রাবি ছাত্রলীগের কমিটি নিয়ে ধূম্রজাল

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের ২৬তম সম্মেলন গত শনিবার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা স্থগিত করে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে কমিটি ঘোষণা হবে বলে জানানো হয়েছিল।
তবে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের বক্তব্যের পর প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে রাবি শাখা ছাত্রলীগের কমিটি হবে কী না তা নিয়ে ধূম্রজাল সৃষ্টি হয়েছে। এতে পদপ্রত্যাশী নেতাদের মধ্যে হতাশা কাজ করছে।
পদপ্রত্যাশী একাধিক নেতাকর্মী জানান, প্রায় সাতবছর পর কমিটির তারিখ ঘোষণা করা হয়। প্রথমে সম্মেলন হবে বলে জানানো হলেও পরে তা বাতিল করে দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। তাদের অনেকেরই পড়াশোনা শেষ পর্যায়ে আবার অনেকেই পড়াশোনা শেষ হয়েছে। এ মুহূর্তে কমিটির তারিখ পেছানো হলে তা তাদের জন্য বড় হতাশার।
শনিবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাহাউদ্দিন নাছিম বলেন, ছাত্রলীগ নতুন করে বিজ্ঞপ্তির মাধ্যমে কোনো জেলা, উপজেলা কিংবা বিশ্ববিদ্যালয় শাখা সর্বোপরি কোনো শাখার কাগুজে কমিটি দিতে পারবে না। এমন সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হলে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে রাবি শাখার কমিটি না হওয়া নিয়ে গুঞ্জন ওঠে।
এ বক্তব্য শোনার পর হতাশার সুর নিয়ে পদপ্রত্যাশী এক ছাত্রলীগ নেতা বলেন, রাবি ছাত্রলীগের কমিটি নিয়ে কেন বারবার এমন হচ্ছে? এক বছরের কমিটি সাত বছর অতিক্রম করতে চললো। এভাবে আর চলতে পারে না। ক্যাম্পাসে নতুন নেতৃত্ব আসুক। আমরা চাই যেকোনোভাবেই হোক না কেন কমিটিটা হোক। যেহেতু সম্মেলন সম্ভব হয়নি, তাই প্রেসের মাধ্যমেই কমিটি ঘোষণা করা হোক।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, কমিটি হবে কী না এ বিষয়টি আমরাও জানি না। আমরা এখন পর্যন্ত কোনো সঠিক নির্দেশনা পাইনি।
কমিটির তারিখ পেছানো হবে কী না জানতে চাইলে ছাত্রলীগের রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত নেতা ও কেন্দ্রীয় ছাত্রলীগের মুক্তিযোদ্ধা ও গবেষণাবিষয়ক সম্পাদক মেহেদী হাসান তাপস বলেন, একটু আগে একটা নিউজ দেখলাম। সেখানে বাহাউদ্দিন নাছিম ভাই বলেছেন, কেন্দ্রীয় ছাত্রলীগ বিজ্ঞপ্তির মাধ্যমে আর কোনো শাখার কমিটি দিতে পারবে না। নাছিম ভাই নিশ্চয়ই দায়িত্বশীল জায়গা থেকেই বলেছেন। তাই কমিটি না হওয়ার সম্ভাবনাই বেশি।
এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক আহসান হাবীর বাপ্পী বলেন, এই কমিটি না হওয়ার সম্ভাবনাই ৯৯ শতাংশ। যেহেতু রাবি শাখা ছাত্রলীগের সম্মেলনের তারিখ পূর্বনির্ধারিত, তাই এই কমিটি হওয়ার কোনো সুযোগ আছে কী না এমন প্রশ্নে তিনি বলেন, এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক ভালো বলতে পারবেন।


প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২ | সময়: ৫:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ