘটাতে না পারে সেদিকে সকল মুসলমান ভাইদের সোচ্চার থাকার আহ্বান জানিয়ে উক্ত বিক্ষোভ মিছিল দোয়া মোনাজাতের মাধ্যমে শান্তিপূর্ণভাবে শেষ হয়।
বাগমারা: উপজেলা সদর ভবানীগঞ্জ কেন্দ্রীয় মসজিদ হতে স্থানীয় মুসল্লী ও আলেম-ওলামার নেতৃত্বে একটি বিশাল মিছিল বের হয়। পরে আশে পাশের অন্য মসজিদ হতে মুসল্লীরা বিক্ষোভ মিছিলে যোগ দেয়। বিক্ষোভ মিছিলটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে গোডাউন মোড়ে এক সমাবেশ মিলিত হয়।
ভবানীঞ্জ ক্লিনিকের পরিচালক বিশিষ্ট চিকিৎসক আলহাজ্ব আব্দুল বারীর সভাপতিত্বে বক্তব্য দেন, ছিলেন ভবানীগঞ্জ কেন্দ্রীয় মসজিদের ইমাম মাওঃ হাফিজুর রহমান, ভবানীগঞ্জ ক্লিনিকের পরিচালক ডা: আব্দুল বারী, স্থানীয় আলেম মাওঃ আশরাফুল ইসলাম, মাওঃ আবু তালেব, সহকারী অধ্যাপক অহিদুল ইসলামসহ স্থানীয় বিপুল সংখ্যক মুসল্লী।
বিক্ষোভ মিছিলে বক্তারা বলেন, সুইডেনে কোরআন পোড়ানো ও অবমাননা করে চরম বেদবি করা হয়েছে। আমরা তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি। জীবন বাজি রেখে হলেও কোরআনের মর্যাদা রক্ষা করতে আমরা সদা প্রস্তুত রয়েছি। ধর্ম নিয়ে এমন জঘন্যতম ঘটনা কখনও মেনে নেয়া যায় না।
কেশরহাট: জুমার নামাজ শেষে মোহনপুরের বিভিন্ন এলাকা হতে আগত ধর্মপ্রাণ মুসলমানরা কেশরহাট যাত্রী ছাউনি হতে একটি বিক্ষোভ মিছিল বের করে মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থান সমূহ প্রদক্ষিণ করে কেশরহাট উচ্চ বিদ্যালয় মাঠে এসে এই প্রতিবাদ সমাবেশ করেন।
ওলামা পরিষদ মোহনপুর শাখা এর সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম সঞ্চালনায় এবং ওলামা পরিষদ মোহনপুর শাখার সভাপতি আলহাজ্ব আব্দুল আউয়ালের সভাপতিত্বে উক্ত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, ওলামা পরিষদ মোহনপুর শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল আজিজ, ওলামা পরিষদ মোহনপুর শাখার সহ-সভাপতি আবুল কালাম আজাদ। এছাড়া বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে সার্বিক নেতৃত্ব প্রদান দেন কেশরহাট বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম।


প্রকাশিত: জুলাই ৮, ২০২৩ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ